আমতলীতে সড়ক নির্মাণের দুই দিনেই খানাখন্দ; ধানের চারা লাগিয়ে প্রতিবাদ
প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ১৮:০৫
আমতলীতে সড়ক নির্মাণের দুই দিনেই খানাখন্দ; ধানের চারা লাগিয়ে প্রতিবাদ
আমতলী (বরগুনা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নির্মাণ কাজ শেষের দুই দিনের মাথায় সড়ক খানাখন্দে ভরে গেছে। গত ২৮ জুলাই, বুধবার খানাখন্দ সড়কে ধানের চারা রোপন করে ঠিকাদারের কাজের অনিয়মের প্রতিবাদ করেছেন বিক্ষুব্ধ এলাকাবাসী। খবর পেয়ে শুক্রবার বরগুনা জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী সুপ্রিয় মুখার্জি ও উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন সড়ক পরিদর্শন করে ঠিকাদার শহীদুল ইসলাম মৃধাকে পুনরায় সড়ক নির্মাণের নির্দেশ দিয়েছেন। ঘটনা ঘটেছে আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের খেকুয়ানী ও মহিষকাটা সড়কে।


জানাগেছে, উপজেলা প্রকৌশলী অধিদপ্তর গুলিশাখালী ইউনিয়নের ডাক্তার বাড়ি স্ট্যান্ড থেকে গোছখালী বাজার পর্যন্ত ২.৮ কিলোমিটার ও মহিষকাটা হতে গোছখালী বাজার পর্যন্ত ৩ কিলোমিটার সড়ক নির্মাণের দরপত্র আহ্বান করে। ২ কোটি ৩২ লক্ষ টাকায় ৫.৮ কিলোমিটার সড়কের কাজ পায় হলদিয়া ইউনিয়ন পরিষদ সাবেক চেয়ারম্যান ঠিকাদার শহীদুল ইসলাম মৃধা।


দরপত্রে এ বছর ৩০ জুন কাজ শেষ হওয়ার কথা। ঠিকাদার শহীদুল ইসলাম ডাক্তার বাড়ি থেকে গোজখালী অফিস পর্যন্ত ২.৮ কিলোমিটারের কাজ গত ২৩ জুন শেষ করেন। কাজের মান অত্যান্ত নিম্নমানের বলে অভিযোগ এলাকাবাসীর। কাজ শেষ হওয়ার দুই দিনের মাথায় গত ২৬ জুন (সোমবার) সড়কের বিভিন্ন স্থানে ইটের খোয়া ও বিটুমিন উঠে সড়কের মাটি বের হয়ে খানাখন্দে পরিণত হয়েছে। স্থানীয়দের অভিযোগ নিম্নমানের কাজের বিষয়টি উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুনকে বেশ কয়েকবার জানানো হলেও তিনি কোন পদক্ষেপ নেননি।



গত বুধবার এলাকাবাসী ওই খানাখন্দ সড়কে ধানের চারা রোপন করে ঠিকাদার ও উপজেলা প্রকৌশলীর অনিয়মের প্রতিবাদ করেছেন। অপর দিকে মহিষকাটা থেকে গোজখালী বাজার পর্যন্ত ৩ কিলোমিটারের কাজ একই ঠিকাদার গত ১৫ জুন শেষ করেছে। কিন্তু সড়ক নির্মাণের ১০ দিনের মাথায় ওই সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ হয়েছে। খবর পেয়ে গত শুক্রবার বরগুনা জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী সুপ্রিয় মুখার্জি ও উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন সড়ক পরিদর্শন করে ঠিকাদার শহীদুল ইসলাম মৃধাকে পুনরায় সড়ক নির্মাণের নির্দেশ দিয়েছেন।


শনিবার সরেজমিনে দেখা গেছে, দুইটি সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দে ভরে গেছে। সড়কের মাটি বের হয়ে যাচ্ছে। বাইনবুনিয়া গ্রামের বাসিন্দা ইব্রাহিম খলিল বিবার্তাকে বলেন, কাজের শুরুতেই ঠিকাদার শহীদুল ইসলাম মৃধা নিম্নমানের ইট, খোয়া, পাথর ও বিটুমিন দিয়ে কাজ করছিল। আমি তার অনিয়মের প্রতিবাদ করি। এতে তিনি ক্ষিপ্ত হয়ে আমার বিরুদ্ধে চাঁদা দাবীর মামলা করবে বলে হুমকি দেয়। আমি এ বিষয়টি তাৎক্ষণিক উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন ও বরগুনা নির্বাহী প্রকৌশলীকে জানিয়েছি। কিন্তু তারা কোন ব্যবস্থা নেয়নি। ফলে সড়ক নির্মাণের দুই দিনের মাথায়ই খানাখন্দে ভরে গেছে।


স্থানীয় বাসিন্দা মহসিন, নাইজুর ইসলাম নয়ন, সাইদ ও আল আমিন খলিফা বিবার্তাকে বলেন, উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন ও ঠিকাদার শহীদুল ইসলাম মৃধা যোগসাজসে দায়সারা কাজ করে সড়কের টাকা আত্মসাৎ করেছেন। দ্রুত এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবী জানান তারা।


স্থানীয় বাসিন্দা হাবিবুর রহমান ফরাজী, আলতাফ গাজী ও হালিমা বেগম বিবার্তাকে বলেন, সড়কে নিম্নমানের কাজ করে ঠিকাদার ও সংশ্লিষ্টরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদনাম করছেন। আমরা এ ঘটনার সাথে জড়িতদের শাস্তি দাবী করছি।


গুলিশালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যাড. এইচএম মনিরুল ইসলাম মনি বিবার্তাকে বলেন, ঠিকাদার নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে সড়কে কাজ করেছে। ফলে কাজ শেষের অল্প দিনের মধ্যে সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দ হয়েছে। কাজের শুরুতে ঠিকাদারের অনিয়মের প্রতিবাদ করতে এলাকায় মাইকিং করেছি। কিন্তু ঠিকাদার কোন কথাই আমলে নেয়নি। উল্টো যারা প্রতিবাদ করেছে তাদের চাঁদাবাজী মামলা দিয়ে হয়রানির হুমকি দিয়েছেন।


ঠিকাদার শহীদুল ইসলাম মৃধা বিবার্তাকে বলেন, সড়ক নির্মাণের নির্মাণ সামগ্রী আনা হয়েছে। দ্রুত সড়কের কাজ পুনরায় করব।


আমতলী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আশরাফুল আলম বিবার্তাকে বলেন, বিষয়টি আমি জেনেছি। সড়কের কাজ যথেষ্ট নিম্নমানের হয়েছে। বরগুনা জেলা নির্বাহী প্রকৌশলী ও উপজেলা প্রকৌশলীর সাথে আলোচনা করেছি। দ্রুত তারা ওই সড়ক দুটো পুনরায় সংস্কার করে দিবেন।


বরগুনা জেলার নির্বাহী প্রকৌশলী সুপ্রিয় মুখার্জি বিবার্তাকে বলেন, ওই সড়কদুটি পরিদর্শন করেছি। ঠিকাদারকে দ্রুত পুনরায় সড়কের কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে।


বিবার্তা/নোমান/রোমেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com