বাংলাদেশে প্রথমবারের মতো স্টার্ট-আপ উদ্যোক্তাদের জন্য সার্টিফিকেট কোর্স চালু
প্রকাশ : ০২ মে ২০২৪, ১৮:০৩
বাংলাদেশে প্রথমবারের মতো স্টার্ট-আপ উদ্যোক্তাদের জন্য সার্টিফিকেট কোর্স চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে 'উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ' শীর্ষক প্রকল্প (আইডিয়া) বিভিন্ন পর্যায়ের স্টার্ট-আপ ফাউন্ডারদের জন্য বিশেষ প্রশিক্ষণের কার্যক্রম শুরু করছে।


আইডিয়া একাডেমি জুন-২৪ কোহোর্ট শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় ৩ টি সার্টিফিকেট কোর্সে মোট ৯০জন উদ্যোক্তাদের এই প্রশিক্ষণ দেয়া হবে। কোর্সে আবেদন গ্রহণ এর শেষ সময় ৫ মে।


স্টার্ট-আপ বাংলাদেশ লিমিটেড এবং স্টুডেন্ট টু স্টার্ট-আপ ভেঞ্চারস লিমিটেড এর সার্বিক সহযোগিতায় আয়োজিত এই অ্যাকাডেমিক কোর্সগুলোর সেশন ও অন্যান্য কার্যক্রম ১২ মে হতে ১৩ জুন পর্যন্ত আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের আইডিয়া প্রকল্প কার্যালয়ে অনুষ্ঠিত হবে।


আইডিয়া একাডেমি জুন-২৪ কোহোর্টের তিনটি কোর্সগুলো হল; নিজস্ব কোনো ব্যবসায়িক আইডিয়া নেই কিন্তু উদ্যোক্তা হতে আগ্রহী এমন তরুণ-তরুণীদের জন্য ৮টি সেশন এর ২০ ক্রেডিটের আইডিয়েশন ও বিজনেস মডেল সংক্রান্ত কোর্স ভ্যালু সিস্টেম ১০১; নিজস্ব বিজনেস আইডিয়া রয়েছে কিন্তু পরবর্তী ধাপে যাবার জন্য করণীয় সম্পর্কে শিখতে ইচ্ছুকদের জন্য ১২টি সেশন এর ৩০ ক্রেডিটের বেসিক অফ ইনোভেশন, অন্ট্রাপ্রেনারশিপ ও স্টার্ট-আপ সংক্রান্ত কোর্স আইডিয়া বেসিক ১০১; ইতোমধ্যে নিজের একটি স্টার্ট-আপ নিয়ে কাজ করছেন এবং আইডিয়া প্রকল্প হতে প্রি-সীড পর্যায়ে অনুদান প্রাপ্ত উদ্যোক্তাদের জন্য ১২টি সেশন বিশিষ্ট ৩০ ক্রেডিটের স্টার্ট-আপ লেজিসলেশন, ডকুমেন্টেশন, ফিন্যান্স, একাউন্টিং এবং ইউনিট ইকোনোমিক্স সংক্রান্ত কোর্স স্টার্ট-আপ ৩০১।


কোর্সগুলো সম্পূর্ণরূপে সরকারি অর্থায়নে করানো হবে ফলে এই সংশ্লিষ্ট কোনো আবেদন বা সার্টিফিকেশন ফি নেই। কোর্সগুলো সম্পর্কে বিস্তারিত জানতে এবং আবেদন করতে ভিজিট করতে হবে; https://idea.gov.bd/courses.


উল্লেখ্য, ২০১৬ সাল থেকে উদ্ভাবন সহায়ক ইকোসিস্টেম ও উদ্যোক্তা সংস্কৃতি তৈরিতে কাজ করছে আইডিয়া প্রকল্প। সারাদেশের তরুণ-তরুণী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, স্টার্ট-আপ ফাউন্ডারসহ বিভিন্ন পর্যায়ে ইনোভেশন এবং অন্ট্রাপ্রেনারশিপ সংক্রান্ত প্রশিক্ষণ, কোচিং, মেন্টরিং, ইত্যাদির পাশাপাশি আর্থিক ও কারিগরি সহায়তা প্রদানের জন্য এই উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা করার (আইডিয়া) প্রকল্পটির যাত্রা শুরু হয়েছিল।


আইডিয়া প্রকল্প থেকে ৩৮৫টিরও বেশি স্টার্টআপদের প্রি-সিড পর্যায়ে ১০ লক্ষ টাকা এবং প্রায় ২ হাজারেরও বেশি নারী উদ্যোক্তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অনুদান প্রদান করা হয়েছে। এছাড়াও স্টার্ট-আপ বাংলাদেশ লিমিটেড কোম্পানি হতে প্রতি রাউন্ডে ৫ কোটি টাকা পর্যন্ত ইক্যুইটি ইনভেস্টমেন্ট এর সুযোগ রয়েছে। এর পাশাপাশি আইডিয়া প্রকল্প হতে বিভিন্ন কোচিং, ট্রেনিং, মেন্টরিং এবং নেটওয়ার্কিং এর সুবিধা আর্লি স্টেজের স্টার্টআপদের জন্য প্রদান করা হয়।


ইতোমধ্যে আইডিয়া আইন অনুমোদনের মাধ্যমে একাডেমি হিসেবে এটিকে প্রতিষ্ঠা এবং উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সকল সুযোগ-সুবিধাগুলোকে টেকসইকরণের কার্যক্রম চলমান রয়েছে। দেশের প্রায় ২৫০০ স্টার্ট-আপ প্রায় ১৫ লক্ষ কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিগত এক যুগে প্রায় ১ বিলিয়ন ডলার ইনভেস্টমেন্ট পেয়েছে। এর পাশাপাশি তারা প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয়ভাবেই দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com