লামায় বন বিভাগের অভিযানে ৯ ব্রিকফিল্ডের লাকড়ি জব্দ
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১৮:৫৩
লামায় বন বিভাগের অভিযানে ৯ ব্রিকফিল্ডের লাকড়ি জব্দ
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নের ৯টি ব্রিক ফিল্ডে কয়লার পরিবর্তে লাকড়ি পুড়ানোর অপরাধে অভিযান পরিচালনা করেছে বন বিভাগ।


লামা বিভাগীয় বন কর্মকর্তা আরিফুল হক বেলালের নির্দেশে ডলুছড়ি রেঞ্জ গত শনিবার ও রবিবার এই অভিযান চালানো হয়। এ সময় জব্দ করা হয় ৮ হাজার ৭০ ঘনফুট জ্বালানী কাঠ।


জানা যায়, ফাইতং ইউনিয়নের ২ কিলোমিটার এলাকায় প্রশাসনের কোন প্রকার অনুমতি ছাড়াই গড়ে উঠে ২৯টি ইটভাটা। এসব ইট ভাটায় কয়লার পরিবর্তে বনের লাকড়ি পুড়ানোর বিষয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় প্রচুর সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসে প্রশাসন। পরে গত শনিবার ও রবিবার দুইদিন ধরে থ্রিবিএম, এফএসি, কেবিসি, এমএমবি, ওয়াইএসবি, এমবিএম, বিবিসি, এবিসি-২ ও এবিসি-৩ এ অভিযান চালায় লামা বন বিভাগের ডলুছড়ি রেঞ্জ।


এ বিষয়ে ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা এস এম রেজাউল ইসলাম বলেন, গত দুইদিনের অভিযানে ফাইতং ইউনিয়নের ৯টি ব্রিকফিল্ড থেকে ৮ হাজার ৭০ ঘনফুট জ্বালানি লাকড়ি জব্দ করা হয়েছে। এ বিষয়ে ৯ ব্রিকফিল্ডের নামে পৃথক পৃথক ইউডিআর মামলা করা হয়েছে।


লাকড়ি আটকের সত্যতা নিশ্চিত করে লামা বিভাগীয় বন কর্মকর্তা মো. আরিফুল হক বেলাল জানান, ইট ভাটায় কাঠ পোড়ানোর বিরুদ্ধে অভিযান নিয়মিত চলমান থাকবে। চলতি মৌসুমের শুরুতে ২০২২ সালের ২৩ অক্টোবর থেকে ধারাবাহিকভাবে উপজেলার প্রত্যেকটি ব্রিকফিল্ডে ইট প্রস্তুত কালীন সময়ে ইট পোড়ানোর কাজে কোন প্রকার জ্বালানি লাকড়ি না পোড়ানোর জন্য নোটিশ দেয়া হয়েছে। যারা এই নির্দেশ অমান্য করবে তাদের বিরুদ্ধে অভিযান চালানো হবে।


বিবার্তা/আরমান/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com