অকল্পনীয় গতির ট্রেন আনছে চীন!
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩, ১১:১২
অকল্পনীয় গতির ট্রেন আনছে চীন!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অকল্পনীয় গতির ট্রেন চালানোর পরিকল্পনা করেছে চীন। পরীক্ষা-নিরীক্ষা করছেন দেশটির বিজ্ঞানীরা, যা সফল হলে; ঘণ্টায় পাড়ি দেওয়া যাবে এক হাজার কিলোমিটার পথ।


এরই মধ্যে কয়েক দফা চালানো হয়েছে এ ট্রেনের পরীক্ষা। উদ্যোক্তাদের দাবি, সফল হলে ভূমিতেই অনেকটা উড়ে-উড়ে যাবে ‘ম্যাগলেভ’ নামের এ ট্রেন, যা শুধু দেশটির নয়; বরং পুরো বিশ্বের রেল খাতে ঘটাবে অভাবনীয় বিপ্লব। খবর সিজিটিএনের।


বিশাল আয়তনের দেশ চীনে বড় শহরগুলোর মধ্যে যাতায়াতের সময় ও দূরত্ব কমাতে সরকারের থাকে নানা উদ্যোগ। বিশেষ গুরুত্ব দেওয়া হয় রেল খাতের প্রতি। এর মাধ্যমে প্রয়াস থাকে প্রান্তিক জনগোষ্ঠী ও দুর্গম এলাকাগুলোকে সংযুক্ত করার।


এরই ধারাবাহিকতায় দেশটির মহাকাশ বিজ্ঞান ও শিল্প করপোরেশন- সিএএসআইসি আরও দ্রুতগতির ট্রেন উদ্ভাবনের চেষ্টা করছে। চৌম্বকীয় শক্তিসম্পন্ন এ ট্রেনের নাম দেওয়া হয়েছে ম্যাগলেভ। এরই মধ্যে, বিশেষ টিউবের মধ্যে মূল ইঞ্জিনের ড্রাইরান হয়েছে ।
উদ্যোক্তারা বলছেন, এ গবেষণা সফল হলে; ভূমিতেই অনেকটা উড়তে উড়তে যাবে ট্রেন। তাদের দাবি, ঘণ্টায় ১ হাজার কিলোমিটার পাড়ি দেওয়ার সক্ষমতা রাখে এ ট্রেন।


ম্যাগলেভ ট্রেনের পরীক্ষা প্রসঙ্গে চীনের টি-ফ্লাইট ট্রেন প্রোজেক্টের মুখপাত্র লি পিং বলেন, প্রাথমিকভাবে সামগ্রিক নকশার যৌক্তিকতা যাচাইয়ের জন্য এ পরীক্ষা। ভবিষ্যতে আরও কিছু ট্র্যাক বাড়ানো হবে এ গবেষণার জন্য । সময়ের সঙ্গে আমরা দূরত্ব ও উচ্চগতির ব্যাপারেও মনোযোগী হচ্ছি।


জানা গেছে, চীনের উত্তরাঞ্চলীয় সানজি প্রদেশে তৈরি হয়েছে পরীক্ষামূলক একটি স্টেশন। দাতং শহরের ২১০ মিটারের রুটে হচ্ছে ম্যাগলেভ ট্রেন সংক্রান্ত গবেষণা। ভবিষ্যতে, হাইস্পিডের এ ট্রেনটি যাত্রীর পাশাপাশি বহন করবে পণ্যও, যা চলাচল করবে, সাংহাই-হাংঝৌ এবং চেংদু-চংকিংয়ের মতো মেগাসিটিগুলোর মধ্যে।


মূলত চীনে রেল যোগাযোগের প্রধান দুটি সমস্যা— যান্ত্রিক শব্দ ও বাধাবিঘ্ন কমানোই ম্যাগলেভ ভ্যাকুয়াম টিউবের মূল লক্ষ্য। এর আগে ঘণ্টায় ৬২৩ কিলোমিটার পর্যন্ত হাইস্পিড তুলে পরীক্ষা চালিয়েছেন গবেষকরা। যাচাই করা হয়েছে- পুরো সিস্টেমের নির্ভরযোগ্যতা।


প্রসঙ্গত চীনে বর্তমানে, ঘণ্টায় সাড়ে ৩০০ কিলোমিটার বেগের বুলেট ট্রেন চলাচল করে, যা শুধু বাণিজ্যিক উদ্দেশেই ব্যবহৃত হয়। ট্রেনটি সাংহাইয়ের পুদোং এয়ারপোর্ট থেকে সেটি লংইয়াং রোড স্টেশনে যায়। ৩০ কিলোমিটার পথ ট্রেনটি পাড়ি দেয় মাত্র সাড়ে ৭ মিনিটে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com