যক্ষ্মা প্রতিরোধে নওগাঁয় নাটাবের অ্যাডভোকেসি সভা
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩৮
যক্ষ্মা প্রতিরোধে নওগাঁয় নাটাবের অ্যাডভোকেসি সভা
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যক্ষ্মারোগ প্রতিরোধ ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে সুশীল সমাজের করণীয় শীর্ষক জেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।


বুধবার (২২ ফেব্রুয়ারি) শহরের প্যারীমোহন সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) নওগাঁ জেলা শাখা এই সভার আয়োজন করে।


সভায় বাংলাদেশ জাতীয় নাটাব নিরোধ সমিতি (নাটাব) নওগাঁ জেলা শাখার সাধারণ সম্পাদক কাজী জিয়াউর রহমান বাবলুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ।


এসময় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. কাকলী, নাটাবের জেলা কমিটির কার্যনির্বাহী পরিষদের সদস্যবৃন্দ এবং নওগাঁ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।


এসময় প্রধান অতিথি বলেন, ২০৩০ সালের মধ্যে সরকার যক্ষ্মা রোগে মৃত্যুহার শূণ্যের কোঠায় নামিয়ে আনতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। আক্রান্তদের নিয়মিত চিকিৎসা ও ঔষুধ সেবনের আওতায় আনতে পারলে যক্ষ্মা নিয়ন্ত্রণ করা যায়। কাউকে এ রোগে যদি সন্দেহজনক মনে হয়, তাহলে তাকে অবশ্যই পরীক্ষার আওতায় আনতে হবে।


ডেপুটি সিভিল সার্জন ডা. মুনির আলী আকন্দ আরও জানান, গত বছরের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত নওগাঁ জেলা ও তার আশেপাশের প্রায় ১৩ হাজার ৩৯৬জন মানুষের যক্ষ্মা রোগের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নওগাঁর ৩৮২জন আর নওগাঁ জেলার বাহিরের ৩৯০জন মানুষের যক্ষ্মা পজেটিভ প্রতিবেদন আসে। সবমিলিয়ে বর্তমানে ৭৭২জন যক্ষ্মারোগী চিকিৎসাধীন রয়েছে।


তবে যক্ষ্মা রোগ থেকে মুক্ত হতে হলে অবশ্যই আক্রান্ত রোগীকে চিকিৎসকের পরামর্শ অনুসারে নিয়িমিত ঔষুধ সেবন করতে হবে। তা নাহলে এই ছোঁয়াচে রোগ আক্রান্ত ব্যক্তিসহ নিজের পরিবার এমনকি আশেপাশের সকলের মাঝে এই রোগ ছড়িয়ে দিতে পারেন। তাই অবশ্যই আমাদের সবাইকে যক্ষ্মা রোগ সম্পর্কে জানতে হবে এবং আাশেপাশের মানুষগুলোকে জানাতে হবে।


বিবার্তা/রাকিব/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com