ভারতকে স্তব্ধ করে রেকর্ড ৬ষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া
প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩, ২২:০১
ভারতকে স্তব্ধ করে রেকর্ড ৬ষ্ঠ শিরোপা জিতল অস্ট্রেলিয়া
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ান অধিনায়ক বলেছিলেন, আহমেদাবাদে দর্শকদের স্তব্ধ করে দিতে চান তিনি। শেষ পর্যন্ত কথা রেখেছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। আহমেদাবাদ তো বটেই, পুরো ভারতকেই স্তব্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া।


ভারতের মাটিতে ভারতকে হারিয়ে ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপের শিরোপা জিতল অজিরা। এনিয়ে ইতিহাসের সর্বোচ্চ ৬ষ্ঠ বিশ্বকাপ জিতলো অস্ট্রেলিয়া।


বিশ্বকাপ জুড়ে দাপটের সঙ্গে প্রতিটি ম্যাচ জয়ে অপ্রতিরোধ্য ভারত ফাইনালে পেয়েছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে। টানা দশ জয়ে ফাইনালে আসা দলটি ঘরের মাঠে আহমেদাবাদে ১ লক্ষ ৩২ হাজার সমর্থকদের সামনে বিশ্বকাপ জয়ের হুংকার দিয়েছিল।


নিজ দেশে এক যুগ পর বিশ্বকাপ উঁচিয়ে ধরবেন রোহিত শর্মারা, এমন স্বপ্নেই বিভোর ছিলেন লক্ষাধিক ভারতীয় সমর্থক। সেই কক্ষপথেই ছিলোও দলটি। কিন্তু পথে বাধা হয়ে দাঁড়ালেন ট্রাভিস হেড এবং মার্নাস ল্যাবুশেন। দুজনেই ধীরে ধীরে ভারতের কাছ থেকে ম্যাচটাকে নিয়ে গেলেন অনেকটা দূরে। শেষ পর্যন্ত তারাই গড়ে দিলেন ব্যবধান। অস্ট্রেলিয়া ফাইনাল জিতল ৬ উইকেটের ব্যবধানে।


১৯ নভেম্বর, রবিবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের ফাইনালে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৪০ রান সংগ্রহ করে ভারত। ব্যাট হাতে লোকেশ রাহুল ১০৭ বলে ৬৬ ও বিরাট কোহলি ৬৩ বলে ৫৪ রান করেন। এছাড়া অধিনায়ক রোহিত শর্মা খেলেন ৩১ বলে ৪৭ রানের ইনিংস।


জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ৪৭ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। এরপর ১৯২ রানের অতিমানবীয় জুটি গড়েন ট্রাভিস হেড ও মার্নাস লাবুশেন। হেড ১৩৭ রান করে ফিরলেও লাবুশেন ৫৮ রানে অপরাজিত থেকে ৪২ বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলে নেয় অজিরা। এতে রেকর্ড ষষ্ঠবারের মতো বিশ্বচ্যাম্পিয়নের খেতাব পেল প্যাট কামিন্সের দল।


উল্লেখ্য, ওয়ানডে বিশ্বকাপ শুরু হয়েছিল ১৯৭৫ সালে। প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ (১৯৭৫ আর ১৯৭৯)। ইতিহাসের তৃতীয় বিশ্বকাপটি জিতেছিল ভারত (১৯৮৩)। এরপর ১৯৮৭ সালে অস্ট্রেলিয়া, ১৯৯২ পাকিস্তান আর ১৯৯৬ বিশ্বকাপ জেতে শ্রীলঙ্কা। তখন পর্যন্ত বিশ্বকাপে একচ্ছত্র আধিপত্য ছিল না কোনো দলের। ১৯৯৯ থেকে শুরু হয় অস্ট্রেলিয়ার রাজত্ব। টানা তিন বিশ্বকাপ জেতে বিশ্বক্রিকেটে নিজেদের অপ্রতিরোধ্য হিসেবে মেলে ধরে অস্ট্রেলিয়া। ১৯৯৯, ২০০৩ আর ২০০৭ সালে চ্যাম্পিয়ন হয় অসিরা।


এরপর ২০১১ সালে ভারত জিতেছিল নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ। কিন্তু ২০১৫ সালে আবার অস্ট্রেলিয়ার কাছে চলে যায় রাজত্ব। অর্থাৎ ১৯৯৯ থেকে ২০১৫ পর্যন্ত চার বিশ্বকাপের মধ্যে তিনটিই জেতে অস্ট্রেলিয়া। এরপর ২০১৯ সালে ইংল্যান্ড প্রথমবারের মতো হয় চ্যাম্পিয়ন।


অর্থাৎ অস্ট্রেলিয়ার পর কোনো দল তিনবারও বিশ্বকাপ জিততে পারেনি। ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ দুইবার করে, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড একবার করে জিতেছে শিরোপা।


এপর্যন্ত বিশ্বকাপে শিরোপা জয়ী দলগুলোর তালিকা:
১৯৭৫ : ওয়েস্ট ইন্ডিজ
১৯৭৯ : ওয়েস্ট ইন্ডিজ
১৯৮৩ : ভারত
১৯৮৭ : অস্ট্রেলিয়া
১৯৯২ : পাকিস্তান
১৯৯৬ : শ্রীলঙ্কা
১৯৯৯ : অস্ট্রেলিয়া
২০০৩ : অস্ট্রেলিয়া
২০০৭ : অস্ট্রেলিয়া
২০১১ : ভারত
২০১৫ : অস্ট্রেলিয়া
২০১৯ : ইংল্যান্ড
২০২৩ : অস্ট্রেলিয়া


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com