কারাগারে পাপিয়ার পিটুনিতে বেহুঁশ নারী বন্দি
প্রকাশ : ২৭ জুন ২০২৩, ১৮:৫৭
কারাগারে পাপিয়ার পিটুনিতে বেহুঁশ নারী বন্দি
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কারাগারের ভেতরেও ভয়ংকর হয়ে উঠছেন দেশ জুড়ে আলোচিত অস্ত্র, মাদক, দেহ ব্যবসা ও অবৈধ সম্পদ অর্জনসহ নানা অপকর্মের দায়ে সাজাপ্রাপ্ত যুব মহিলা লীগের সাবেক নেত্রী শামীমা নুর পাপিয়া ওরফে পিউ। গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারে বন্দি পাপিয়ার সহিংসতার শিকার হচ্ছেন সাধারণ বন্দিরা।


২৭ বছরের সাজাপ্রাপ্ত কয়েদি হিসেবে জেল বিধি অনুযায়ী পাপিয়াকে ‘রাইটার’ হিসেবে নিযুক্ত করার পর থেকেই তিনি ভয়ংকর হয়ে উঠতে শুরু করেন। সর্বশেষ তার নির্মম নির্যাতনের শিকার হয়েছেন রুনা লায়লা নামে এক হাজতি। এ ঘটনায় পাপিয়ার ভয়ে অন্য কয়েদিরা প্রতিবাদও করতে পারেননি।


জানা গেছে, নথি চুরির একটি মামলায় শিক্ষানবিস আইনজীবী রুনা লায়লাকে ১৭ জুন কাশিমপুর মহিলা কারাগারে আনা হয়। কারাগারের সাধারণ ওয়ার্ডে নেওয়ার পর রুনার দেহ তল্লাশি করে কর্তব্যরত মেট্রন তার কাছে ৭ হাজার ৪০০ টাকা পান। ওই টাকা ছিনিয়ে নেওয়ার জন্য পাপিয়া ও তার সমর্থক কয়েদিরা গত ১৯ জুন রুনার ওপর নির্যাতন শুরু করেন বলে অভিযোগ তার পরিবারের। এক পর্যায়ে পিটিয়ে রক্তাক্ত অবস্থায় রুনাকে মেঝেতে ফেলে রাখা হয়। পরে তাকে গুরুতর অবস্থায় কারা হাসপাতালে নেয়া হয়।


এ ঘটনায় জেলা প্রশাসকের কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন লায়লার ভাই আব্দুল করিম। পরে কারা কর্তৃপক্ষ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


আব্দুল করিম বলেন, পাপিয়ার নির্যাতনে লায়লা জ্ঞান হারিয়ে ফেলেন। জ্ঞান হারিয়ে ফেলার পরও আমার বোনকে পেটানো হয়েছে।


কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের ভারপ্রাপ্ত সিনিয়র জেল সুপার ওবায়দুর রহমান বলেন, হাজতি রুনা লায়লাকে মারধর করা হয়েছে এটা সত্য। তবে পুরো বিষয়টিই আমার কাছে কৌশলে গোপন রাখা হয়েছিল। সালিশ-বৈঠকখানার সামনে সেদিন ত্রিমুখী সংর্ঘষ হয়।


গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, এ ঘটনায় কারা কর্তৃপক্ষ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


প্রসঙ্গত, ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি স্বামী মফিজুর রহমানসহ পাপিয়া দম্পতিকে আটক করা হয়। সে সময় তাদের কাছে থেকে একাধিক পাসপোর্ট, নগদ অর্থ, জাল নোট উদ্ধার করা হয়।


পরে তাদের দেয়া তথ্যে রাজধানীর ফার্মগেট ইন্দিরা রোডের বাসায় অভিযান চালিয়ে অস্ত্র, বিদেশি মদ, নগদ অর্থ ও ভারতীয় রুপি উদ্ধার করা হয়। এ ঘটনায় শেরেবাংলা নগর থানায় অস্ত্র এবং বিশেষ ক্ষমতা আইনের একটি করে দুটি ও বিমানবন্দর থানায় বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা করে আইনশৃঙ্খলা বাহিনী।


এছাড়া অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তাদের বিরুদ্ধে আরেকটি মামলা করে সিআইডি। এরমধ্যে অস্ত্র আইনের মামলায় পাপিয়া ও তার স্বামীকে ২৭ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন ঢাকার একটি আদালত।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com