ইউরো চূড়ান্ত পর্বের খেলা নিশ্চিত করল ইতালি
প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩, ০১:৩১
ইউরো চূড়ান্ত পর্বের খেলা নিশ্চিত করল ইতালি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরো ২০২৪-এর চূড়ান্ত পর্বের খেলা নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। সোমবার ইউক্রেনের বিপক্ষে গোলশূন্য ড্র করার ফলে ইউরোতে খেলাটা নিশ্চিত হয়ে যায় আজ্জুরিদের। একই রাতে ইউরোর টিকিট নিশ্চিত করেছে চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়া।


বাছাইয়ের গ্রুপ ‘সি’-এর ম্যাচে ইউক্রেনের বিপক্ষে যদি ইতালি হেরে যেত, তবে তাদের বিপদেই পড়তে হয়। তখন তাদের প্লে-অফে খেলার জন্য অপেক্ষা করতে হবে। ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে ইতালি অংশগ্রহণে ব্যর্থ হওয়ার অন্যতম কারণ ছিল এমন প্লে-অফের পরাজয়। যে কারণে এমন পরিস্থিতি এড়ানোর জন্য মরিয়া ছিল ইতালি। তবে ২০২১ সালে ঠিকই ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল তারা।


শুরুতে অবশ্য আতঙ্ক ছড়িয়ে পড়েছিল ইতালীয় শিবিরে। এ সময় তাদের গোল পোস্টে লক্ষ্য করে দুর্দান্ত একটি শট নেন ইউক্রেনীয় তারকা জর্জি সুদাকভ। তবে হাত নিচু করে দারুণ দক্ষতার সঙ্গে বলটি ফিরিয়ে দেন ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমা। তবে ফিরতি আক্রমণে ইউক্রেনীয় রক্ষণকে তটস্থ করে তোলে লুসিয়ানো স্পালেত্তির শিষ্যরা। এ সময় যুদ্ধবিধ্বস্ত দলটিকে সুরক্ষিত রাখেন গোলরক্ষক আনাতোলি ট্রুবিন। ম্যাচের বয়স ৩০ মিনিটের কোটায় পৌঁছানোর আগ মুহূর্তে নিকোলো বারেলা ও ডেভিড প্রতেসির দুটি আক্রমণ প্রতিহত করেন তিনি।


ম্যাচ শেষে ইতালি ও ইউক্রেন উভয় দলেই সংগ্রহ ১৪ পয়েন্ট। কিন্তু গত সেপ্টেম্বরে মিলানে অনুষ্ঠিত ম্যাচে ইউক্রেনীয়দের ২-১ গোলে হারিয়েছিল ইতালি। ফলে হেড টু হেডে এগিয়ে যায় স্পালেত্তির শিষ্যরা। ম্যাচ শেষে ডোনারুমা বলেন, ‘আমরা অত্যন্ত খুশি। কারণ আমাদের কিছুটা চ্যালেঞ্জর মোকাবিলা করতে হয়েছে। এখন আমরা জার্মানির ছাড়পত্র পেয়েছি। সেখানে আমার বর্তমান চ্যাম্পিয়ন হিসেবেই শিরোপা জয় করতে যাব।’ উত্তর মেসিডোনিয়ার কাছে অল্পের জন্য পরাজয়ের লজ্জা থেকে রক্ষা পেয়েছে ইংল্যান্ড। গতকাল স্কোপজেতে অনুষ্ঠিত ইউরো ২০২৪ বছাইপর্বের ম্যাচে মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে কোনো রকম মান বাঁচিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। এনিস বার্দির গোলে প্রথমার্ধে পিছিয়ে পড়ে ইংল্যান্ড।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com