‘ঘোষিত খসড়া মজুরি অগ্রহণযোগ্য, শ্রমিক ঠকানোর ব্যবস্থা’
প্রকাশ : ০৯ নভেম্বর ২০২৩, ১২:০০
‘ঘোষিত খসড়া মজুরি অগ্রহণযোগ্য, শ্রমিক ঠকানোর ব্যবস্থা’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মজুরী বোর্ড কর্তৃক গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি ১২৫০০ টাকা নির্ধারণের ঘোষণাকে অগ্রহণযোগ্য বলে তা পুণঃনির্ধারণ করে ২৩ হাজার টাকা মজুরি ঘোষনার দাবি জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের (বিজিডব্লিউইএফ) সভাপতি কামরূল আহসান ও সাধারণ সম্পাদক বাচ্চু মিয়া ।


বিবৃতিতে বলা হয়, ঘোষিত মজুরি দ্বারা গার্মেন্টস শ্রমিকদের ঠকানো হয়েছে; যা শ্রমিকদের চাহিদা পুরণ করবে না।


তারা বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি, জীবনযাত্রার ব্যয় যে হারে বেড়েছে, সেই বিবেচনায় গার্মেন্টস শ্রমিকদের জন্য ঘোষিত খসড়া মজুরি শ্রমিকদের প্রকৃত মজুরিতে সৃষ্ট ঘাটতিপূরণ করবে না। আর মুদ্রাস্ফিতির বিবেচনায়ও এই বৃদ্ধি মাত্র ১৫ শতাংশ। প্রকৃত মজুরির বিচারে ৫৬ শতাংশ বৃদ্ধির দাবি একটি গাণিতিক সংখ্যার প্রতারণা ছাড়া কিছু নয়। গত পাঁচ বছরে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, মাথাপিচু আয় বৃদ্ধি বা দারিদ্র দূরিকরণের লক্ষ্যের মানদণ্ডে বিচার করলে এটাই প্রমাণিত হয় সরকার এবং গার্মেন্টস মালিকরা শ্রমিকদের চাহিদার সংকট বিলোপের পরিবর্তে শ্রমিকদের দারিদ্রতার বেড়ি দিয়ে আটকে রেখে সস্তা শ্রম শোষণের নির্মম ব্যবস্থা কে প্রলম্বিত করতে চায়।


মজুরি বোর্ডকে মালিকদের প্রস্তাব অনুমোদনের ক্রীড়নক আখ্যা দিয়ে তারা বলেন, একদিকে মালিকদের উপস্থাপিত প্রস্তাবকেই মজুরি বোর্ড চুড়ান্ত মজুরি হিসাবে ঘোষণা করে মালিকদের স্বার্থ রক্ষা করার চেষ্টা করছে, অন্যদিকে শ্রমিক প্রতিনিধি ঘোষিত মজুরিকে যথার্থ আখ্যা দিয়েছেন, যা গার্মেন্টস শ্রমিকদের আকাঙ্ক্ষার প্রতি বেঈমানীর সামীল।


বিবৃতিতে আরও বলা হয়, ঘোষিত মজুরিতে গ্রেড কাঠামোর পরিবর্তনের শ্রমিকদের সঙ্গে প্রতারণার কৌশল নেয়া হয়েছে শ্রমিকরা পূর্বের মজুরি কাঠামোর ৫ ও ৬ নম্বর গ্রেড বাদ দেওয়ার দাবি জানালেও মালিকদের সঙ্গে আপোস করে ১ও ২ নম্বর গ্রেড বাদ দিয়ে কিছু কর্মচারীদের সুরক্ষা দুর্বল করা হয়েছে। বাৎসরিক গড় মূল্যস্ফিতি প্রায় ১০ শতাংশ হলেও শ্রমিকদের বাৎসরিক ইনক্রিমেন্ট ৫ শতাংশ ধরা হয়েছে যা শ্রমিকদের মজুরি কমানোর কৌশল।


মজুরির পূর্ণাঙ্গ কাঠামো দ্রুত প্রকাশ করে, আইন মন্ত্রনালয়ে ভেটিংয়ের পূর্বে শ্রমিকদের মজুরি পুণঃর্বিবেচনা করার আহ্বান জানান হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com