জাতীয় নাট্যশালায় আজ মঞ্চস্থ হবে 'ব্রাহ্মণ'
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২৩, ১০:২৬
জাতীয় নাট্যশালায় আজ মঞ্চস্থ হবে 'ব্রাহ্মণ'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গঙ্গা যমুনা সাংস্কৃতিক উৎসবে জাতীয় নাট্যশালায় রবিবার (১৫ অক্টোবর) মঞ্চস্থ হবে ব্রাহ্মণ। ভারতের কলকাতার অনীক এটি প্রযোজনা করেছে।


সন্ধ্যা সাতটায় দর্শনীর বিনিময়ে নাটকটি দেখা যাবে।


নাটকের গল্প লিখেছেন দিব্যেন্দু পালিত। একে নাট্যরূপ দিয়েছেন রজত ঘোষ। নাটকটি নির্দেশনা দিয়েছেন অরূপ রায়। এ নাটকের সময়সীমা ১ঘন্টা ৩০ মিনিট।


নাটকের পটভূমি সম্পর্কে নাট্যকার বলেন, ‘ব্রাহ্মণ’ একটি সামাজিক রাজনৈতিক প্রযোজনা। বিহারের এক মধ্যবিত্ত পরিবারের প্রেক্ষাপটে আধারিত এই নাটক সাম্প্রতিককালে ঘটে চলা ধর্মীয় সংখ্যাগুরুর মৌলবাদ ও সন্ত্রাসের বিপ্রতীপে ধর্মের উদারবাদী দর্শন, সহিষ্ণুতা, ও সেবার আদর্শের সুপ্রাচীন ঐতিহ্য তুলে ধরে। ধর্ম নিয়ে রাজনীতির কারবারীদের বিরুদ্ধে ধর্মকে হাতিয়ার করেই এই নাটকের যুদ্ধ ঘোষণা।


নাটক আবর্তিত হয় দাঙ্গাবিধ্বস্ত বিহারের একটি গ্রামের এক নিষ্ঠাবান, সদাচারী ও সর্বজনমান্য ব্রাহ্মণ মথুরানাথকে ঘিরে। স্ত্রী, পুত্র, কন্যা ও দয়ারামকে নিয়ে মথুরানাথের সংসার।প্রতিদিনের অভ্যাসমত ভোরে গঙ্গাস্নান করতে বেরিয়ে মথুরানাথ রাস্তায় পড়ে থাকতে দেখেন একটি বেওয়ারিশ মৃত প্রায় মানুষ।


প্রশাসন ও ডাক্তার দুজায়গা থেকেই সাহায্যে প্রত্যাখ্যাত হয়ে অসহায় মথুরানাথ মানুষটিকে বাঁচিয়ে তোলার পথ খুঁজতে থাকেন। গোটা গায়ে মাছি, দগদগে বিষাক্ত ঘা এই মানুষটির পরিচয় কি? কি জাত তার? প্রশ্ন ঘুরতে থাকে মৃত প্রায় লোকটিকে ঘিরে ‘শুধু দাঁড়িয়ে থাকা’ জটলায়।


বিষাক্ত রাজনীতির বিষ ছায়ায় উদরপূর্তি করা ধর্মীয় মৌলবাদীদের ক্ষমতার ঘৃণ্য নখ-দাঁত মথুরানাথের মানবিক আদর্শ ও সত্যনিষ্ঠা, ধর্ম-আফিঙে বুঁদ রাষ্ট্রশক্তি না স্বাধীন, স্বতন্ত্র, চিন্তনে মননে সংস্কারমুক্ত ব্যক্তিসত্তা, ‘জয়শ্রী রাম’ না ‘ঈশ্বর-আল্লা তেরে নাম’, লড়াই কিন্তু অসম। আজ যে শকুনেরা-হায়নারা ‘জিতছে’, প্রকৃতির নিয়মে, সভ্যতার টিকে থাকার শর্তে কাল তাদের হারতেই হবে, শেষ পর্যন্ত জিতবেন মথুরানাথরাই।


ব্রাহ্মণ নাটকটি বিকৃত, সংকীর্ণ, ও সাম্প্রদায়িক হিন্দুত্ববাদের বিরুদ্ধে সোচ্চার ঘোষণা করে হিন্দুধর্মের উদার মর্ম বাণী, ‘বসু ধৈব কুটুম্ব কম’।ধর্মের মুনাফালোভী রাজনীতির ব্যবসায়ীদের কপটতা, শঠতার প্রতিকূলে গেয়ে ওঠে মানবতার চিরকালীন জয়গান, প্রার্থনা করে, ‘সর্বে ভবন্ত সুখিনঃ, সর্বে সন্তু নিরাময়াঃ’। অন্তঃপ্রবাহে অনুরণিত হয় ব্যক্তিস্বার্থের নিঃসংশয় উত্তরণ, চিন্তাশীল প্রজ্ঞার জয়, সেবা সহায়ে চিত্তশুদ্ধির শিক্ষা। ধর্মের বিকৃত ব্যাখ্যার পরিবেশে আধ্যাত্মিকতার সূক্ষ্ম, প্রকৃত দিকগুলির সুচারু প্রকাশ আর সর্বোপরি ‘সবার উপরে মানুষ সত্য’ এই দর্শনের উদাত্ত দীপ্তি, এই ব্রাহ্মণ নাটকের মূলভাব।


নাটকে মঞ্চে অভিনয় করেছেন মথুরানাথ-অরূপ রায়, কৌশল্যা-তপতী ভট্টাচার্য, বিপিন-সৌমেন চক্রবর্তী, বিন্দিয়া-গার্গী ঘোষ, দয়া রাম-সন্তোষ রায়, কানহাইয়া লাল- অংশুমান দাশগুপ্ত, জানকী নাথ- নিশীথ পাল, ভক্ত রাম-তারক মুখার্জী, শান্তা রাম-প্রশান্ত দত্ত, গিরিধারী-ভাস্কর বণিক, গোপীনাথ /গ্রামবাসী-গৌতম সেনগুপ্ত, রামেশ্বর / গ্রামবাসী-মনোজিৎমুখোপাধ্যায়, গ্রামবাসী-গুরুপদ সর্দার, অরূপ কৃষ্ণ মুখার্জী, প্রান্তিকা দত্ত ,পারমিতা দাস, পিয়ালী চট্টোপাধ্যায়।


নেপথ্যে আছেন-মঞ্চ- নীল কৌশিক, মঞ্চ নির্মাণ-অজিত রায়, আলোক পরিকল্পনা-শশাঙ্ক মন্ডল , আলোক প্রক্ষেপন-সৈকত মান্না, আবহ পরিকল্পনা -তপতী ভট্টাচার্য ও স্বণজিৎ চ্যাটার্জী, আবহ নির্মাণ-নগেন দত্ত, আবহ প্রক্ষেপন-অনুপ ধর, রূপসজ্জা- মো. বাবু , মঞ্চোপকরণ - সুচিত্রিতা ঘোষ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com