আগামীকাল বাঁশখালী কয়লা বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উৎপাদন শুরু
প্রকাশ : ২০ অক্টোবর ২০২৩, ১৮:৩২
আগামীকাল বাঁশখালী কয়লা বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উৎপাদন শুরু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রথম ইউনিটের পর এবার দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমও শুরু করতে যাচ্ছে বাঁশখালী কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র-এসএস পাওয়ার প্ল্যান্ট। শনিবার (২১ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে এই কার্যক্রম শুরু হবে। এর মধ্যে দিয়ে দেশের বেসরকারি মালিকানাধীন সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্রটির দুটি ইউনিটই বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে। এই দুই ইউনিট থেকে সবমিলিয়ে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।


বিষয়টি নিশ্চিত করেছেন এসএস পাওয়ার প্ল্যান্টের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মো. ইবাদত হোসেন ভূঁইয়া। দেশের মানুষের জন্য আরও একটি খুশির খবর দিচ্ছি উল্লেখ করে তিনি বার্তা২৪.কমকে বলেন, পিডিবি ও সংশ্লিষ্ট সবার সহযোগিতায় আমরা ২১ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে এসএস পাওয়ার প্ল্যান্টের দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু করব। এই ইউনিট থেকে এখন ৬২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। শিগগির তা ৬৫০-৬৬০ মেগাওয়াটে রূপান্তরিত হবে বলে আমরা আশাবাদী। প্রথম ইউনিটের পর এবার দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হলে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রা ও জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি।


এর আগে গত মাসের ১৭ তারিখ রাত ১২ টা ১ মিনিটে বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিটের বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। এই ইউনিট থেকে ৬৬০ মেগাওয়াটে বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। একমাসের মাথায় এবার চালু হচ্ছে দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদনও। এই প্ল্যান্ট থেকেও ক্রমান্বয়ে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।



অবশ্য প্ল্যান্ট কর্তৃপক্ষ দ্বিতীয় ইউনিটের বাণিজ্যিক উৎপাদনের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করেছে ১৫ অক্টোবর থেকে। এই সময়ে ৭২ ঘণ্টা পরিপূর্ণভাবে ইউনিটটি চালু রাখতে হয়েছে। সব ধরণের পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ায় এবার আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক উৎপাদন শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে।


বাণিজ্যিক উৎপাদন শুরুর আগে যেসব আনুষ্ঠানিকতা আছে তা দেখতে সরেজমিনে প্ল্যান্ট পরিদর্শন করেছেন পিডিবির উচ্চপর্যায়ের প্রতিনিধি দল।


বৃহস্পতিবার (১৯ অক্টোবর) তারা প্ল্যান্টটি ঘুরে দেখেন। এই প্রতিনিধি দলে ছিলেন পিডিবি ঢাকার প্রধান প্রকৌশলী এবিএম জিয়াউল হক, কোল পাওয়ার জেনারেশনের পরিচালক রুকন উদ্দিন, একই সংস্থার উপ-পরিচালক নাজমুল হক, পিডিবির উপ-সচিব (কোম্পানি অ্যাফেয়ার্স) নাজমুল হুদা, পিডিবি ঢাকার সাবডিভিশনাল ইঞ্জিনিয়ার (এনার্জি অডিটিং) তামিম খান, ডিরেক্টরেট অব কোল পাওয়ার জেনারেশনের (ডিসিপিজি) সহকারী প্রকৌশলী সানজিদা পারভিন, পিডিবি ঢাকার পরিচালক (ডিজাইন অ্যান্ড ইন্সপেকশন-২) মো. শহীদুল ইসলাম, পিডিবি ঢাকার এনার্জি অডিটিং ইউনিটের সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার মো. সোহেল হোসাইন সেরাজী।


এসএস পাওয়ার প্ল্যান্টের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মো. ইবাদত হোসেন ভূঁইয়া প্রতিনিধি দলের পরিদর্শনের বিষয়টি নিশ্চিত করে জানান, সরেজমিনে প্ল্যান্টের কার্যক্রম দেখেছেন প্রতিনিধি দলের সদস্যরা। তাঁরা ঢাকায় ফিরে কমার্শিয়াল অপারেশন ডেট (সিওডি) সনদ দেবেন। বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার মধ্যে দিয়ে সরকারের সঙ্গে ২৫ বছরের চুক্তি বাস্তবায়নও শুরু হবে।


এসএস পাওয়ার প্ল্যান্টটি বঙ্গোপসাগরের কূল ঘেঁষে চট্টগ্রামের বাঁশখালীর গন্ডামারা এলাকায় স্থাপন করা হয়েছে। বৃহৎ ওই বিদ্যুৎ কেন্দ্রের মালিকানায় রয়েছে দেশীয় খ্যাতনামা প্রতিষ্ঠান এস আলম গ্রুপ, চীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচ টিজি। দেশীয় কোম্পানি এস আলমের অংশীদারিত্বের পরিমাণ ৭০ শতাংশ, আর চীনা কোম্পানি সেপকো থ্রি ও এইচ টিজির হাতে রয়েছে ৩০ শতাংশ।


চলতি বছরের ১৪ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে জাতীয় গ্রিডে যুক্ত হয় এই বিদ্যুৎ কেন্দ্রটি। এই বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট থেকে গত ২৪ মে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় এবং দ্বিতীয় ইউনিট থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছিল ২৮ জুন। এবার পুরোপুরি বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে দেশের বেসরকারি মালিকানাধীন সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্রটি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com