শিরোনাম
মৃত্যুভয় নেই ধার্মিক ও নাস্তিকদের!
প্রকাশ : ১৭ মে ২০১৭, ১১:৩৫
মৃত্যুভয় নেই ধার্মিক ও নাস্তিকদের!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নশ্বর এ পৃথিবীতে কোনো কিছুই চিরস্থায়ী নয়। প্রত্যেক প্রাণীকেই একদিন মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হয়- একে অতিক্রমের ক্ষমতা নেই কারো। অথচ এই সত্যের মুখোমুখি হতে ভয় পান সকলেই।

 

কাদের মৃত্যুভয় সবচেয়ে বেশি, তা জানতে সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছিলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। আর তাতেই উঠে এসেছে এক আশ্চর্য তথ্য। গবেষকরা জানান, মাত্র দুই ধরনের মানুষই মৃত্যুকে ভয় পান না। এক, নাস্তিক এবং দুই, ধার্মিক।

 

আসলে গবেষকরা সন্ধান করছিলেন ‘ডেথ অ্যাংজাইটি’তে ভোগা মানুষের। তারা জানান, অতিমাত্রায় ধার্মিক ব্যক্তি এবং সম্পূর্ণ নাস্তিকরা এই একটি বিন্দুতেই সহমত পোষণ করেন। এই দুই বর্গের মানুষ সাধারণত ডেথ অ্যাংজাইটিতে ভোগেন না। সৃষ্টিকর্তা, পরলোক ইত্যাদিতে গভীরভাবে বিশ্বাসী মানুষ তাদের বিশ্বাসের কারণেই মৃত্যুভয়কে অতিক্রম করতে পারেন। অন্যদিকে, নাস্তিকদের ক্ষেত্রে বিষয়টা আরো সহজ। তারা মৃত্যুভয়কে জয় করেন অবিশ্বাস দিয়ে।

 

১৯৬১ থেকে ২০১৪ সালের মধ্যে প্রকাশিত প্রায় ১০০টি প্রাসঙ্গিক নিবন্ধ থেকে গবেষকরা বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২৬ হাজার মানুষ সম্পর্কে তথ্য সংগ্রহ করেন। এই তথ্যগুলোকে একত্র করতেই জানা যায় এই আশ্চর্য সত্য। গবেষণা নিবন্ধটি ‘রিলিজিয়ন, ব্রেন অ্যান্ড বিহেভিয়র’ জার্নালে প্রকাশিত হয়েছে।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com