ফের ধসে পড়লো পায়রা বন্দরের সুরক্ষা দেওয়াল
প্রকাশ : ০৩ জুলাই ২০২৩, ১৬:৫৬
ফের ধসে পড়লো পায়রা বন্দরের সুরক্ষা দেওয়াল
পটুয়াখালী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঠিক পাঁচ মাস পর ফের ধসে পড়লো পায়রা বন্দরের টিয়াখালী আবাসিক এলাকার প্রায় ১০০ ফুট দীর্ঘ সীমানা সুরক্ষা দেওয়াল। শুক্রবার (৩০ জুন) রাতে বন্দরের আবাসিক ভবন এলাকা সংলগ্ন উত্তর পাশের ওই দেওয়ালটির একটি অংশ ধসে পড়ে।


ছয়আনি খালের পাড় দিয়ে দেওয়ালটি নির্মাণ করা হয়েছে। নিচের বালু সরে গিয়ে এমনটি হয়েছে বলে স্থানীয়রা জানান।


এর আগে চলতি বছরের ৩০ জানুয়ারি আরও একটি গাইড ওয়াল হেলে পড়েছিল বন্দরটির।


পায়রা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠান এবিএম ওয়াটার কোম্পানি ১১ কোটি টাকা ব্যয়ে ওই গাইড ওয়ালের কাজ গত বছরের মার্চ মাসে শুরু করে। এ বছরের জুন মাসে এ কাজটি বুঝিয়ে দেয়ার কথা ছিল। কিন্তু ৮০ শতাংশ কাজ শেষ হওয়ার পর শুক্রবার ওই গাইড ওয়ালটি ধসে পড়ে। এতে বর্তমানে চাপা ক্ষোভ বিরাজ করছে এলাকাবাসী মধ্যে।


পায়রা বন্দর এলাকার স্থানীয় বাসিন্দারা জানান, এই গাইড ওয়াল খালের মধ্যে ভেঙে পড়েছে। পায়রা বন্দরের বালু পড়ে খাল ভরাট হয়ে গেছে। নিম্নমানের কাজ হওয়ায় এমন ঘটনা ঘটেছে।


ওই এলাকার বাসিন্দা শামিম গাজী জানান, আগে ৩০ ফুট খাল ছিল। এখন ১৫ ফুট খাল আছে। খালের অনেক গভীরতাও ছিল। কিন্তু খালের মধ্যে এই গাইড ওয়াল করা হয়েছে। এছাড়া গাইড ওয়ালের জন্য পাশে কোনো সুরক্ষা রাখা হয়নি। তাই এটি ভেঙে পড়েছে। খালে বালু ঢুকে গভীরতা কমে গেছে। বর্তমানে পুরো গাইড ওয়ালটিই খালের মধ্যে ভেঙে পড়তে পারে।


এ বিষয়ে এবিএম ওয়াটার কোম্পানির সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও দায়িত্বশীল কাউকে পাওয়া যায়নি।


পায়রা বন্দরের ট্রাফিক বিভাগের উপ-পরিচালক ও মিডিয়া উইংস আজিজুর রহমান জানান, বিষয়টি আমার জানা নেই। তবে এটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।


পায়রা বন্দরের সহকারী প্রকৌশলী (সিভিল) ইঞ্জিনিয়ার ওমর ফারুক জানান, খালটিতে যাতে পানি প্রবাহ চলমান থাকে সেজন্য আমরা পদক্ষেপ নেবো। কীভাবে আসলে এই ওয়াল ভেঙে গেছে সে বিষয়ে তদন্ত করা হবে এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবস্থাগ্রহণ করবে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com