ইতিহাসের পাতায় বিরাট কোহলি
প্রকাশ : ১৬ নভেম্বর ২০২৩, ১৯:৫৭
ইতিহাসের পাতায় বিরাট কোহলি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৫ নভেম্বর, বুধবার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ওয়ানডেতে ৫০তম সেঞ্চুরি হাকিয়েছেন ভারতীয় ক্রিকেট আইকন বিরাট কোহলি। এতে ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ ৫০তম সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়েন তিনি। ভেঙে দিয়েছে স্বদেশি শচীন টেন্ডুলকারের সর্বকালের সেরা ৪৯টি সেঞ্চুরির রেকর্ড। তবে স্বদেশী ক্রিকেট আইকনের সাথে যে কোন তুলনার বিষয়ে সতর্ক থাকেন তিনি।


৫ নভেম্বর ৩৫তম জন্মদিনে ৪৯তম সেঞ্চুরি হাকিয়ে টেন্ডুলকারের রেকর্ড স্পর্শ করা কোহলি গতকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ সেমিফাইনালে তার ২৯১ তম ইনিংসে নতুন মাইলফলক রচনা করেছেন।


কোহলির জীবনী রচয়িতা বিজয় লোকপাল্লি এএফপিকে বলেছেন,‘বিরাট কখনই রেকর্ডের জন্য খেলেননি। তিনি যখন এগিয়েছেন তখনই রেকর্ডগুলো ধরা দিয়েছে।


তার ব্যাটিং দক্ষতা এবং কাজের নৈতিকতা একত্রিত হয়ে যাদুমন্ত্রের সৃস্টি হয়েছে। যা তাকে সুদীর্ঘ এই মাইলফলকের দিকে টেনে নিয়ে গেছে। আর এটি তিনি উত্তরাধিকারসূত্রে পেয়েছেন সুনীল গাভাস্কার, কপিল দেব এবং শচীন টেন্ডুলকারের মতো তারকাদের কাছ থেকে।’


ক্রিকেট-পাগল ভারতীয় এবং বৈশ্বিক ভক্তদের কাছ থেকে কোহলি সেই রকম আবেগপূর্ণ প্রতিক্রিয়া পাচ্ছেন যা এক সময় উপভোগ করেছেন শচিন টেন্ডুলকার। ভারতের সব ভেন্যুতে এখন স্বগৌরবে দেখা যায় কোহলির ১৮ নম্বর জার্সিটি। এই সংখ্যাটি নির্বাচনের মূল কারণ ২০০৮ সালের ১৮ আগস্ট ওয়াডে ক্রিকেটে অভিষিক্ত হয়েছিলেন তিনি। এছাড়া তার পিতা মারা গেছেন ২০০৬ সালের ১৮ ডিসেম্বর। তার সম্মানেই ১৮ নম্বরটিকে বেছে নিয়েছে কোহলি।


আন্তর্জাতিক ক্রিকেটে ২৬ হাজার রান, তিন ফর্মেটের ক্রিকেটে সর্বমোট ৮০টি সেঞ্চুরির কারণে টেন্ডুলকারের সঙ্গে তুলনা করে আলোচনা উঠতেই পারে।


তবে এই বিষয়ে সম্মত নন লোকপাল্লি। তিনি বলেন,‘ তিনি (কোহলি) কারো সঙ্গে নিজের তুলনা পছন্দ করেন না। তার নিজস্ব একটি পরিচয় আছে। আর শচিন টেন্ডুলকারও নিজ পরিচয়ে পরিচিত। দুই জনের স্টাইলও ভিন্ন।
শচিন টেন্ডুলকারকে মোকাবেলা করতে হয়েছে কিছু আগ্রাসী বোলারের। বিরাটও প্রাধান্য বিস্তার করছেন। তবে শচিন অতুলনীয়। বিরাট আজ তার যে ক্রিকেট উপভোগ করছেন, তা শচীন টেন্ডুলকারের সৌজন্যে, ভারতীয় ক্রিকেটের খ্যাতির কারণে।’


বুধবার নিউজিল্যান্ডের পেসার লুকি ফার্গুসনের বলে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে দিয়ে ২ রান নিয়ে ওয়ানডেতে ৫০তম সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। আনন্দে লাফিয়ে উঠেন তিনি। পরে ওয়াংখেড়ের স্ট্যান্ডে বসা তার স্ত্রী বলিউড তারকা আনুশকা শর্মা, টেন্ডুলকার এবং ফুটবল গ্রেট ডেভিড বেকহ্যামের দিকে হাঁটু গেড়ে বসেন তিনি।


রেকর্ড সেঞ্চুরি পূর্ণ করার পর কোহলি বলেন,‘ কিংবদন্তী (টেন্ডুলকার) শুধু আমাকে অভিনন্দন জানিয়েছেন। এটা স্বপ্নের মত মনে হয়। যা সত্যি হওয়াটা দারুণ ব্যাপার।’


সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে (সাবেক টুইটার) টেন্ডুলকার লিখেছেন,‘ একজন ভারতীয় আমার রেকর্ড ভেঙেছে এর চেয়ে খুশি আর কি হতে পারে। এবং সেটা সবচেয়ে বড় মঞ্চে - বিশ্বকাপের সেমিফাইনালে - এবং আমার হোম গ্রাউন্ডে, যা কেকের উপর আইসিং এর প্রলেপের মতো।’


কখনও মাঠের যুদ্ধ থেকে দূরে সরে যাননি কোহলি। ক্যারিয়ারে বিতর্ক সব সময় সঙ্গী হওয়া সত্ত্বেও তারকা হিসেবে সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটারদের একজন। তার পা ছুঁতে এবং সেলফি তোলার জন্য ভক্তদের পিচ আক্রমণ, ভারতীয় ভেন্যুতে নিয়মিত ঘটনা।


আর্থিক দিক থেকেও খুবই ধনী কোহলি। স্পোর্টিকোর ২০২২ সালের বিশ্লেষণ অনুসারে ব্র্যান্ড এন্ডোর্সমেন্ট থেকে ৩৩.৯ মিলিয়ন মার্কিন ডলার আয়ের পাশাপাশি ভারতের সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ক্রীড়াবিদদের তালিকায় শীর্ষে রয়েছেন তিনি।


১০ দিন আগে ৩৫ তম জন্মদিনে তিনি যখন তার ৪৯ তম সেঞ্চুরি করেছিলেন, তখন অনুষ্কা ইনস্টাগ্রামে লিখেছিলেন,‘তিনি তার জীবনের প্রতিটি ভূমিকায় আক্ষরিক অর্থেই ব্যতিক্রমী’। সূত্র: বাসস


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com