বিশ্বকাপ বাছাই ফুটবল: ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ আজ লেবানন
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ১৫:৫৬
বিশ্বকাপ বাছাই ফুটবল: ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ আজ লেবানন
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিফা বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে হেরে আসার পর ঘুরে দাঁড়ানোর সুযোগ বাংলাদেশের সামনে। ঘরের মাঠে সেই সুযোগটা কী পাবে জামাল ভূঁইয়ারা? যদিও র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক বেশি এগিয়ে লেবানন। তবুও, ঘরের মাঠে খেলা বলে আশায় বুক বাঁধছেন বাংলাদেশের ফুটবলাররা।


২১ নভেম্বর, মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৬টায় বসুন্ধরা কিংস এরেনায় বিশ্বকাপ বাছাইয়ে ‘আই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ।


শক্তিমত্তার নিরিখে লেবাননের চেয়ে পিছিয়ে থাকলেও আজ তাদের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে নিতে অত্মবিশ্বাসী লাল-সবুজ বাহিনী। এজন্য অস্ট্রেলিয়া থেকে ফিরে গত তিনদিন কঠোর অনুশীলন করেছেন জামাল ভূঁইয়ারা।


ফিফা র‌্যাংকিংয়ে যোজন যোজন এগিয়ে লেবানিজরা। বাংলাদেশের অবস্থান যেখানে ১৮৩ তম স্থানে, সেখানে লেবানন রয়েছে ১০৪তম স্থানে। ব্যবধান ৭৯টি ধাপ।


বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে মালদ্বীপকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠার পর বাংলাদেশের ফুটবল সমর্থকদের প্রত্যাশা ছিল, দ্বিতীয় রাউন্ডে অন্তত ভালো ফুটবল উপহার দিতে পারবেন জামাল ভূঁইয়ারা। কিন্তু মেলবোর্নে অনুষ্ঠিত গত সপ্তাহের ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়ার সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ।


দ্বিতীয় রাউন্ডে জামালদের সব প্রতিপক্ষই শক্তিশালী। এর মধ্যে ভালো করার সম্ভাবনা কেবল ঘরের মাঠের ম্যাচগুলোতেই। তারই একটিতে আজ মাঠে নামছে হ্যাভিয়ের ক্যাবরেরার শিষ্যরা। ঘরের মাঠে বাংলাদেশ আজ কী করতে পারে, সেটাই এখন দেখার।


আগের ম্যাচে বিধ্বস্ত হলেও লেবাননের বিপক্ষে আজ জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নামবেন বলে জানিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া।


সোমবার (২০ নভেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, অস্ট্রেলিয়া থেকে ম্যাচ খেলে তিন দিন আগে এসেছি। রিকভারির চেষ্টা করেছি। সবাই আলোচনা করেছি প্রথম ম্যাচ নিয়ে। তবে মেলবোর্নের ম্যাচ এখন আমাদের মাথায় নেই। আমাদের চোখ সামনে। এখনো ৫ ম্যাচ বাকি। আমি মনে করি, লেবাননের বিপক্ষে ম্যাচ থেকে আমরা পয়েন্ট নিতে পারি। লেবাননের বিপক্ষে আমরা আগেও খেলেছি। তারা আমাদের চেয়ে ওপরে, তবে এত দূরে না। আমরা প্রস্তুত। সবাই চেষ্টা করবো মঙ্গলবারের ম্যাচে ভালো করতে।


কোচ হ্যাভিয়ের ক্যাবরেরাও স্বপ্ন দেখছেন লেবাননের বিপক্ষে জয় পাবে বাংলাদেশ। তিনি বলেন, গত সাফে এই লেবাননকে আমরা ৮০ মিনিট আটকে রেখেছিলাম। শেষ ১০ মিনিটে এবং অতিরিক্ত সময়ে দুটি গোল হজম করে ম্যাচটা হারি। তখন লেবাননকে নিয়ে আমাদের মধ্যে কিন্তু একটা ভয় কাজ করছিল। কারণ আমরা জানতাম না, ওরা কী করতে পারে। এখন এই লেবাননকে আমরা অনেকটাই জানি। ওরা হয়তো সাফের পর বেশ কিছু খেলোয়াড় পরিবর্তন করেছে। কিন্তু মূল খেলোয়াড়রা একই রয়ে গেছে। তো এখন এই লেবাননকে আমরা অনেক সাহস নিয়ে মোকাবেলা করতে পারব। আমি আত্মবিশ্বাসী, আমরা ৩ পয়েন্টের জন্যই আগামীকাল (মঙ্গলবার) মাঠে নামব।


লেবানন কোচ নিকোলা ইওরসোভিচও আজ একটি কঠিন ম্যাচের অপেক্ষা করছেন। এমনকি সেই ৭-০ গোলে হারের প্রসঙ্গে তিনিও বাংলাদেশের খেলোয়াড়দের ঢাল হয়েছেন, অস্ট্রেলিয়া যে পর্যায়ে পৌঁছে গেছে, তার সঙ্গে বাংলাদেশ এমনকি লেবানন, ফিলিস্তিনকেও মেলানো যাবে না। বাংলাদেশ নিয়ে প্রস্তুতিতে আমিও সেই ম্যাচ হিসেবে ধরিনি। বাংলাদেশ তার আগে মালদ্বীপের বিপক্ষে দেখিয়েছে তারা কতটা ভালো দল, বিশেষ করে ঘরের মাঠে। এখানে আমাদের জন্যও ম্যাচটি তাই কঠিন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com