যুব এশিয়া কাপ হকি
আজ জিতলেই বিশ্বকাপে বাংলাদেশ
প্রকাশ : ২৮ মে ২০২৩, ১৪:২১
আজ জিতলেই বিশ্বকাপে বাংলাদেশ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জুনিয়র এশিয়া কাপ হকিতে দারুণ এক উপলক্ষ্যের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। এক ম্যাচেই লেখা হতে পারে নতুন ইতিহাস। প্রথমবারের মতো বিশ্বকাপের চৌহদ্দিতে পা ফেলতে পারে বাংলাদেশ। তবে সেই লক্ষ্য পূরণে কোরিয়ার বিপক্ষে আজ জিততে হবে যুবাদের।


জুনিয়র এশিয়া কাপ হকির সেমিফাইনালে ওঠার লক্ষ্য নিয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ (২৮ মে) দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।


ওমানের সালালাহতে খেলা শুরু রাত পৌনে ৮টায়। তিন ম্যাচে সমান দুটি করে জয় নিয়ে ছয় পয়েন্ট বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার।


এ ম্যাচে জয়ী দল চলে যাবে শেষ চারে। তবে ড্র করলেও গোল ব্যবধান বেশি থাকায় সেমিফাইনাল নিশ্চিত হবে কোরিয়ার। বিপরীতে জিততেই হবে বাংলাদেশকে। এই জয়ে বাংলাদেশ এশিয়া কাপের সেমিতে নাম লেখানোর পাশাপাশি পেয়ে যাবে আগামী যুব বিশ্বকাপেরও টিকিট।


স্বাগতিক ওমানকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা যুবারা মালয়েশিয়ার কাছে পরের ম্যাচে ৫-১ গোলের বড় ব্যবধানেই হারে। তবে পরশু উজবেকিস্তানকে ৩-১ গোলে হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রেখেছে যুবারা।


আজ কোরিয়ার বিপক্ষেই সেমিতে যাওয়ার লড়াই। কোরিয়ানরা উজবেকদের হারিয়েছে, ওমানকেও হারিয়েছে তারা বড় ব্যবধানে। তবে মালয়েশিয়ার কাছে হেরে গেছে ৩-১ গোলে। বি গ্রুপ থেকে মালয়েশিয়ার শীর্ষ চার তাই নিশ্চিত।


স্বাগতিক হিসেবে আগামী বিশ্বকাপে তারা অবশ্য এমনিতেই খেলত। এশিয়া কাপ থেকে মালয়েশিয়াসহ শীর্ষ আরো তিনটি দল সুযোগ পাবে এবারের আসরে। মালয়েশিয়া যেহেতু সেমিফাইনালে উঠে গেছে, তাই সেমির অন্য তিন দলই কাটবে বিশ্বকাপের টিকিট। সিনিয়র পর্যায়ে না হলেও কোরিয়ানদের এই জুনিয়র এশিয়া কাপেই হারানোর অভিজ্ঞতা আছে বাংলাদেশের, সেটা ২০১৫ সালে। কোরিয়ানদের ২-০ গোলে হারিয়ে বাংলাদেশ গ্রুপে দ্বিতীয় ছিল সেবার।


তবে তখন কোয়ার্টার ফাইনালও খেলতে হওয়ায় বাংলাদেশের শেষ চারে যাওয়া হয়নি আর। এবার সেই সুযোগ, গ্রুপের দ্বিতীয় স্থানে থাকলেই মিলবে সেমির টিকিট।


২০১৫ সালে বাংলাদেশ দলের দায়িত্বে থাকা মাহবুব হারুন আশাবাদী, ‘আমি মনে করি, এই দলের কোরিয়াকে হারানোর সামর্থ্য আছে। তবে নিজেদের অনেক চাঙ্গা হয়ে আত্মবিশ্বাস নিয়ে ম্যাচটা খেলতে হবে। বেশি তাড়াহুড়া করা যাবে না। একটা ব্যাপারে আমার ভয় হচ্ছে যে দলটা ভারতে টানা প্রস্তুতি ম্যাচ খেলে কোনো বিশ্রাম না নিয়েই ওমানে গিয়ে আবার টুর্নামেন্টটা খেলছে। তাদের মধ্যে সেই ক্লান্তি ভর করে কি না। সেটি কোনোভাবে কাটিয়ে উঠে খেলতে পারলে আশা করি ভালো কিছুই হবে।’


ওমান থেকে দলের সমন্বয়ক মাহবুব এহসান রানা বলেছেন, ‘খেলোয়াড়রা এই ম্যাচ নিয়ে উজ্জীবিত। কোনোভাবেই এই সুযোগ তারা হারাতে চায় না। একটা ম্যাচ জিতলেই আমরা বিশ্বকাপে যাব এমন উপলক্ষ্য তো এর আগে কখনো আসেনি।’ তবে কোরিয়ানরা গোল ব্যবধানে এগিয়ে থাকায় এই ম্যাচে ড্র করলেও স্বপ্নভঙ্গ হবে বাংলাদেশের। সে ক্ষেত্রে কোরিয়াই যাবে শেষ চারে।


সিনিয়র পর্যায়ে না হলেও বয়সভিত্তিক পর্যায়ে অনুপ্রেরণা নেওয়ার মতো দারুণ কিছু জয় আছে হকিতে। ঢাকায় এর আগে অনূর্ধ্ব-১৮ এশিয়া কাপে যেমন ভারতকে হারিয়ে ফাইনালে খেলেছিল বাংলাদেশ। ওমানে আজ তেমন দারুণ কিছুরই অপেক্ষা।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com