প্রথমবারের মতো এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৪, ১৮:৫৮
প্রথমবারের মতো এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিকভাবে অনুষ্ঠিত হতে যাওয়া এআই অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ। মূলত হাই-স্কুলের শিক্ষার্থী যারা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে উৎসাহী তাদের জন্যই এই আন্তর্জাতিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) অলিম্পিয়াড এর আয়োজন করা হচ্ছে।


বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সরাসরি অংশগ্রহণে আগামী ৯-১৫ আগস্ট বুলগেরিয়ায় এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। এই উৎসবে বাংলাদেশ থেকেও নির্বাচিত শিক্ষার্থীদের একটি দল অংশ নিবে।


কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আগ্রহীদেরকে অনুপ্রাণিত করার পাশাপাশি তাদের জন্য নতুন নতুন চ্যালেঞ্জ তৈরি করা এবং হাইস্কুলের পড়ুয়াদের কৃত্রিম বুদ্ধিমত্তার দক্ষতা যাচাই করার উদ্দেশ্য নিয়েই এ আয়োজন।


প্রথম আয়োজনে এআই এর ৩ ক্ষেত্রে ফোকাস করা হবে- ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং, মেশিন লার্নিং এবং কম্পিউটার ভিশন।


প্রতিযোগিতায় অংশ নেয়া দলগুলোকে একটি সায়েক্টিফিক এবং একটি প্রাকটিক্যাল রাউন্ডে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। আন্তর্জাতিক আয়োজন সম্পর্কে বিস্তারিত জানা যাবে https://ioai-official.org/ এই ওয়েবসাইট থেকে।


এ আন্তর্জাতিক অলিম্পিয়াডের বাংলাদেশ পর্বের আয়োজন করতে কান্ট্রি কোঅর্ডিনেশনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। এর মধ্য দিয়ে বাংলাদেশের হাইস্কুলের ছেলে মেয়েদের জন্য আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ তৈরি হলো।


প্রথমবারের মত আন্তর্জাতিকভাবে আয়োজিত এ অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে একটি দল নির্বাচনের কাজ শুরু হয়েছে।


এ প্রসঙ্গে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান জানান, ‘মে মাসের মধ্যে বাংলাদেশ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স অলিম্পিয়াড (BdAIO) আয়োজনের মাধ্যমে বাংলাদেশ দল নির্বাচন করা হবে। বাংলাদেশ পর্বের এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে হলে পাইথন ব্যবহার করে এআই-এর কিছু কাজ করতে সক্ষম হতে হবে।’


ইতোমধ্যে বাংলাদেশ পর্বের আয়োজনের জন্য নিবন্ধন শুরু হয়েছে। আগামী ৩০ এপ্রিলের মধ্যে https://festive.rocks/e/bdaioprelims24 লিঙ্কে গিয়ে নিবন্ধন করা যাবে।


বাংলাদেশ পর্বের শুরুতে নিবন্ধিত শিক্ষার্থীদের অংশগ্রহণে আগামী ৩ মে একটি অনলাইন পাইথন প্রোগ্রামিং কনটেস্ট অনুষ্ঠিত হবে। এই কনটেস্টটি ৮ম থেকে ১১শ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এখানে যারা অংশগ্রহণ করে ভাল করবে তারাই এ অলিম্পিয়াডের জাতীয় পর্বে অংশগ্রহণ করতে পারবে।


এআই অলিম্পিয়াড হওয়ায় এখানে শুধুমাত্র পাইথন দিয়েই সমস্যা সমাধান করা যাবে। এই কনটেস্টে মূলত পাইথনের দক্ষতা এবং সমস্যা সমাধানের দক্ষতা পরীক্ষিত হবে। কনটেস্টটি toph.co তে অনুষ্ঠিত হবে। নিবন্ধনের জন্য আগে ঐ সাইটে অবশ্যই অ্যাকাউন্ট থাকতে হবে।


আগামী ৭-৯ মে, নির্বাচিত শিক্ষার্থীদেরকে নিয়ে অনলাইন গ্রুমিং এবং ১১ মে অফলাইন কন্টেস্ট অনুষ্ঠিত হবে। চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ীদেরকে নিয়ে আগামী ১৮-২০ মে ক্যাম্প এবং আন্তর্জাতিক টিম সিলেকশন টেস্ট আয়োজন করা হবে।


ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পারফরমেন্স এর পাশাপাশি তাদের বুদ্ধিমত্তার দক্ষতা যাচাই করে চূড়ান্তভাবে টিম সিলেক্ট করা হবে। যারা বুলগেরিয়ায় অনুষ্ঠিতব্য প্রথম আন্তর্জাতিক এআই অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com