ফুটবল বিশ্বের দুই তারকা রোনালদো ও নেইমারের জন্মদিন আজ
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:২৩
ফুটবল বিশ্বের দুই তারকা রোনালদো ও নেইমারের জন্মদিন আজ
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ ৫ ফেব্রুয়ারি, ফুটবল বিশ্বের জনপ্রিয় দুই তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমারের জন্মদিন। পর্তুগিজ তারকা রোনালদো পা রাখলেন ৩৮-এ, অন্যদিকে নেইমার পূর্ণ করলেন তার বয়সের তিন দশক।


রোনালদোর জন্ম ১৯৮৫ সালের ৫ ফেব্রুয়ারি দ্বীপ মাদেইরাতে মারিয়া ডোলোরেস এবং হোসে আভেইরোর ঘরে। কথিত আছে যে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড রিগ্যানের নামানুসারেই তার বাবা রোনালদো নামটি রাখেন। ক্রিস্টিয়ানোরবড় ভাইয়ের নাম হুগো। এছাড়া, এলমা ও লিলিয়ানা ক্যাটিয়া নামে দুই বড় বোনও আছে তার।


প্রসঙ্গত, মাদেইরা দ্বীপটিও সেই জায়গা, যেখানে ক্রিশ্চিয়ানো বেড়ে উঠেন এবং প্রথম একজন ফুটবলার হিসেবে দক্ষতা আয়ত্ত করেন। তিনি তার স্থানীয় দল ন্যাসিওনালের হয়ে খেলার প্রাথমিক বছরগুলো কাটিয়েছেন এবং ১২ বছর বয়সে তিনি মাদেইরার শীর্ষ ফুটবলারদের একজন হিসেবে নিজের নাম করতে সক্ষম হন। এরপর ভাগ্যের সন্ধানে মাদেইরা ছাড়েন রোনালদো।


২০০৩ সালে প্রথম পর্তুগিজ খেলোয়াড় হিসেবে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন রোনালদো। ডেভিড বেকহ্যামের দীর্ঘমেয়াদী বদলি হিসেবে এই ক্লাবে যোগ দেন তিনি। সেখানে ছয় বছর কাটিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দেন রোনালদো। টানা ২০ বছর ইউরোপের ফুটবল ক্লাব মাতিয়ে রাখেন তিনি। পাঁচটি ব্যালন ডি অর’র শিরোপাসহ ৭ বার জিতেছেন লিগ। বর্তমানে আছেন এশিয়ার ফুটবল ক্লাব আল-নাসেরে।


নিজ দেশ পর্তুগাল ছাড়াও রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস ফুটবল ক্লাবের হয়ে খেলার সময় রোনালদোকে ৭ নম্বর জার্সি পরতে দেখা যেত। রোনালদো সৌদির আরবের আল-নাসের ক্লাবের হয়েও ৭ নম্বর জার্সি পরে মাঠে নামছেন।


এদিকে, ব্রাজিলের অন্যতম কিংবদন্তি ফুটবলার নেইমার ডা সিলভা সান্তোস জুনিয়র, যিনি নেইমার হিসেবে সমধিক পরিচিত, ১৯৯২ সালের ৫ ফেব্রুয়ারি নেইমার সান্তোস সিনিয়র ও নাদিন সান্তোস দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন।


নেইমারের বাবা নেইমার সান্তোস সিনিয়র ছিলেন একজন পেশাদার ফুটবলার। শৈশবে নেইমার পিতার নির্দেশনায় ফুটবল খেলা শুরু করেছিলেন। ২০০৩ সালে মাত্র ৯ বছর বয়সে নেইমার ব্রাজিলীয় ফুটবল ক্লাব সান্তোসে নিজের নাম লেখান। সান্তোসের হয়ে প্রথম ম্যাচ খেলেন ২০০৯ সালে।


১৯ বছর বয়সে ২০১১ সালে ও ২০১২ সালে দক্ষিণ আমেরিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন নেইমার। ২০১১ সালে ফিফা ব্যালন ডি’অরের মনোনয়ন পেয়ে ১০ম স্থানে আসেন। ২০১৩ সালে সান্তোস ছেড়ে পাড়ি জমান বার্সেলোনায়। ২৪ বছর বয়সে ব্রাজিলকে প্রথম অলিম্পিক জেতান নেইমার। বর্তমানে ব্রাজিল মূলদলের হয়ে খেলছেন নেইমার।


নেইমার ড্রিবলিং, প্লে-মেকিং এবং গোল করার দক্ষতায় পূর্ণ একজন অলরাউন্ড খেলোয়াড়। নিজ দেশ ব্রাজিল ছাড়িয়ে এশিয়া-ইউরোপেও বিশাল ভক্তকুল গড়েছেন তিনি। বর্তমানে ফুটবল বিশ্বের অন্যতম দুই তারকা মেসি ও এমবাপ্পের সঙ্গে ফরাসি ক্লাব পিএসজির জার্সিতে খেলছেন ব্রাজিলিয়ান এই তারকা।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com