আরসার সঙ্গে প্রীতি জামাতুল আনসার ফিল হিন্দালের!
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩, ১৭:৪৪
আরসার সঙ্গে প্রীতি জামাতুল আনসার ফিল হিন্দালের!
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের দুর্গম পাহাড়ে সাম্প্রতিক সময়ে আলোচিত নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার দুই শীর্ষ জঙ্গিসহ ৭ জনের বিরুদ্ধে নাইক্ষ্যংছড়ি থানায় মামলা করেছে র‌্যাব। সোমবার উখিয়া কুতুপালং ক্যাম্প সংলগ্ন নাইক্ষ্যংছড়ির ঘুমধুম এলাকায় জঙ্গি বাহিনীর সঙ্গে র‌্যাবের গোলাগুলির পর ওই দুইজনকে অস্ত্রসহ গ্রেপ্তার করা হয়েছিল।


গ্রেফতারকৃত আসামীদের মঙ্গলবার দুপুরে বান্দরবান চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দা সুরাইয়া আক্তার আসামীদের কারাগারে পাঠানোর আদেশ দেন। কারাগারে পাঠানো আসামীরা হলো- জামাতুল আনসারের সামরিক শাখার প্রধান মাসকুর রহমান ওরফে রণবীর ওরফে মাসুদ এবং তার সহযোগী শুরা সদস্য ও বোমা বিশেষজ্ঞ আবুল বাশার ওরফে আলম।


আটকের পর গত সোমবার রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি থানায় মামলা নং-১৫ দায়ের করা হয়। ৭জনের নাম উল্লেখ করে ওই মামলায় ৪-৫ জনকে অজ্ঞাত আসামী করা হয়। তাদের বিরুদ্ধে ২০০৯ সালের সন্ত্রাস বিরোধী (সংশোধনী- (২০১৩) আইনে জননিরাপত্তা, সার্বভৌমত্ব ও গোলাবারুধ দখলে রেখে জঙ্গি সংগঠনের মাধ্যমে হত্যা, গুরুতর জখম, সরকারী সম্পত্তি ক্ষতি সাধনের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়।


নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া সম্প্রতি বান্দরবানের রুমা, রোয়াংছড়ি, থানচির দুর্গম পাহাড়ে আশ্রয় নিয়ে কেএনএফ এর মাধ্যমে প্রশিক্ষণ নেয়ার অভিযোগ উঠে। বর্তমানে তাদের বিরুদ্ধে পাহাড়ে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে। তবে পার্বত্য এলাকার পর এই জঙ্গি সংগঠনের সামরিক শাখার প্রধান সীমান্ত এলাকায় রোহিঙ্গাদের সঙ্গে অবস্থান নেওয়ায় সচেনত মহলে ভাবনা তৈরী হয়েছে।


স্থানীয়দের ধারনা, মিয়ানমারের রোহিঙ্গা সন্ত্রাসী গ্রুপ আরসার সঙ্গে প্রীতি গড়ে এই জঙ্গি গ্রুপটি সীমান্তে অস্থিরতা তৈরী করছিল। অন্যদিকে আরসা দীর্ঘদিন ধরে ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তের নো ম্যান্স ল্যান্ড এলাকায় অবস্থান নিয়ে মাদক, চোরাচালান, অপহরণসহ নানা অপরাধ করে আসছিল।


গত ১৪ নভেম্বর সীমান্তে মাদক বিরোধী অভিযানে গেলে আইন শৃংখলা বাহিনীর উপর হামলা করেছিল আরসা। ওইসময় ডিজিএফআই এর এক কর্মকর্তা মারা যান। গত সপ্তায় আধিপাত্য বিস্তার নিয়ে আরসাসহ মিয়ানমারের অপর একটি গ্রুপ গোলাগুলিসহ সংঘর্ষে জড়ায়। এসময় নো ম্যান্স ল্যান্ডে আশ্রিত রোহিঙ্গাদের বসতী পুড়িয়ে দেয় আরসার সন্ত্রাসীরা।


বিবার্তা/নয়ন/ তাফহীমুল/বর্ষা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com