শিরোনাম
বরিশালের দারুণ কিছু আঞ্চলিক শব্দ
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৭, ০৯:২১
বরিশালের দারুণ কিছু আঞ্চলিক শব্দ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের আঞ্চলিকতার কথা বললে সবার আগে আসে নোয়াখালী ও বরিশালের কথা। তবে বরিশালের এমন কিছু শব্দ রয়েছে যা মাথা নষ্ট করে দিবে আপনার, এগুলো কতই বিচিত্র আর ওলোটপালট! চমকে উঠবেন দেখা মাত্রই।


একটি লাইন দিয়েই শুরু করি তবে- ওই দুদু ওই দুদু বুড়া কদু নিয়ে হাটে যান ক্যা, মানুগো ঠগাইতে?। যাদের বাড়ি বরিশাল তারা ছাড়া এই বাক্যটির মর্ম সহসা বুঝতে পারবে না অনেকই। লাইনটি দ্বারা বুঝানো হয়েছে চাচা আপনি বেশি বয়স্ক লাউ নিয়ে বাজারে কেন যান, মানুষকে ধোঁকা দিতে?


আঞ্চলিকতা একটি একটি সৌন্দর্যও বটে। আধুনিক বিশ্বে নাটক ও সাহিত্যে বিশেষ মর্যাদা পাচ্ছে আঞ্চলিকতা। সংগ্রহ করা হচ্ছে দেশের বিভিন্ন জেলার আঞ্চলিক শব্দ-ভাণ্ডার। রচনা করা হচ্ছে অভিধান।


বরিশাল এলাকার চমকে দেয়া কিছু শব্দভাণ্ডার নিয়ে এবারের এই রিপোর্ট। চোখ বুলিয়ে নিন তালিকাটিতে-


বরিশালের আঞ্চলিক শব্দ ও অর্থ


পেয়ারা- হব্রি, নারিকেল- নাহোইল, রান্নাঘর- ওশ্যা, পাতিল- পাইলা, মোরগ- রাওয়া, শিম- উশ্যি, পেঁপে- পোম্বা, জাম্বুরা- ছোলোম, জামরুল- লকট, কবুতর-কইতোর, মুরগী- মুরহা, বিড়াল- বিলোই, সাঁতার- হাতোর, বোকা- বোগদা, ড্রয়িংরুম- আইত্না, স্টোররুম- উগোইর, ফ্লোর- খাডাল, লাকড়ি- দাউর, তরকারির ঝোল- শালুনের হুররা, লাউ- কদু, ধান খেত- কোলা, গোছল করা- নাইতে যাওয়া, উঠান- উডান, পেঁপে - কোম্বা, শসা- হোয়া, গুড়- মিডা, বজ্রপাত- ঠাডা, ঝাড়ু- পিছা, তেতুল- ট্যাংগা, টাকি- চ্যাং, পেয়ারা- গইয়া, শিশু- গেদু, বৃষ্টি-দ্যাওই, টক- চুক্কা, সকাল- বেইন্নাহাল, সরিষার তেল-কউর্-রা ত্যাল, চাষাবাদ-আইল্লাডি, দাঁড়িপাল্লা- পালা, পোইরান, কেরোসিন- কেরেস্তাল, মাইর- কেনু, হাঁস মুরগির খাবার- আদার, ভেলা- ভুর, চিরুনী- কাহোই, গ্যানজাম- কের্তোন, সর্দি-হিওইন, থুথু-ছ্যাপ।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com