শিরোনাম
২ দিনের ব্যবধানে শীর্ষস্থান হারাল পাকিস্তান
প্রকাশ : ০৮ মে ২০২৩, ১৭:৫০
২ দিনের ব্যবধানে শীর্ষস্থান হারাল পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে পাকিস্তান। পরপর টানা চার ম্যাচেই নিউজিল্যান্ডকে বেশ দাপটের সঙ্গেই হারিয়েছে দলটি। কিন্তু শেষ ম্যাচে পাকিস্তানকে ৪৭ রানে হারিয়ে ধবলধোলাই এড়িয়েছে টম ল্যাথামের দল। সিরিজের পাঁচটির মধ্যে চারটি ম্যাচ জিতলেও শেষ ম্যাচের এই হারের কারণে পাকিস্তানের ক্ষতিই হয়েছে কিছুটা।


রোববার করাচির জাতীয় স্টেডিয়ামে টসে জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় কিউইরা। ব্যাটিংয়ে নেমে ওপেনার উইল ইয়ংয়ের ৮৭ ও অধিনায়ক ল্যাথামের ৫৯ রানের সুবাদে ২৯৯ রানের সংগ্রহ দাঁড় করায় ব্ল্যাক ক্যাপসরা। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ২৫২ রানেই গুটিয়ে যায় বাবর আজমের দল।


ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করেছিলেন দুই ওপেনার উইল ইয়ং ও টম ব্লান্ডেল। তবে দলীয় ৩২ রানের মাথায় মোহাম্মদ ওয়াসিমের বলে ফখর জামানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান টম ব্লান্ডেল। তিনে নেমে ইয়ংয়ের সঙ্গে ৫১ রানের জুটি গড়েন হেনরি নিকোলস। কিন্তু ব্যক্তিগত ২৩ রানে উসামা মীরের শিকার হয়ে হেনরিও প্যাভিলিয়নে ফিরেন।


এরপর তৃতীয় উইকেটে অধিনায়ক টম ল্যাথামের সঙ্গে ৭৪ রানের জুটি গড়েন ওপেনার ইয়ং। দেখেশুনের সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন এই ওপেনার। কিন্তু ২ ছক্কা ও ৮ চারে ব্যক্তিগত ৮৭ রানে শাদাব খানের শিকার হন ইয়ং। এরপর ব্যক্তিগত ৫৯ রানে বিদায় নেন কিউই অধিনায়কও।


শেষ দিকে চ্যাপম্যানের ৪৩ ও রাচিন রবীন্দ্রের ২৮ রানে ৪৯ দশমিক ৩ ওভারেই অল-আউট হয়ে যায় সফরকারীরা।


পাকিস্তানের হয়ে শাহিন আফ্রিদি তিনটি, শাদাব ও উসামা দুইটি করে এবং হারিস রউফ ও ওয়াসিম একটি করে উইকেট নেন।


লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৩০ রানেই দুই উইকেট হারায় পাকিস্তান। ক্যারিয়ারের শততম ওয়ানডেতে মাত্র ১ রানেই সাজঘরে ফিরেন অধিনায়ক বাবর। এর পরপরই ১৫ বলে ৯ রান করে বিদায় নেন মোহাম্মদ রিজওয়ান।


দলীয় ৬৬ রানে চার উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় পাকিস্তান। এরপর কিছুটা ধীরগতিতে খেলতে থাকেন ফখর জামান। তবে ৬৪ বলে মাত্র ৩৩ রান করে তিনিও বিদায় নেন।


আগা সালমান ও ইফতিখারের জুটিতে আবারও ঘুরে দাঁড়ায় দ্য ম্যান ইন গ্রিনরা। কিন্তু ৫৭ বলে ৫৭ রান করে সালমান বিদায় নিলে ৯৭ রানেই ভেঙে যায় এই দুই মিডল-অর্ডার ব্যাটারের জুটি। শেষে দিকে ঝোড়ো গতিতে ইফতিখার একাই লড়াই করলেও লক্ষ্যে পৌঁছাতে পারেননি বাবর আজমের দল। শেষ পর্যন্ত ইফতিখারের ৭২ বলে অপরাজিত ৯৪ রানের ইনিংসের পরও ২৫২ রানেই গুটিয়ে যায় পাকিস্তান।


আর এই হারেই ইতিহাস গড়া আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারিয়েছে পাকিস্তান, নেমে গেছে তিনে। দুই দিনের ব্যবধানেই এই রাজত্ব হারিয়েছে দলটি। এতে করে আবারও পুরোনো মুকুট ফিরে পেয়েছে অস্ট্রেলিয়া। ভারত অস্ট্রেলিয়া দুই দলেরই রেটিং পয়েন্ট ১১৩ করে অপরদিকে পাকিস্তানের রেটিং ১১২।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com