প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারালো টাইগাররা
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৩, ০০:১৫
প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারালো টাইগাররা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যাটে উড়ন্ত সূচনা পায় লঙ্কানরা। তবে টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৫ বল বাকি থাকতেই ২৬৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে লিটন দাস, তানজিদ তামিম ও অধিনায়ক মেহেদী হাসান মিরাজের ফিফটিতে ৪৮ বল হাতে রেখে ৭ উইকেটের জয় তুলে নেয় টাইগাররা।


বল হাতে শেখ মেহেদী, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদীদের দুর্দান্ত বোলিং আর ব্যাট হাতে লিটন দাস, তানজিদ হাসান তামিম, মিরাজরা দেখিয়েছেন দারুণ নৈপুণ্য।


গৌহাটির বারাসপারা স্টেডিয়ামে শ্রীলঙ্কার দেওয়া ২৬৩ রান তাড়া করতে নেমে শুরু থেকেই ম্যাচ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন লিটন দাস-তানজিদ তামিম। লম্বা সময় অফ-ফর্মে থাকা লিটন এদিন সামনে থেকে থেকে নেতৃত্ব দিয়েছেন ব্যাট হাতে।


১২৮.২০ স্ট্রাইক রেটে ব্যাটিং করে ৩৯ বলে ৯ চারে ফিফটি তুলে নেন লিটন। ইনিংসটা বড় করতে পারতেন তবে থামতে হয় দলীয় ১৩১ রানের মাথায় ব্যক্তিগত ৬১ (৫৬) রান করে দুসান হেমন্তর বলে পাথিরানার হাতে ক্যাচ দিয়ে।


লিটন ফেরার পর মেহেদী হাসান মিরাজের সঙ্গে জুটি বেঁধে ম্যাচের নিয়ন্ত্রণ নেন তানজিদ তামিম। অর্ধশতক পূর্ণ করে ছুটছিলেন শতকের পথে। তবে বাধা হয়ে দাঁড়ান লাহিরু কুমারা। ৮৮ বলে ১০টি চার ও ২টি ছক্কায় ৮৪ রান করে ক্যাচ দেন চারিথ আসালাঙ্কার হাতে।


চার নম্বরে ব্যাট করতে নেমে ওয়েললালাগেকে ডাউন দ্য উইকেটে গিয়ে খেলতে প্রথম বলেই বিদায় নেন তাওহীদ হৃদয়। এরপর অবশ্য আর উইকেট দিতে হয়নি বাংলাদেশকে। মেহেদী মিরাজের পঞ্চাশোর্ধ (৬৭*) ইনিংস আর মুশফিকুর রহিমের ৩৫* রানে ভর করে ৮ ওভার হাতে রেখেই জয় নিশ্চিত করে ফেলে বাংলাদেশ।


শ্রীলঙ্কার পক্ষে ১টি করে উইকেট নেন লাহিরু কুমারা, দুনিথ ওয়েললালাগে ও দুসান হেমন্ত।


এর আগে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়া টসে হেরে বোলিং করতে নেমে লঙ্কান দুই ওপেনারের দৃঢ়তায় ১৬ ওভার পর্যন্ত উইকেট নিতে পারেনি টাইগার বোলাররা। তবে শুরু থেকে দারুণ ব্যাটিং কর কুশল পেরেরা চোট পেয়ে বিশ্রামে গেলেই ধ্বস নামে লঙ্কান ব্যাটিং লাইন-আপের।


১৬তম ওভারের চতুর্থ বলে দলীয় ১০৭ রানের মাথায় কুশল মেন্ডিসকে ২২ রানে ফেরান নাসুম আহমেদ। এরপর ২০তম ওভারের শেষ বলে ৬৮ (৬৪) রান করা পাথুম নিশাঙ্কাকে শিকারে পরিণত করেন শেখ মেহেদী হাসান।


দলের টপ অর্ডারের তিন ব্যাটারকেই ফিরিয়েছেন মেহেদী। চারিথ আসালাঙ্কাকে ফেরান ১৮ রানে।


তবে ধনঞ্জয়া ডি সিলভা বেশ ভালো প্রতিরোধ গড়ে তোলেন ছয় নম্বরে ব্যাট করতে নেমে। তুলে নেনে অর্ধশতকের ইনিংস। তবে বিদায় নেন দলীয় ১৭৭ রানের মাথায় ৫৫ রানের ইনিংস খেলে মেহেদী হাসান মিরাজের শিকার হয়ে। এর আগে দাসুন শানাকাকে ৩ রানে ফেরান শরিফুল ইসলাম।


এরপর বাকি ব্যাটাররা লম্বা করতে পারেননি ইনিংস। দিমুথ করুনারত্নেকে রান আউট করে ফেরান মাহমুদউল্লাহ রিয়াদ। দুনিথ ওয়েললালাগে রান আউট হন মাহমুদউল্লাহ'র থ্রোতে মুশফিকুর রহিমের স্টাম্পিংয়ে।


শেষ দিকে দুসান হেমন্তকে ১১ রানে ফেরান তানজিম হাসান সাকিব। ৪৯.১ ওভারে সব উইকেট হারিয়ে ২৬৩ রান তুলেছে শ্রীলঙ্কা।


বাংলাদেশের পক্ষে ৯ ওভারে ৩৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন শেখ মেহেদী। ১টি করে উইকেট নেয়া তানজিম সাকিব ৫.১ ওভারে দেন ৩৩ রান, শরিফুল ইসলাম ৫ ওভারে দেন ৩৫ রান, নাসুম আহমেদ ৮ ওভারে দেন ৫১ আর মিরাজ দেন ১০ ওভারে ৩২ রান।


আগামী ২ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে গৌহাটিতে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com