মাঠে নামছে র‍্যাব-পুলিশ-বিজিবি
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ২৩:৪৮
মাঠে নামছে র‍্যাব-পুলিশ-বিজিবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শুক্রবার (২৯ ডিসেম্বর) সকাল থেকে ১৩ দিনের জন্য মাঠে নামছে পুলিশ, র‍্যাব, বিজিবি ও আনসার সদস্যরা।


আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণের পর ১০ জানুয়ারি পর্যন্ত নির্বাচনী এলাকায় অবস্থান করবেন তারা।


এসময় বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য সশস্ত্র বাহিনীর সদস্যদের নামানো হচ্ছে। রিটার্নিং কর্মকর্তার নির্দেশনা অনুসারে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব, বিজিবি ও আনসার সদস্যরা মোবাইল এবং স্ট্রাইকিং ফোর্স হিসাবে সংসদীয় আসনগুলোতে টহল দেবে।


তবে সশস্ত্রবাহিনী ২৯ ডিসেম্বর থেকে সমন্বয় সেল শুরু করবে আর ৩০০ নির্বাচনী এলাকায় মাঠ পর্যায়ে ৩ই জানুয়ারি থেকে ১০ জানুয়ারি রিটার্নিং অফিসারের সঙ্গে সমন্বয় জেলা-উপজেলা-মেট্রোপলিটন এলাকায় নির্বাহী হাকিম নিয়ে মাঠে থাকবে।


নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, নির্বাচনে এবার ৭ লাখ ৪৭ হাজার ৩২২ জন আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।


ইসির এই অতিরিক্ত সচিব বলেন, নির্বাচনের ৩০০ সংসদীয় আসনে সারাদেশে বিজির ৪৬ হাজার ৮৭৬ জন, পুলিশ ও র‍্যাব ১ লাখ ৮২ হাজার ৯১ জন। উপকূলীয় এলাকায় কোস্টগার্ড ২ হাজার ৩৫০ জন। আনসার ও ভিডিপি মিলিয়ে ৫ লাখ ১৬ হাজার মোতায়েন করা হবে।


সংসদ নির্বাচনে সশস্ত্র বাহিনী, বিজিবি, কোস্টগার্ড, র‍্যাব, পুলিশ আর্মড পুলিশ ও আনসার ব্যাটালিয়ন মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসাবে মোতায়েন করা হবে। আনসার ব্যাটালিয়ন পুলিশের সহযোগী ফোর্স হিসেবে মোতায়েন করা হবে। তারা নির্বাচনী মাঠে ১৩ দিন অবস্থান করবেন। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশে কাজ করবেন তারা। নির্বাচনে উপকূলীয় এলাকা ভোলা, বরিশাল, নোয়াখালী, পটুয়াখালী, কক্সবাজার, চট্টগ্রাম ও খুলনার ৪৩টি উপকূলীয় ইউনিয়নে কোস্টগার্ড মোতায়েন হবে।


সেখানে আরও বলা হয়, বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় সশস্ত্র বাহিনীর সদস্যদের নামানো হবে। তারা প্রতিটি জেলা, উপজেলা ও থানার গুরুত্বপূর্ণ পয়েন্টে অবস্থান করবেন। প্রয়োজন অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে টহল ও অন্যান্য অভিযান পরিচালনা করবেন সেনা সদস্যরা। তবে উপকূলীয় জেলাগুলোতে নৌবাহিনীর সদস্য মোতায়েন করা হবে।


ইসির তথ্য অনুযায়ী এবারের দ্বাদশ নির্বাচনে দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। তাদের মধ্যে ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন পুরুষ; ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন নারী এবং ৮৫২ জন হিজড়া। আর ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ২ লাখ ৬১ হাজার ৯১২টি। ভোটকেন্দ্র প্রতি ১৫ থেকে ১৭ জন নিরাপত্তা সদস্য নিয়োজিত থাকবে।


এ সংক্রান্ত স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পরিপত্রে বলা হয়েছে, ভোটকেন্দ্রের নিরাপত্তা-মেট্রোপলিটন এলাকা, মেট্রোপলিটন এলাকার বাইরে ও পার্বত্য এবং দুর্গম এলাকার সাধারণ ভোটকেন্দ্রে সর্বোচ্চ ১৫ থেকে ১৬ জন এবং গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে সর্বোচ্চ ১৬-১৭ জন পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ মোতায়েন থাকবে। তবে রিটার্নিং কর্মকর্তা চাইলে সংখ্যা বাড়াতে বা কমাতে পারবেন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com