আইসিসির বিশ্বকাপ একাদশে রোহিত-কোহলিদের দাপট
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১৬:১৪
আইসিসির বিশ্বকাপ একাদশে রোহিত-কোহলিদের দাপট
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেড় মাস ব্যাট-বলের লড়াইয়ের পর পর্দা নামলো ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ওয়ানডে বিশ্বকাপের। টানা দশ ম্যাচ জিতে ফাইনালে উঠা অপ্রতিরোধ্য ভারতকে হারিয়ে হেক্সা মিশন শেষ করলো অস্ট্রেলিয়া। আসর শেষ হতেই বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।


আইসিসির এই একাদশে প্রাধান্য পেয়েছে ভারতীয় ক্রিকেটাররাই। সর্বোচ্চ ৬ জন আছে এই একাদশে। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড থেকে এসেছেন ১ জন করে। অস্ট্রেলিয়ার ২ জন জায়গা করে নিয়েছেন এই একাদশে। টুয়েলভম্যান হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজি। ঘোষিত দলে চমক ছিল রাচীন রবীন্দ্রের না থাকা। এমনকি লোকেশ রাহুলের থাকা নিয়েও উঠেছে প্রশ্ন।


ওপেনার হিসেবে থাকছেন দুই বিধ্বংসী ক্রিকেটার কুইন্টন ডি কক এবং রোহিত শর্মা। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছেন এই দুইজন। দুইয়ে থাকা রোহিতের রান ৫৯৭। আর তিনে থাকা ডি ককের রান ৫৯৪। দুজনের দায়িত্ব থাকবে ভালো শুরু এনে দেওয়ার।


তিনের জায়গাটায় নিশ্চিত বিরাট কোহলি। স্বপ্নের মত এক টুর্নামেন্ট কাটিয়েছেন তিনি। শচীনের গড়া রেকর্ড ভেঙেছেন। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হয়েছেন। এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের নতুন রেকর্ডের মালিক হয়েছেন। ৭৬৫ রানের ট্যালি তাকে এনে দিয়েছে টুর্নামেন্ট সেরার সম্মান।


৫৫২ রান করা ড্যারেল মিচেলকে রাখা হয়েছে এই একাদশে। তবে পুরো টুর্নামেন্টে আলো ছড়ানো রাচীন রবীন্দ্রের জায়গা হয়নি এতে। একাদশে উইকেটরক্ষকের দায়িত্ব দেয়া হয়নি লোকেশ রাহুলকে। ৪৫২ রান করা এই ব্যাটার বেশ কিছু ম্যাচেই নিজের নামের সুবিচার করেছেন। ব্যাটার হিসেবেই জায়গা পাচ্ছেন তিনি।


লোয়ার মিডল অর্ডারের দায়িত্ব থাকছে গ্লেন ম্যাক্সওয়েল এবং রবীন্দ্র জাদেজার হাতে। স্পিন বোলিং অলরাউন্ডার আর লোয়ার মিডল অর্ডারের ভারসাম্য রক্ষা করবেন এই দুজন। ম্যাক্সওয়েল থাকবেন ফিনিশিং রোলে। আফগানিস্তানের বিপক্ষে তার ২০১ রানের ইনিংস এই বিশ্বকাপের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ।


জাসপ্রিত বুমরাহ, দিলশান মাদুশাঙ্কার পাশাপাশি পেস বোলিংয়ে থাকবেন এবারের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি মোহাম্মদ শামি। দিলশান তার ২১ উইকেটের জন্য জায়গা পেলেও, বুমরাহ জায়গা করে নিয়েছে ইম্প্যাক্টফুল বোলিংয়ের জন্য। আর স্কোয়াডে একমাত্র স্পিনার অ্যাডাম জাম্পা। ১১ ম্যাচে তার উইকেট ২৩টি।


আইসিসির প্রকাশিত একাদশ:
কুইন্টন ডি কক, রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ড্যারিল মিচেল, লোকেশ রাহুল, গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ, অ্যাডাম জাম্পা, দিলশান মাদুশঙ্কা ও মোহাম্মদ সামি।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com