বাবরের বিশ্বরেকর্ড, র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে পাকিস্তান
প্রকাশ : ০৬ মে ২০২৩, ০৯:৩৩
বাবরের বিশ্বরেকর্ড, র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে পাকিস্তান
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

চতুর্থ ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান অধিনায়ক বাবর আজম তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি। এই জয়ে ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেল বাবরের দল। সঙ্গে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠেছে পাকিস্তান। 


৩৩৪ রানের জবাবে নিউজিল্যান্ডের টপ অর্ডারের কারও বড় ইনিংস খেলার প্রয়োজন ছিল। যে কাজটা তারা করতে পারেনি। উইল ইয়ং, টম ব্লাল্ডেল, ড্যারেল মিচেল সবাই ফিরেছেন ভালো শুরুর পর। কিউইদের স্বপ্ন দেখিয়েছিলেন অধিনায়ক টম ল্যাথাম ও  মিচেল। দুজনে গড়েছিলেন ৮৪ রানের জুটি।  


তবে মিচেল ফিরেন ৩৪ রান করে। এরপর অধিনায়ক ল্যাথামও আউট হন ৬০ রানে। ৩৩ বলে ৪৬ রান করা মার্ক চ্যাপমান যতক্ষণ ক্রিজে ছিলেন ততক্ষণ কিছুটা সম্ভাবনা ছিল নিউজিল্যান্ডের। তবে তার বিদায়ে ম্যাচ পরিণত হয় আনুষ্ঠানিকতায়।


সেঞ্চুরি করার পথে ওয়ানডেতে  দ্রুততম পাঁচ হাজার রানের রেকর্ড গড়েছেন বাবর। বাবরই প্রথম ব্যাটসম্যান যিনি ১০০ ইনিংস খেলার আগেই স্পর্শ করেছেন পাঁচ হাজার রান। বাবরের লেগেছে মাত্র ৯৭ ইনিংস। পাকিস্তান অধিনায়ক ভেঙেছেন প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার রেকর্ড। পাঁচ হাজার রান করতে আমলার লেগেছিল ১০১ ইনিংস। পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁতে ভিভ রিচার্ডস ও বিরাট কোহলির দুজনেরই লেগেছে ১১৪ ইনিংস। 


অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের প্রয়োজন হয়েছে আরও এক ইনিংস বেশি। ওয়ানডেতে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি এখন বাবরের। এই সংস্করণে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি সাঈদ আনোয়ারের (২০)।


৪৬ বলে ৫৮ রানের ইনিংস খেলে পাকিস্তানের বড় সংগ্রহ তোলার পেছনে বড় ভূমিকা রেখেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান আগা সালমান। বাবরের সঙ্গে ১০০ বলে ১১৭ রানের জুটি গড়েছেন সালমান। যে জুটিতে সালমানই ছিলেন আক্রমণাত্মক ভূমিকায়। ইমাম উল হক বিশ্রামে থাকায় ওপেনিংয়ে সুযোগ পাওয়া শান মাসুদ করেছেন ৪৪ রান। 


টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরি করা ফখর জামান আউট হয়েছেন ১৪ রান করে। ছন্দে থাকা মোহাম্মদ রিজওয়ান পছন্দের ৪ নম্বর পজিশনে নেমে ইনিংসটা বড় করতে পারেননি। ২৪ রান করে ফিরেছেন রান আউটে কাটা পড়ে। শেষ দিকে তিন ছক্কায় শাহিন শাহ আফ্রিদির ৭ বলে ২৩ ও মোহাম্মদ হারিস ৮ বলে ১৭ রানে বড় সংগ্রহ পায় বাবর আজমের দল। নিউজিল্যান্ডের হয়ে ৩ উইকেট নিয়েছেন ম্যাট হেনরি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com