হাথুরুকে অব্যাহতি ও তামিমকে ফেরাতে লিগ্যাল নোটিশ
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৪:৫৬
হাথুরুকে অব্যাহতি ও তামিমকে ফেরাতে লিগ্যাল নোটিশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহেকে অব্যাহতি ও ওপেনার তামিম ইকবালকে বিশ্বকাপ দলে অন্তর্ভুক্ত করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।


বুধবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ ক্রিকেট সাপোর্ট গ্রুপের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুনের পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আল মামুন রাসেল। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট, প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান নির্বাচককে এ নোটিশ পাঠানো হয়।


এতে বলা হয়, হাথুরুসিংহে অযোগ্য কোচ। তিনি নিজের দেশ থেকে বিতাড়িত হয়েছেন। তার ওডিআই ক্যারিয়ারে খেলার ম্যাচ সংখ্যা ছিল ৩৫টি এবং গড় ছিল মাত্র ২০ দশমিক ৯০। আমাদের দেশের কোচ হওয়ার আগে তিনি কোনো দেশের পূর্ণাঙ্গ কোচও ছিলেন না। হয়তো কোনো মহলের কমিশনের স্বার্থ উদ্ধারের জন্য এবং দেশের ক্রিকেটকে শেষ করতে তাকে আমাদের হেড কোচ বানানো হয়েছে। কোচ হওয়ার পর থেকে সিনিয়র খেলোয়াড়দের ছুড়ে ফেলে দিয়েছেন হাথুরুসিংহে। পঞ্চপাণ্ডবের হাত ধরে এই দেশের ওডিআই র‍্যাংকিং পাঁচ নম্বরে ছিল, সে পঞ্চপাণ্ডবকে দল থেকে বাদ দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করেন। এ বছরে তার নেতৃত্ব পাঁচটি ওডিআই সিরিজে আয়ারল্যান্ড ছাড়া বাকি সব সিরিজে পরাজিত হয়েছে। সবশেষ ইংল্যান্ড, আফগানিস্তান ও নিউজিল্যান্ডের কাছে ঘরের মাটিতে পরাজিত হয়েছে।


নোটিশে আরও উল্লেখ করা হয়, ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ও ম্যাচ সংখ্যায় দ্বিতীয় সেরা অভিজ্ঞ খেলোয়াড় তামিম ইকবাল। তার জায়গা হলো না বাংলাদেশের বিশ্বকাপ দলে! এটি একটি ষড়যন্ত্র। এশিয়া কাপে ভরাডুবি হয়েছে এবং সবচেয়ে বেশি ভুগিয়েছে ওপেনিং। নতুন প্লেয়ার তথা তানজিম তামিমকে এই বড় মঞ্চে উঠানো ঠিক হবে না বরং অভিজ্ঞ তামিম ইকবাল ঠিক। একমাত্র ক্রিকেটার হিসেবে তামিমের টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সেঞ্চুরি আছে। তিনি বাংলাদেশের ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি ১৪টি সেঞ্চুরির মালিক। লর্ডসের অনার বোর্ডে একমাত্র বাংলাদেশি সেঞ্চুরিয়ান হিসেবে তামিমের নাম আছে। ঘরের মাটিতে তার গড় ৩৭, ঘরের বাইরে ৩৫ এর মতো, দুই জায়গাতেই সমান সাতটি করে সেঞ্চুরি আছে। সুতরাং আনফিটের অজুহাতে অভিজ্ঞ তামিমকে দলে না রাখা কোচ ও অধিনায়কের ব্যক্তিগত আক্রোশই দায়ী।


এর আগে মঙ্গলবার সারাদিন নাটকীয়তার পর রাতে বিশ্বকাপ দল ঘোষণা করা হয়। একই সঙ্গে উন্মোচন করা হয় টাইগারদের বিশ্বকাপ জার্সি।


১৫ সদস্যের এ দলে জায়গা হয়নি তামিম ইকবালের। দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। তামিমের বদলে ওপেনিং পজিশনে সুযোগ মিলেছে আরেক তামিম-তানজিদ হাসানের।


এদিকে বিশ্বকাপের দল ঘোষণার আগেরদিন রাত থেকেই শুরু হয় গুঞ্জন। তামিম ইকবাল না কি শর্ত দিয়েছেন, বিশ্রাম নিয়ে নিয়ে তিনি বিশ্বকাপ খেলতে চান। গুঞ্জন চাউর হয়, তিনি মাত্র পাঁচটি ম্যাচ খেলতে চেয়েছেন। যদিও তামিমের ঘনিষ্ট সূত্রের দাবি, এমন কথা বলেননি তিনি। এমনকি নির্বাচকরাও বলেছেন, এমন কোনো কথা তারা শোনেননি।


তবুও, মঙ্গলবার তামিমকে দলে রাখা নিয়ে সারাদিন চলে নাটকীয়তা। অর্ধেক ফিট তামিমকে দলে নেওয়া হলে ‘অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার’ হুমকি দিয়েছিলেন সাকিব আল হাসান এমন কথাও শোনা যায়। শেষপর্যন্ত তামিমকে ছাড়াই বিশ্বকাপের দল ঘোষণা করা হয়।


এ অবস্থায় প্রশ্ন দেখা দেয়, আসলে কী ঘটেছিলে তামিমকে নিয়ে। এ বিষয়ে তিনি নিজেই সবচেয়ে বেশি ভালো বলতে পারবেন। তাই তিনি জানিয়েছেন, এক ভিডিও বার্তার মাধ্যমে সব জানাবেন।


নিজের অফিসিয়াল ফেসবুক পেজে তামিম লেখেন, আজকে বাংলাদেশ জাতীয় দল ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর একটি ভিডিও বার্তার মাধ্যমে আমি সবাইকে বিগত কয়েক দিনের ঘটে যাওয়া ব্যাপারে কিছু কথা বলবো।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com