১৫০ একর ভূমি প্রদান প্রক্রিয়া বাতিলের দাবিতে নাইক্ষ্যংছড়িতে মানববন্ধন
প্রকাশ : ০৯ এপ্রিল ২০২৩, ১৪:১৩
১৫০ একর ভূমি প্রদান প্রক্রিয়া বাতিলের দাবিতে নাইক্ষ্যংছড়িতে মানববন্ধন
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ক্ষুদ্র নৃজনগোষ্টী মারমা সম্প্রদায়ের বন্দোবস্ত ও বংশপরম্পরায় ভোগদখলীয় ১৫০একর জমি বহিরাগত সীগাল বোর্ডিং স্কুলের নামে প্রদান বন্ধ করার দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি দিয়েছে ভুক্তভোগী পাচঁ গ্রামের মানুষ।
রবিবার (৯এপ্রিল) সকালে নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের সামনে আয়োজিত মানববন্ধনে ২৬৯নং সোনাইছড়ি মৌজার লামার পাড়া, ক্যায়াংপাড়া, চিংথোয়াইপাড়া ও জুমখোলা গ্রামের মারমা জনগোষ্ঠীর দুই শতাধিক পাহাড়ী নারী পুরুষ অংশ নেন।


এসময় তারা বলেন, সীগাল বোডিং স্কুলের নামে ১৫০ একর যে ভূমি প্রদানের প্রক্রিয়া চলছে এসব ভূমি তাদের বন্দোবস্ত ও ভোগদখলীয় মালিকানায় বংশপরম্পরায় জীবনজীবিকা নির্বাহ করে আসছে।


তারা আরও বলেন, বহিরাগত ভূমিদস্যুরা লোভনীয় প্রলোভনে ভূমি দখল করতে আসে পাহাড়ে। এসব ভূমি কারো হাতে অন্যায়ভাবে তুলে দেওয়া হলে পাচঁটি পাড়ার ৩৫০ পরিবার তাদের জীবনজীবিকা হারাবে। অনতিবিলমম্বে এই কার্যক্রম বাতিলের দাববি জানান ভুক্তভোগীরা।
এ সময় উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা পাহাড়ী জনগোষ্ঠিকে উচ্ছেদ করে কাউকে এক ইঞ্চি জমিও বন্দোবস্তি দেওয়া হবে না বলে জানান।


মানববন্ধনে বক্তব্য রাখেন, সোনাইছড়ি ইউনিয়ন আওয়ামী লীগ সহসভাপতি সুই থোয়াইচিং মারমা, ইউপি মেম্বার ঞোথোয়াই প্রু মারমা, মংয়ে মারমা, যুবনেতা মংচিং মারমা, সংহতি জানিয়ে বক্তব্য রাখে মংহ্রী চাক, মংবাশৈ তংচঙ্গ্যা, উক্যহ্লা মার্মা প্রমুখ।


মানববন্ধন শেষে ৩০৪জনের স্বাক্ষরিত একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মার মাধ্যমে বিভিন্ন বিভাগে পাঠানো হয়।


বিবার্তা/ আবুল বাশার/ মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com