ঢাকা লিট ফেস্ট ২০২৩
সাধারণ জীবনযাপন করতে গেলে জটিলতার মুখোমুখি হতে হবে: নোবেল বিজয়ী গুরনাহ
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৩, ১৪:৫৯
সাধারণ জীবনযাপন করতে গেলে জটিলতার মুখোমুখি হতে হবে: নোবেল বিজয়ী গুরনাহ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা লিট ফেস্টের দশম আসরের তৃতীয় দিনে 'অ্য ওয়ার্ল্ড উইদাউট এ সেন্টার' শীর্ষক প্যানেল আলোচনায় নোবেল বিজয়ী সাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ বলেছেন, সাধারণ জীবনযাপন করতে গেলে কিছুটা জটিলতার মুখোমুখি হতে হবে। আমরা এইভাবে জীবনযাপন করি। মানুষ হওয়ার মধ্যে অনেক কঠিন বিষয় থাকে।'


শনিবার (৭ জানুয়ারি) ঢাকা লিট ফেস্টের তৃতীয় দিনে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে 'অ্য ওয়ার্ল্ড উইদাউট এ সেন্টার' অর্থাৎ ‘কেন্দ্রবিহীন এক বিশ্ব’ নামে সেশনে তিনি এসব কথা বলেন। সেশনটি সঞ্চালনা করেন ভারতীয় সাংবাদিক, সাহিত্য-সমালোচক, সম্পাদক এবং লেখক নীলাঞ্জন এস রায়।


নোবেল বিজয়ী সাহিত্যিক আব্দুলরাজাক গুরনাহ বলেছেন, আমি যা দেখি তাই লেখি। আমি আমার জন্য বলি। এ বিষয়ে আমার কোনও দ্বিধা নেই যে নিজের জন্য লেখার মধ্যে কী যৌক্তিকতা। আমি নিজে যা দেখি ও জানি তাই প্রকাশ করি। ফলে আমি কোনও বৃত্তের ভেতরে থাকি না।


গুরনাহ আরো বলেন, লেখক হিসেবে আমার শুরুটা ছিল কোনও কিছুর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হওয়া থেকে। এটা এমন না যে আমি মাইগ্রেট করছি, এটি জীবনের একটা সিদ্ধান্ত ছিল। প্রতিশ্রুতিটি এমন ছিল না যে—কোনও কিছু লেখার জন্য লিখতে হবে। এটি অতটা সহজ ছিল না আবার অন্য কিছু করবো বলেও হাল ছেড়ে দেইনি। যখন প্রকাশ করতে পারিনি , তখন মন খারাপ হয়নি। তার মানে এই না যে অন্য কিছু করার জন্য বসে থাকবো। তখন মনে হতো , ইশ! যদি কেউ আমার বই প্রকাশ করতো। তারপর আরেকটা লিখবো, যেটা আমি করেছি। একই সময় সেই প্রতিশ্রুতি, আকাঙ্ক্ষাটা ছিল লেখার প্রতি।


গুরনাহ বলেন, সাধারণ জীবনযাপন করতে গেলে কিছুটা জটিলতার মুখোমুখি হতে হয়। আমরা এর মধ্যে দিয়েই জীবনযাপন করি। মানুষ হওয়ার মধ্যে অনেক কঠিন বিষয় থাকে।


ভারতীয় লেখক নীলাঞ্জন এস রায়ের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন ভারতীয় লেখক ও সাহিত্য-সমালোচক অমিতাভ ঘোষ ও প্রবন্ধকার পঙ্কজ মিশ্র।


গবেষণাকে আপনি কিভাবে দেখেন, একজন তরুণ গবেষক গবেষণার জন্য কী করতে পারে- দর্শক সারিতে থাকা একজনের এমন প্রশ্নে অমিতাভ ঘোষ বলেন, গবেষণা উপভোগ করার বিষয়। গবেষণা উপভোগ করতে পারলে আপনি গবেষক হয়ে উঠতে পারবেন। আমি নিজেও গবেষণাকে উপভোগ করি। কারণ গবেষণায় মানুষের সঙ্গে কাজ করতে, মানুষের সঙ্গে কথা বলতে, মানুষের সঙ্গে মিশতে ভালোবাসি। আমি মানুষের ভেতরে ভাবনা তৈরি করতে লেখালেখি করি।


বিবার্তা/সাইদুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com