ব্যালন ডি’অরের তালিকায় মেসি-হালান্ড, নেই রোনালদো
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১৬:২৩
ব্যালন ডি’অরের তালিকায় মেসি-হালান্ড, নেই রোনালদো
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফুটবলারদের ব্যাক্তিগত সেরা অর্জন ব্যালন ডি’অরে ২৩ জনের তালিকা প্রকাশ করেছে ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিন। নারী বিভাগে বিশ্বকাপ জয়ী এইতানা বোনমাতি তালিকায় অন্যতম ফেবারিট হিসেবে জায়গা করে নিয়েছেন। তবে ২০ বছরের মধ্যে এই প্রথম ৩০ জনের প্রাথমিক তালিকায় জায়গা হয়নি পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোর।


সম্প্রতি পিএসজি ছেড়ে ইন্টার মিয়ামিতে যোগ দিয়েছেন মেসি। গত বছর কাতার বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনাকে নেতৃত্ব দানকারী মেসি রেকর্ড অষ্টমবারের মত ব্যালন ডি’ অর জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন। বর্তমান বিজয়ী করিম বেনজেমার স্থানে মেসিকে দেখার সম্ভাবনাই বেশী।


যদিও চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপসহ ম্যানচেস্টার সিটির হয়ে ট্রেবল জয়ী এবং ৫৩ ম্যাচে ৫২ গোল করে মেসির মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে হালান্ডও শেষ মুহূর্তে মর্যাদাকর এই পুুরষ্কারের অন্যতম দাবীদার হয়ে উঠতে পারেন।


গত সপ্তাহে নরওয়েজিয়ান এই তরুণ গত মৌসুমের উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন।


পিএসজির কিলিয়ান এমবাপ্পে ও হালান্ডের সিটি সতীর্থ কেভিন ডি ব্রুইনা ৩০ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন। আগামী ৩০ অক্টোবর প্যারিসে বিজয়ীর নাম ঘোষনা করা হবে।


রিয়াল মাদ্রিদের হয়ে জুনে ১৪ বছরের মেয়াদ শেষ করা বেনজেমা সৌদি ক্লাব আল-ইত্তিহাদে যোগ দিয়েছেন। বেনজেমাও রয়েছেন ৩০ জনের তালিকায়।


উয়েফা নারী বর্ষসেরা বিজয়ী বোনমাতি গত মাসে সিডনিতে স্পেনকে প্রথমবারের মত বিশ্বকাপ শিরোপা উপহার দেবার পর ব্যালন ডি’অর জয়ে ফেবারিট হয়ে উঠেছেন। বার্সেলোনায় হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়েও তার অনবদ্য ভূমিকা ছিল। গত দুই বছরের বিজয়ী স্প্যানিশ আরেক তারকা এ্যালেক্সিয়া পুতেলাসকে টপকে এবারের ব্যালন ডি’অর জয়ে অবশ্য বোনমাতি বেশ খানিটকটা এগিয়ে রয়েছেন। এবারের তালিকায় জায়গা হয়নি পুতেলাসের। ২০২২ সালের জুলাইয়ে হাঁটুর লিগামেন্টে গুরুতর ইনজুরির কারনে বার্সেলোনার হয়ে গত মৌসুমে খুব একটা খেলা হয়নি পুতেলাসের। প্রায় নয় মাস তিনি মাঠের বাইরে ছিলেন।


৩০ জনের তালিকায় স্পেনের বিশ্বকাপ জয়ী দলের চার সদস্য রয়েছে। বোনমাতি ছাড়া অন্যরা হলেন ওলগা কারমোনা, সালমা প্যারালুয়েলো ও আলবা রেডোনডো। তাদের স্প্যানিশ সতীর্থ প্যাট্রিসিয়া গুইজারো ও মাপি লিওনো এই তালিকায় রয়েছেন। এই দুজনেই বার্সেলোনার খেলোয়াড়। গত বছর ১৫ জনের একটি গ্রুপ স্প্যানিশ ফেডারেশন ও কোচ জর্জ ভিলডার অধীনে খেলতে অস্বীকৃতি জানিয়েছিল। যে দলে প্যাট্রিসিয়া ও মাপিও ছিলেন। এ কারনে তাদের বিশ্বকাপে যাওয়া হয়নি। এই তালিকায় উল্লেখযোগ্য অপর দুই খেলোয়াড় জলেন চেলসির অস্ট্রেলিয়ান স্ট্রাইকার স্যাম কার ও ইংল্যান্ডের গোলরক্ষক ম্যারি এরাপস।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com