নাট্যশালায় ১৫ দিনব্যাপী ‘‌আমি বীরাঙ্গনা বলছি’র মঞ্চায়ন
প্রকাশ : ১৮ জুন ২০২৩, ০৯:৩০
নাট্যশালায় ১৫ দিনব্যাপী ‘‌আমি বীরাঙ্গনা বলছি’র মঞ্চায়ন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের নিয়ে সাহিত্যিক নীলিমা ইব্রাহিমের পাঠকপ্রিয় বই ‘‌আমি বীরাঙ্গনা বলছি’। এ বই অবলম্বনে ‘‌আমি বীরাঙ্গনা বলছি’ নাটক মঞ্চে এনেছে নাট্যদল ‘স্পর্ধা’। এটি এ নাট্যদলের চতুর্থ প্রযোজনা।


নাট্যনির্দেশক সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় শুক্রবার ঢাকায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। একই মঞ্চে ৩০ জুন পর্যন্ত টানা ১৫ দিনে ২১টি প্রদর্শনী করবে নাট্যদলটি। এ আয়োজনে সহযোগিতা করেছে শিল্পকলা একাডেমি।


১৮-২২ জুন সন্ধ্যা ৭টা, ২৩ ও ২৪ জুন বিকাল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টা, ২৫-২৭ জুন সন্ধ্যা ৭টায় নিয়মিত প্রদর্শনী হবে ‘আমি বীরাঙ্গনা বলছি’ নাটকের। এছাড়া ২৮ জুন সন্ধ্যা সাড়ে ৭টায়, ২৯ জুন বিকাল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় এবং ৩০ জুন বিকাল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় থাকছে ঈদের বিশেষ প্রদর্শনী।


নাটকটির কারিগরি প্রদর্শনী হয়েছে বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে। নাটকটি নিয়ে সৈয়দ জামিল আহমেদ বলেন, ‘‌একজন মুক্তিযোদ্ধা হিসেবে দায়বদ্ধতা থেকেই নাটকটি করা। প্রথম দিন থেকেই দর্শকের আগ্রহ অনেক ভালো।’


নাটকে দুই বীরাঙ্গনা মেহেরজান ও ময়নার বয়ানে তাদের ওপর চলা নির্মমতার কথা তুলে ধরা হয়েছে। নাটকে ‘মেহেরজান’ চরিত্রে অভিনয় করেছেন মহসিনা আক্তার। আরেক বীরাঙ্গনা ‘ময়না’ চরিত্রে অভিনয় করেছেন শারমিন আক্তার।


নাটকে অন্যান্য চরিত্রে আরো অভিনয় করেছেন বুড়ী আলী, শ্রাবণী ফেরদৌস, আরমীন মূসা, মো. সোহেল রানা, সরওয়ার জাহান উপল, সিফাত নওরীল বহ্নি, জৌপারী লুসাই, রিয়াসাত সালেকিন ঋত্বিক ও উম্মে আইমান।


নাটকের নির্দেশনার পাশাপাশি মঞ্চ ও আলোক পরিকল্পনা এবং সংগীত নির্বাচন করেছেন সৈয়দ জামিল আহমেদ। ড্রামাটার্গ ও পোশাক পরিকল্পনায় মহসিনা আক্তার, সহকারী নির্দেশনায় এমএস রানা। সংগীতে রয়েছে আরমীন মূসা ও ঘাসফড়িং কয়্যার।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com