আফগানিস্তানকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ
প্রকাশ : ১৮ জুলাই ২০২৩, ১৯:৫৩
আফগানিস্তানকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নকআউট পর্বে পা রাখতে আজ আফগানিস্তান ‍‍‘এ‍‍’ দলের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। এমন গুরুত্বপূর্ণ সমীকরণ মাথায় রেখে আগে ব্যাটিং করতে নেমে জয়ের সেঞ্চুরিতে শক্ত ভীত পায় টাইগাররা। বোলিংয়ে পেসাররা সুবিধা করতে না পারলেও স্পিনারদের কল্যাণে ২১ রানে জয় পেয়েছে সাইফ হাসানের দল। তাতে সেমি ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ।


সেমিফাইনালে যেতে হলে গ্রুপে অন্য ম্যাচে দিকে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশকে। অন্যম্যাচে শ্রীলংকা বিপক্ষে খেলছে ওমান। সেখানে শ্রীলংকা যদি ৬৬ রান বা তার চেয়ে বেশি ব্যবধানে জয় পায় তাহলে বাংলাদেশকে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হবে। তবে এর চেয়ে কম রানে লংকরা জিতলে কিংবা ম্যাচ হারলে সেমিতে খেলবে বাংলাদেশ দল।


এই ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩০৮ রান। জবাবে খেলতে নেমে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে আফগানিস্তান ৮ উইকেটে ২৮৭ রান তুলতে পারে কেবল। ফলে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে সেমি-ফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ।


১৮ জুলাই, মঙ্গলবার কলম্বোর পিসারা ওভালে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক সাইফ হাসান। শুরুতে ওপেনার তানজীদ হাসান তামিম ও নাঈম শেখকে হারায় বাংলাদেশ। দলীয় ২৫ রানে আউট হন তানজীদ। তিনি করেন ৯ বলে ৯ রান।


এরপর ওপেনার নাঈম শেখও ব্যক্তিগত ১৮ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন। দুই অংকের সংখ্যা পার করতে পারেননি অধিনায়ক সাইফ। ব্যক্তিগত ৪ রান করেন তিনি। এরপর বাংলাদেশের হাল ধরেন ব্যাটার জাকির হোসেন ও মাহমুদুল হাসান জয়। দুইজনে টেনে তোলার চেষ্টা করে বাংলাদেশকে। দুইজন মিলে গড়েন ১১৭ রানের জুটি। এরপর দলীয় ১৫১ রানের মাথায় আফগানিস্তানের বোলার নাবিউলের বলে আকবারির হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নের পথে হাঁটা দেন জাকির হোসেন। তিনি করেন ৭২ বলে ৬২ রান।


ছয় নম্বরে সৌম্য নেমে বাংলাদেশকে বড় সংগ্রহ করতে জয়কে সঙ্গ দেন। তাতেই ৪০ ওভার শেষে বাংলাদেশের স্কোরলাইন দাঁড়িয়েছিল ২৩০ রান। ৪০তম ওভারে ইব্রাহিমের বলে আউট হন সৌম্য। দুই রানের কারণে অর্ধশতক মিস করেন তিনি। সৌম্য করেন ৪২ বলে ৪৮ রান। তারকিছুক্ষণ পর সেঞ্চুরিয়ান জয় সাজঘরে ফিরেছেন মোহাম্মদ সালিমের শিকার হয়ে। এরপর মাহাদী ৩৬ ও রাকিবুল ১৫ রান করলে নির্ধারিত ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেট হারিয়ে ৩০৮ রান।


আফগানিস্তানের হয়ে একাই চার উইকেট নেন মোহাম্মদ সেলিম। আর একটি করে উইকেট নেন মোহাম্মদ ইব্রাহিম, জিয়াউর রহমান, নাভিদ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com