এবার বোলারদের জন্যও টাইমড আউটের মতো নিয়ম আইসিসির
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ২১:১১
এবার বোলারদের জন্যও টাইমড আউটের মতো নিয়ম আইসিসির
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক ক্রিকেটে ‘ওভার লেট’ নিয়ম চালু করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। বোলিং করা দলকে এক ওভারের পর আরেক ওভারের বোলিং শুরু করার জন্য ৬০ সেকেন্ড সময় বেধে দেয়া হবে।


ফিল্ডিংয়ে পরিবর্তন আনা, বোলাররা পরামর্শ দেয়ার কাজ ওই এক মিনিটের মধ্যে করতে হবে। ওভার লেটের ঘটনা এক ইনিংসে তিনবার ঘটলে পাঁচ রান জরিমানা করা হবে। যা প্রতিপক্ষ দলের স্কোরবোর্ডে যুক্ত হবে।


২১ নভেম্বর, মঙ্গলবার আহমেদাবাদে আইসিসির এক বোর্ড সভা ছিল। ওই সভায় এই বোলিং লেট জরিমানার বিধান আনা হয়েছে। আগামী ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এটি পরীক্ষামূলক পর্যায়ে রাখা হবে। এরপর ক্রিকেট আইন যুক্ত হবে কিনা ওই সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।


এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে স্লো ওভার রেট নিয়ম চালু ছিল। যেখানে নির্দিষ্ট সময়ে ইনিংস শেষ করতে না পারলে বোলিং করা দলকে ম্যাচ ফির একটা অংশ জরিমানা করা হতো। এছাড়া ৩০ গজ বৃত্তের বাইরে একজন ক্রিকেটার কম রাখার নিয়ম চালু ছিল।


‘ওভার লেট’ নিয়ম চালু হওয়ায় ‘টাইমড আউট’ নিয়ম আরও বেশি জোরালো হবে। কোন ব্যাটার আউট হওয়ার পরে অন্য ব্যাটারকে বলের মুখোমুখি হওয়ার জন্য বেধে দেওয়া দুই মিনিটের মধ্যে প্রস্তুত হতে হবে। নিয়মটি আগে থাকলেও ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে সাকিব আল হাসান প্রথম প্রয়োগ করেন।


অ্যাঞ্জেল ম্যাথুসকে টাইডম আউট করেন সাকিব। বিষয়টি নিয়ে অনেককে তার সমালোচনা করেন। এখন যেহেতু বোলিং করা দলকে স্লো ওভার রেটের জন্য এবং ওভার লেটের জন্য জরিমানা করা হবে; সেহেতু ব্যাটারের ক্ষেত্রে টাইমড আউটের আবেদন করলে ক্রিকেটের স্পিরিট নিয়ে প্রশ্ন তোলার সুযোগ থাকবে না।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com