তিন শতকে বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩, ১৯:৩৩
তিন শতকে বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়ে ফেললো দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার বোলারদের তুলোধুনো করে ৫ উইকেটে ৪২৮ রানের পাহাড় গড়েছে প্রোটিয়ারা।


এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডটি ছিল ৪১৭ রানের। ২০১৫ বিশ্বকাপে পার্থে আফগানিস্তানের বিপক্ষে এই রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া।


দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। আগে বোলিং নেওয়াটাই যেন কাল হল শ্রীলঙ্কার। ব্যাট করতে নেমে বিশ্বকাপের একাধিক রেকর্ড ভেঙে তিন ব্যাটারের শতকে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে বিশ্বকাপের ইতিহাসে রেকর্ড ৪২৮ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। এমন রানবন্যার দিনে দিল্লির দর্শকরা সাক্ষী হয়েছে বিশ্বকাপের দুই নতুন রেকর্ডের।


বড় স্কোরের দিনে বিশ্বকাপের রেকর্ডবুকে নিজের নাম তুলেছেন এইডেন মার্করাম। বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন এই প্রোটিয়া ব্যাটার। ৪৯ বলে পৌঁছে গেছেন সেঞ্চুরির মাইলফলকে।


এর আগে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন আয়ারল্যান্ডের কেভিন ও ব্রায়ান। ইংল্যান্ডের বিপক্ষে ২০১১ বিশ্বকাপে ৫০ বলে শতরান করেছিলেন এই আইরিশ ব্যাটার। ভারতের ব্যাঙ্গালুরুতেই কেভিন খেলেছিলেন তার ম্যাচ জেতানো সেই ইনিংস। দীর্ঘ এক যুগ পর সেই ভারতের মাটিতেই আবার রেকর্ড গড়লেন মার্করাম।


এইডেন মার্করাম ছাড়াও এদিন সেঞ্চুরির দেখা পেয়েছেন আরও দুই প্রোটিয়া ব্যাটার। ওপেনার কুইন্টন ডি কক করেছেন ৮৪ বলে ১০০। আর রাসি ভ্যান ডার ডুসেন ১১০ বলে খেলেছেন ১০৮ রানের ইনিংস। আর এই ত্রয়ীর সেঞ্চুরিতে ভর করে এদিন বিশ্বকাপের আরও এক নতুন রেকর্ড করেছে তারা। বিশ্বকাপের দলীয় সংগ্রহে শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। নিজ দেশের মাটিতে ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করেছিল অজিরা। আজ ৪২৮ রান করে তাদের ছাড়িয়ে গেল প্রোটিয়ারা।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com