৫ বছরে ভোটার বেড়েছে দেড় কোটির বেশি
প্রকাশ : ০৪ জুলাই ২০২৩, ১৯:৩৮
৫ বছরে ভোটার বেড়েছে দেড় কোটির বেশি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত পাঁচ বছরে দেশে দেড় কোটির বেশি ভোটার বেড়েছে। নতুন এই ভোটাররা আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। পাশাপাশি এবার জাতীয় নির্বাচনে দুই হাজার ভোটকেন্দ্র বাড়তে পারে।


৪ জুলাই, মঙ্গলবার নির্বাচন কমিশন (ইসি) সূত্র এসব তথ্য জানা গেছে।


তথ্যমতে, ২০১৮ সালের ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১০ কোটি ৪০ লাখের কিছু বেশি ভোটার ছিল। এবার এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। সেই হিসেবে দেড় কোটির বেশি নতুন ভোটার যুক্ত হয়েছে। এ ছাড়া দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনের জন্য দেশব্যাপী ৪২ হাজার ভোটকেন্দ্র স্থাপন করা হতে পারে। যা গত নির্বাচনে ছিল ৪০ হাজার। এ ছাড়া দশম সংসদ নির্বাচনে নয় কোটি ১৯ লাখ ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। নতুন ভোটকেন্দ্রের তালিকা তৈরির কাজ দ্রুতই শুরু হবে বলে জানা গেছে।


এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জুনের প্রথম সপ্তাহে ‘ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা’ জারি করা হয়েছে। ইতোমধ্যে নারী-পুরুষ ভোটার বিবেচনায় নীতিমালা মেনে মাঠ কর্মকর্তাদের নির্ধারিত ছকে ভোটকেন্দ্রের প্রস্তাবনা পাঠাতে বলা হয়েছে। আশা করি, আগামী আগস্ট-সেপ্টেম্বরের মধ্যে সারাদেশের একীভূত তথ্য পাব। খসড়া প্রকাশের পর দাবি ও আপত্তি নিষ্পত্তি করার সময়ও নির্ধারণ করে দেওয়া হবে। এরপর কমিশনের অনুমোদন নিয়ে ভোটের নির্ধারিত সময়ের আগেই গেজেট প্রকাশ করা হবে।


তিনি জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহৃত অবকাঠামোগুলো এবারও বাছাই করা হবে। সেক্ষেত্রে ভোটারদের অসুবিধা না হলে একই স্থাপনায় ভোটকক্ষের সংখ্যা বাড়ানো হবে। এর ফলে শৃঙ্খলা ও নিরাপত্তা সবকিছুতেই ভোটারদের সুবিধা হবে।


উল্লেখ্য, চলতি বছরের ডিসেম্বরের শেষ দিকে অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আগামী নভেম্বরে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করার কথা রয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com