সূচকের উত্থানে লেনদেন চলছে, হল্টেড ৪ কোম্পানি
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৭, ১২:১৪
সূচকের উত্থানে লেনদেন চলছে, হল্টেড ৪ কোম্পানি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ২৭৮ কোটি ৯৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।


তবে লেনদেনের প্রথম ঘন্টায় বিক্রেতা উধাও হয়ে গেছে চার কোম্পানির শেয়ারে। এতে কোম্পানিগুলোর শেয়ার হল্টেড হয়ে মূল্য স্পর্শ করছে সার্কিট ব্রেকারে। কোম্পানিগুলো হচ্ছে- জুট স্পিনার্স, মেঘনা কনডেন্স মিল্ক লিমিটেড, মেঘনা পেট ও সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেড।


বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির।


ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৯৮ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৮১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৮৭ পয়েন্টে।


ডিএসইর তথ্য অনুযায়ী, রবিবার বেলা ১১টা ২০ মিনিট পর্যন্ত জুট স্পিনার্সের স্ক্রিনে সর্বশেষ ১৬ হাজার ২৬৮টি শেয়ার কেনার প্রস্তাব দেখাচ্ছিল। কিন্তু বিক্রেতার ঘরে কোনো শেয়ার বিক্রির প্রস্তাব ছিল না। হল্টেডের আগে সর্বশেষ লেনদেনটি হয় ১০২ টাকা ৯০ পয়সা দরে। শনিবার এই শেয়ারের সমাপনী দর ছিল ৯৩ টাকা ৬ পয়সা।


এই সময়ে মেঘনা কনডেন্সড মিল্কের স্ক্রিনে সর্বশেষ ১ লাখ ৭৪ হাজার ২১৭টি শেয়ার কেনার প্রস্তাব দেখাচ্ছিল। কিন্তু বিক্রেতার ঘরে কোনো শেয়ার বিক্রির প্রস্তাব ছিল না । হল্টেডের আগে সর্বশেষ লেনদেনটি হয় ১৮ টাকা ৭০ পয়সা দরে। গতকাল এই শেয়ারের সমাপনী দর ছিল ১৭ টাকা।


একইভাবে মেঘনা পেটের ঘরে ৫৩ হাজার ৩৮৮টি শেয়ার ক্রয়ের ঘোষণা থাকলেও বিক্রেতা খুঁজে পাওয়া যায়নি। কোম্পানির সর্বশেষ লেনদেন হয় ১৩ টাকা ৭০ পয়সা। গতকাল এই শেয়ারের সমাপনী দর ছিলো ১২ টাকা ৫০ পয়সা।


একই ভাবে সাভার রিফ্র্যাক্টরিজ বিক্রেতা সংকটে হল্টেড হয়। কোম্পানির শেয়ারের সর্বশেষ দাম ছিলো ১৫৭ টাকা। গতকালে শেয়ারটির সমাপনী দাম ছিলো ১৪২ টাকা ৮০ পয়সা।


অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের এই সময়ে ১১ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৪৮২ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। সূত্র: অর্থসূচক


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com