কুড়িগ্রামে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিদ্যানন্দ ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি
প্রকাশ : ২৩ আগস্ট ২০২৩, ২০:৫০
কুড়িগ্রামে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিদ্যানন্দ ফাউন্ডেশনের শিক্ষাবৃত্তি
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামে স্বেচ্ছাসেবী ও দাতব্য সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ৫ লক্ষ টাকার শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। জেলার ১০০ জন শিক্ষার্থীর মাঝে এই শিক্ষাবৃত্তি প্রদান করে।


২৩ আগস্ট, বুধবার সকাল সাড়ে ১০টায় কুড়িগ্রাম কলেজ মোড়ে শেখ রাসেল পৌর অডিটোরিয়ামে শিক্ষার্থীদের মাঝে এই সহায়তা প্রদান করা হয়।


কুড়িগ্রাম জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১০০ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে এককালীন সহায়তা হিসেবে প্রতিজনকে নগদ ৪ হাজার টাকা ও ১ হাজার টাকার শিক্ষা উপকরণসহ সর্বমোট ৫ লক্ষ টাকার সহায়তা দেয়া হয়। মাধ্যমিক স্তর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের এই শিক্ষাবৃত্তির জন্য নির্বাচন করা হয়।


বিদ্যানন্দের গভর্নিং বডির সদস্য মো. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, বিশেষ অতিথি ছিলেন কুড়িগ্রাম জেলার সহকারী পুলিশ সুপার এ কে এম ওহিদুন্নবী ও কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি রাজু মোস্তাফিজ।


শিক্ষাবৃত্তি পেয়ে কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের নবম শ্রেণির শিক্ষার্থী হরিপ্রিয়া রাণী বলেন, আমি সপ্তম শ্রেণিতে পড়ার সময় বাবা মারা যায়। তারপর থেকে পড়ালেখা থেমে যাওয়ার উপক্রম হয়। পরে বিদ্যানন্দ ফাউন্ডেশন থেকে আমার পড়ালেখায় এগিয়ে আসে। এর আগেও বিদ্যানন্দ ফাউন্ডেশন থেকে আমি পড়ার খরচ পেয়েছি। বিদ্যানন্দ ফাউন্ডেশন পাশে না দাঁড়ালে আমার পড়ালেখা বন্ধ হয়ে যেত।


অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, কুড়িগ্রাম জেলার পিছিয়ে পড়া মানুষের বিভিন্ন কারণে পড়াশোনা চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এ ধরনের পরিবারের শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নেয়ার জন্য বিদ্যানন্দ ফাউন্ডেশন যে কার্যক্রম হাতে নিয়েছে তা সত্যি প্রশংসনীয়।


শিক্ষার্থীদের বাল্যবিবাহ বন্ধে সচেতন থাকা, নিয়মিত রুটিন করে পড়াশোনা করা এবং সময়ের মূল্য নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।


শিক্ষা প্রসারের লক্ষ্যে প্রতি বছর বিদ্যানন্দ শিক্ষা বৃত্তি প্রদান করে থাকে। এরই ধারাবাহিকতায় ২০২৩ সালে দেশব্যাপী বিভিন্ন জেলা ও উপজেলায় কয়েক হাজার শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি দেয়া হবে বলে জানান বিদ্যানন্দের গভর্নিং বডির সদস্য মো. জামাল উদ্দিন।


উল্লেখ্য, দেশ বিদেশে ভিন্নতর ও অভিনব ধারণা নিয়ে সেবামূলক কাজ করে ব্যাপক মানুষের ভালবাসা অর্জন করে বিদ্যানন্দ। সমাজসেবায় অসামান্য অবদানের জন্য ২০২৩ সালে বাংলাদেশ সরকার বিদ্যানন্দ ফাউন্ডেশনকে একুশে পদকে ভূষিত করে। এছাড়াও ২০২২ সালে জাতীয় সমাজকল্যাণ পদক ও ২০২১ সালে বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ কর্তৃক ‘কমনওয়েলথ পয়েন্টস অফ লাইট’ পদকে ভূষিত হয় স্বেচ্ছাসেবী সংগঠনটি।


বিবার্তা/সৌরভ/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com