শেষ ম্যাচে আইরিশদের কাছে বাংলাদেশের হার
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১৭:২৪
শেষ ম্যাচে আইরিশদের কাছে বাংলাদেশের হার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল বাংলাদেশ। ফলে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টি-২০তে টাইগারদের সামনে ছিল আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশের সুযোগ। তা আর হয়নি। পল স্টার্লিংয়ের দাপুটে ফিফটিতে সহজেই শেষ ম্যাচ জিতেছে আইরিশরা। আয়ারল্যান্ডের জয় ৭ উইকেটের ব্যবধানে। অবশ্য শেষ ম্যাচ হারলেও ঠিকই সিরিজ জিতেছে সাকিব আল হাসানের দল।


চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে ১৯.২ ওভারে ১২৪ রানে অল আউট হয়েছিল বাংলাদেশ। জবাবে ১৪ ওভারে মাত্র তিন উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছায় আয়ারল্যান্ড। সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছে টাইগাররা।


আয়ারল্যান্ডের হয়ে রান তাড়া করতে নামেন পল স্টার্লিং ও রস আদাইর। প্রথম দুই ওভার দেখেশুনে খেলেন তারা। তৃতীয় ওভারে আঘাত হানেন তাসকিন। তার বলে বোল্ড হওয়ার আগে ৭ রান করেন রস। তিনে নেমে ৪ রানের বেশি করতে পারেননি লরকান টাকার। এরপর একাই দলকে এগিয়ে নিতে থাকেন পল স্টার্লিং। ৩১ বলে ব্যক্তিগত অর্ধশতক পূরণ করেন তিনি। তৃতীয় উইকেট হিসেবে ফেরার আগে ৭৭ রান করেন আইরিশ অধিনায়ক।


বাকিটা সময় দেখে খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন হ্যারি টেক্টর (১৪) ও কার্টিস ক্যাম্ফার (১৬)। বাংলাদেশের হয়ে তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও রিশাদ হোসেন একটি করে উইকেট শিকার করেন।


এর আগে শুক্রবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। হোয়াইটওয়াশের লক্ষ্যে দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে টাইগাররা। দলে সুযোগ পেয়েছেন রিশাদ হোসেন ও শরিফুল ইসলাম। বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন লিটন দাস ও রনি তালুকদার। ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলেই মার্ক আদাইরের বলে সাজঘরে ফেরেন লিটন। ডকরেলের তালুবন্দী হওয়ার আগে মাত্র ৫ রান করেন তিনি।


এরপর পাওয়ার প্লে-র ছয় ওভারের মাঝে আরো তিনবার উইকেট শিকারের আনন্দে মেতেছে আইরিশরা। যেখানে একে একে আউট হয়েছেন নাজমুল হোসেন শান্ত (৪), রনি তালুকদার (১৪) ও সাকিব আল হাসান (৬)।


তৌহিদ হৃদয় এদিন ১২ রানের বেশি করতে পারেননি। অভিষিক্ত রিশাদ হোসেন করেন ৮ রান। রানের খাতা খোলার আগেই তাসকিন আহমেদ আউট হলে বড় বিপদে পড়ে টাইগাররা। এ সময় দলের সংগ্রহ ছিল ৭ উইকেটে ৬১ রান। অষ্টম উইকেটে ৩৩ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন শামীম পাটোয়ারি ও নাসুম আহমেদ। ১৩ রানে নাসুম ফিরলে ভাঙে এ জুটি। এরপর শরিফুল ফেরেন ৫ রানে। দলের হয়ে শেষদিকে একাই লড়াই করেন শামীম।


একপ্রান্ত আগলে রেখে বাহারি সব শটে ক্যারিয়ারের প্রথম অর্ধশতক পূরণ করেন শামীম। তার ব্যাটে ভর করেই লড়াই করার মতো সংগ্রহ পায় বাংলাদেশ। শেষ উইকেট হিসেবে আউট হওয়ার আগে ৫১ রান করেন তিনি।


আয়ারল্যান্ডের হয়ে মার্ক আদাইর তিন ও ম্যাথু হামফ্রেস দুটি উইকেট শিকার করেন। এছাড়া একটি করে উইকেট নেন ফিওন হ্যান্ড, হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্ফার, বেন হোয়াইট ও গ্যারেথ ডিলানি।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com