কেমন ছিল হাথুরুর প্রথম সফর
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৭
কেমন ছিল হাথুরুর প্রথম সফর
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

লালসবুজদের হেডমাস্টার চান্ডিকা হাথুরুসিংহের প্রথম সফরের হালহকিকত ছিল আলোচনা এবং সমালোচনায় মোড়ানো। এবারের গল্পে হাথুরু কি? নতুন কিছু উপহার দিবে সাকিব-তামিমদের? কারণ চলতি বছরেই হতে যচ্ছে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ। ক্রিকেট বিশ্বকাপের ১৩তম আসর এককভাবে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ভারতে।


যাইহোক বাংলাদেশ এবার শিরোপা জিতুক বা নাই জিতুক। বিশ্বকাপ আসর জমে উঠার মাঝে টাইগারদের উপর চলবে হাথুরুর কড়া নজড়দারি। ২০১৭ থেকে ২০২৩ সাল। এর মাঝে মাস্টারি করেছিলেন রাসেল ডমিঙ্গো। বিসিবির সাথে বনিবনা নয়, একজন কোচ হিসেবে পারফরম্যান্স এবং সিনিয়রদের অবহেলার দৃষ্টি আরও কত কিছু লুকিয়ে আছে ডমিঙো অধ্যায়ের সমাপ্তিতে তা বলে শেষ করা যাবে না। ৫ বছর পর ৪ মাস পর আবারও কোচের ভূমিকায় ফিরলেন চান্ডিকা হাথুরুসিংহে। ক্রিকেটের তিন ফর‌্যমাটেই করবেন দেখবাল।


প্রথম সফরেই হাথুরু যে সফল ছিল পরিসংখ্যানের দিকে তাকালেই তা বোঝা যাবে। টাইগাররা ২১ টেস্টের মধ্যে ৬টিতে জয়, ৫২ ওডিআইয়ে ২৫টিতে জয়, ২৯ টি-টোয়েন্টিতে জয় পেয়েছিল ১০টিতে। বাংলাদেশ ক্রিকেটের সংকটময় পরিস্থিতিতে আলো এনে দিয়েছিলেন এই হাথুরুসিংহে। ওই সময়ে ২০১৪-২০১৬ সাল পর্যন্ত টানা ৬টি ওয়ানডে সিরিজ জিতেছিল রসাকিব-তামিমরা।


এছাড়া ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার মতো দলের সাথে টেস্টে জয় পেয়েছিল বাংলাদেশ। সব কৃতিত্ব হাথুরুসিংহে নয়, যারা মাঠে খেলেছেন তাদের তো বাদ দেয়া যায় না। পঞ্চপান্ডবে ভর করে বাংলাদেশ ক্রিকট এগিয়েছিল অনেক দূর। যদিও একদিনের ক্রিকেট থেকে অবসর নেননি মাশরাফি বিন মুর্তজা। এক পান্ডব নেই কিন্তু চার পান্ডব এখনও আছে। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ। আরও কিছু অর্জন রয়েছে টিম টাইগারদের।


২০১৫ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল। ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফিতে জয়। তবে সিনিয়দের প্রতি হাথুরুর একটু ভিন্ন দৃষ্টি ছিল। তার যদি পুনরাবৃত্তি ঘটে তাহলে নতুন কিছু দেখবে লালসুবজদের ভক্তরা। বিসিবির কেউ কেউ যদিও বলছেন, বাংলাদেশ দলের অভিজ্ঞ ক্রিকেটাররাই হাথুরুকে কোচ হিসেবে চেয়েছেন; সে রকম খুব একটা আঁচ কিন্তু পাওয়া যায়নি ক্রিকেটারদের কথাতে।


বিবার্তা/এমএ



সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com