শিরোনাম
জাপানে ‘উত্তর কোরিয়া’ ফ্যান ক্লাব
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৭, ১০:৫৩
জাপানে ‘উত্তর কোরিয়া’ ফ্যান ক্লাব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাপানের কিছু নারী দেশটিতে গড়ে তুলেছেন ‘উত্তর কোরিয়া ফ্যান ক্লাব’ এর সব সদস্যই নারী। উত্তর কোরিয়ার সামরিক পোশাকের আদলে জামা কাপড় পরে বিভিন্ন অনুষ্ঠানে তারা উত্তর কোরিয়ার গান বাজনা শিল্প সংস্কৃতিকে তুলে ধরেন।


অথচ উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির কারণে যে কয়েকটি দেশ সবচেয়ে বেশি হুমকি ও আতঙ্কের মুখে তার একটি হলো প্রতিবেশী জাপান। পিয়ংইয়ং যেসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় সেগুলোর বেশিরভাগই নিক্ষেপ করা হয় এই জাপানের উপর দিয়েই।


জাপানে উত্তর কোরিয়া ফ্যান ক্লাবের নেতা বলেন, ক্লাবটি গঠন করার পর থেকে অনেকেই তাদের কড়া সমালোচনা করেছেন। তিনি অভিযোগ করেন, তার দলের সদস্যদেরকে হুমকিও দেয়া হচ্ছে। এমনকি অনেকে এমন অভিযোগও করেছেন যে তারা নাকি কিম জং-উনের গুপ্তচর হিসেবেও কাজ করছেন।


এসব অভিযোগ অস্বীকার করে তিনি বলেছেন, তারা উত্তর কোরিয়ার নেতার রাজনীতিকে সমর্থন করেন না। তবে এই কমিউনিস্ট রাষ্ট্রের শিল্প, সংস্কৃতি ও সঙ্গীতকে তারা খুবই পছন্দ করেন। তাই উত্তর কোরিয়ার সংস্কৃতিই তাদের আগ্রহের কেন্দ্রে।


এই ফ্যান ক্লাবের প্রতিষ্ঠাতা চুনহুন বলেন, তারা যখন এই ক্লাবটি গঠন করেন তখন অনেকেই তাদের প্রতি ঘৃণা প্রকাশ করে বার্তা দেন। এসব বার্তা তারা পেয়েছেন জাপানের দক্ষিণ-পন্থী বিভিন্ন গ্রুপের কাছ থেকে।


উত্তর কোরিয়ার একটি নারী ব্যান্ড দল মোরানবংয়ের অনুসরণে এই ফ্যান ক্লাবটি তৈরি হয়েছে। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন এই মোরানবং ক্লাবের সদস্যদের নির্বাচন করে থাকেন। মোরানবংকে দেখা হয় উত্তর কোরিয়ার 'স্পাইস গার্লস' হিসেবে।


ক্লাবের প্রধান চুনহুন বলেন, জাপানে তাদের যেমন সমালোচক রয়েছে তেমনি রয়েছে প্রচুর ভক্ত সমর্থকও। তাদের মধ্যে বহু জাপানি আছেন, আছেন জাপানে বসবাসরত অনেক কোরীয় নাগরিকও। উত্তর কোরিয়ার ওপর গবেষণা করেন এরকম অনেক জাপানিও তাদের এই উদ্যোগের প্রশংসা করেছেন।


গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার উপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপের পর পিয়ংইয়ং হুমকি দিয়েছে, তারা জাপানকে ডুবিয়ে দিবে। সূত্র: বিবিসি বাংলা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com