মালয়েশিয়ায় থানায় হামলা, দুই কর্মকর্তা নিহত
প্রকাশ : ১৭ মে ২০২৪, ২১:৫২
মালয়েশিয়ায় থানায় হামলা, দুই কর্মকর্তা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় একটি থানায় জঙ্গি হামলার ঘটনায় দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অপর এক পুলিশ সদস্য।


১৭ মে, শুক্রবার ভোরে মালয়েশিয়ার জোহর বারু রাজ্যের উলু তিরাম শহরে এই ঘটনা ঘটেছে।


দক্ষিণ-পূর্ব এশিয়ার চরমপন্থি গোষ্ঠী জেমাহ ইসলামিয়ার (জেআই) সদস্যরা হামলা চালায় বলে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, কট্টরপন্থি জেমাহ ইসলামিয়াহ (জেআই) গ্রুপের এক সদস্য এ হামলা ঘটিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।


রাজ্য পুলিশের মহাপরিদর্শক রাজারুদিন জানান, থানায় কর্তব্যরত পুলিশ এক দম্পতির সঙ্গে দুই বছরের পুরনো একটি ঘটনা নিয়ে কথা বলছিলেন। ওই ঘটনা নিয়ে একটি বিবৃতি দিতে চাইছিলেন তারা। তখন সন্দেহভাজন ওই ব্যক্তি একটি মোটরসাইকেলে চড়ে স্টেশনের পিছনে আসেন।


তিনি জানান, স্টেশনে প্রবেশের সময় ওই সন্দেহভাজনের হাতে একটি ছুরি ছিল। তখন এক অফিসার মুখোমুখি হওয়া মাত্রই সন্দেহভাজন ব্যক্তি তাকে ছুরি দিয়ে আঘাত করে তার রিভলবার ছিনিয়ে নেন এবং দ্বিতীয় অফিসারকে পুলিশের সার্ভিস রিভলভার দিয়ে গুলি করেন।


রাজারুদিন বলেন, হামলার পর পুলিশ বর্তমানে জোহর বারু রাজ্যতে থাকা ২০ জনের বেশি জঙ্গি গোষ্ঠী জেমাহ ইসলামিয়া সদস্যকে শনাক্ত করার দাবি করেছেন। এ ঘটনায় নিহত ২ পুলিশ সদস্যের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে জড়িতদের খোঁজে বের করে বিচারের আওতায় আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী দাতু সেরী আনোয়ার ইব্রাহিম।


মুখোশধারী সন্দেহভাজন একটি বন্দুক এবং একটি প্যারাং নিয়ে সজ্জিত হয়ে স্থানীয় সময় রাত ২টা ৪৫ মিনিটে উলু তিরাম থানায় হামলা চালায়। তারা দুই পুলিশ সদস্যকে হত্যা করে এবং অপর একজনকে আহত করে। পরে তার কাছ থেকে একটি বলথের পি ৯৯ পিস্তল এবং একটি এইচকে এমপি ৫ রাইফেল উদ্ধার করা হয়। হামলায় আহত পুলিশ সদস্য বর্তমানে ভালো রয়েছে বলে জানান পুলিশের এ মহাপরিদর্শক।


মালয়েশিয়ান মিডিয়াকে রাজারুদিন বলেছেন, থানা থেকে দূরে সন্দেহভাজন ওই ব্যক্তির বাড়িতে অভিযান চালিয়ে ‘জেআই-সম্পর্কিত অসংখ্য নমুনা’ খুঁজে পেয়েছে পুলিশ। তার পরিবারের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে সন্দেহভাজনের ৬২ বছর বয়সী বাবাও রয়েছেন। তিনি একজন ‘পরিচিত জেআই সদস্য’ ছিলেন। এছাড়া, থানায় অভিযোগ দায়ের করতে আসা ওই দুজনকেও আটক করা হয়।


রাজারুদিনের বরাত দিয়ে মালয় মেইল নিউজ জানিয়েছে, সিঙ্গাপুরের সীমান্তবর্তী রাজ্যটিতে বসবাসরত অন্যান্য জেআই সদস্যদেরও গ্রেপ্তার করা হচ্ছে।


জেমাহ ইসলামিয়াহ একটি আল-কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠী। ইন্দোনেশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে একটি কট্টর ইসলামিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা তাদের লক্ষ্য। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে জেআই নিষিদ্ধ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com