বোয়ালমারী-আলফাডাঙ্গায় প্রচারণা ছাড়াই ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৯
বোয়ালমারী-আলফাডাঙ্গায় প্রচারণা ছাড়াই ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন
বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দেশব্যাপী ১৯ ফেব্রুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে এডভোকেসি সভা অনুষ্ঠিত হলেও ফরিদপুরের বোয়ালমারী ও আলফাডাঙ্গায় কোন এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়নি। 


ব্যাপক প্রচারণার লক্ষ্যে উপজেলা প্রশাসন, থানা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, সুশীল সমাজ, গণমাধ্যমকর্মীসহ সুধীজনের অংশগ্রহণে সর্বস্তরের জনগণকে অবহিতকরণের উদ্দেশ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে এ ধরনের এডভোকেসি সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।


জানা যায়, সরকার দেশের ২ কোটি ২০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে।  সোমবার (২০ ফেব্রুয়ারি) দিনব্যাপী এ কার্যক্রম চলবে। বর্তমান সরকার ২০১০ সাল থেকে নিয়মিতভাবে বছরে দুইবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রাখছে। ফলে বর্তমানে ভিটামিন ‘এ’র অভাবজনিত রাতকানা রোগে আক্রান্ত শিশুর সংখ্যা নাই বললেই চলে। সরকারি-বেসরকারি টিভি ও রেডিও এবং জাতীয় দৈনিক পত্রিকা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচার করা হচ্ছে।  


কিন্তু ফরিদপুরের বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে উপজেলা দুটিতে এ ধরনের কোনো প্রচারণা লক্ষ্য করা যায়নি। ক্যাম্পেইন সফলের লক্ষ্যে কোন এডভোকেসি সভাও অনুষ্ঠিত হয়নি। উপজেলার অনেকেই জানেন না কবে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।


বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়নের চিতারবাজার এলাকার শেখ মনজুর রহমান তুষার রবিবার (১৯ ফেব্রুয়ারি) রাতে বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর বিষয়ে এবার কোন প্রচারণা নেই। আমার মেয়ের বয়স ৪ বছর। আপনাদের (গণমাধ্যমকর্মী) কাছ থেকে শুনলাম আগামীকাল ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।


বোয়ালমারী উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি কামরুল সিকদার বলেন, প্রতিবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর বিষয়ে ব্যাপক প্রচারণা চালানো হয়। কিন্তু এবার কোন প্রচারণার খবর পাইনি। কোন এডভোকেসি সভাও অনুষ্ঠিত হয়নি। এডভোকেসি সভা করার ক্ষেত্রে নতুন যোগদানকৃত বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার ধারাবাহিকতার লঙ্ঘন চোখে পড়েছে।


এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাহিদ আল রাকিব বলেন, আমি গত সপ্তাহে দাপ্তরিক কাজে ঢাকায় থাকার কারণে গণমাধ্যম কর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে এডভোকেসি মিটিং করতে পারিনি। সরকারের কর্মসূচির প্রথম দিন ২০ ফেব্রæয়ারি সোমবার আমরা শিশুদের এ প্লাস ক্যাপসুল খাওয়ানো শুরু করেছি। একদিনে শতভাগ শিশুকে ক্যাপসুল খাওয়ানো সম্ভব না। দুয়েকদিনের মধ্যে মিডিয়া কর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে পরামর্শ সভা করে সরকারের কর্মসূচিকে শতভাগ বাস্তবায়নের লক্ষ্যে যাবতীয় পদক্ষেপ নেয়া হবে।


উল্লেখ্য, বোয়ালমারী উপজেলার ২৪১টি ক্যাম্পে ৪৫ হাজার শিশুকে একটি করে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


বিবার্তা/মিলু/এসবি 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com