রসুন কীভাবে মেদ ঝরাতে সাহায্য করে?
প্রকাশ : ০২ জুলাই ২০২৩, ০৯:৩৬
রসুন কীভাবে মেদ ঝরাতে সাহায্য করে?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওজন কমানো কঠিন কাজ, পেটের মেদ কমানো আরও কঠিন। আপনি যদি সেই একগুঁয়ে পেটের মেদ কমানোর মিশনে থাকেন তবে আপনার জন্য একটি গোপন অস্ত্র রয়েছে, সেটি হলো কাঁচা রসুন।


এই মসলা কেবল আপনার পছন্দের খাবারের স্বাদই যোগ করে না, বরং ওজন নিয়ন্ত্রণেও কাজ করে।


পানির সঙ্গে কাঁচা রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। খালি পেটে কাঁচা রসুন খেলে অনেক উপকার পাওয়া যায়। কাঁচা রসুনের প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য রয়েছে। খালি পেটে খেলে এর শক্তি বৃদ্ধি পায়।


রসুনে থাকা উপকারী যৌগ শরীরের মেদ কমাতে বিস্ময়কর কাজ করে। যে কারণে নিয়মিত কাঁচা রসুন খেলে আপনি একটি ঝরঝরে, মেদহীন শরীর পেতে পারবেন। ভিটামিন বি ৬ এবং সি, ফাইবার, ম্যাঙ্গানিজ এবং ক্যালসিয়ামের মতো অগণিত পুষ্টিতে ভরপুর রসুন ওজন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


ওজন কমানোর এই প্রচেষ্টা শুরুর আগে মনে রাখা জরুরি যে রসুন একটি স্বাস্থ্যকর, সুষম খাদ্য এবং নিয়মিত ব্যায়ামের পাশাপাশি পরিপূরক হওয়া উচিত। রসুন কীভাবে মেদ ঝরাতে সাহায্য করে, চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-


শক্তির মাত্রা বাড়ায়


রসুন হলো এক ধরনের প্রাকৃতিক শক্তির বুস্টার যা সেই একগুঁয়ে ক্যালোরিগুলোকে ঝরাতে সাহায্য করে, ফল আপনার জন্য ফিট থাকা সহজ হয়। এটি আমাদের বিপাক বৃদ্ধি করে। যে কারণে নিয়মিত কাঁচা রসুন খেলে তা ওজন কমানোর জন্য সহায়ক হয়ে ওঠে।


ক্ষুধা নিয়ন্ত্রণ করে


ঘন ঘন ক্ষুধা পাওয়ার মানে হলো বার বার খাবার খাওয়া। আর বার বার খাবার খাওয়া মানেই বাড়তি মেদ ও ওজনের ভয়। ক্ষুধা নিয়ন্ত্রণ করতে চাইলে নিয়মিত কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করুন। কারণ এটি ক্ষুধা নিবারক হিসাবে কাজ করে, দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখার অনুভূতি দেয়। যে কারণে আপনিও বেঁচে যান অতিরিক্ত খাবার খাওয়া থেকে।


ফ্যাট-বার্নিং ওয়ান্ডার


দ্য জার্নাল অফ নিউট্রিশন একটি গবেষণা প্রকাশ করেছে, যা রসুন এবং মেদ ঝরানোর মধ্যে সম্পর্ক তুলে ধরেছে। রসুনে থাকা উপকারী যৌগগুলো মেদ ঝরানোর প্রক্রিয়াকে উদ্দীপিত করে। যে কারণে এটি আপনার ওজন কমানোর ডায়েটে একটি আদর্শ সংযোজন হতে পারে।


শরীরকে ডিটক্সিফাই করে


রসুন একটি শক্তিশালী ডিটক্সিফাইং এজেন্ট হিসাবে কাজ করে, আপনার পাচনতন্ত্রকে বাধাগ্রস্ত করতে পারে এমন টক্সিনকে শুদ্ধ করে। প্রতিদিনের খাদ্য তালিকায় রসুন রাখলে নিশ্চিন্ত থাকুন, আপনি আপনার পাচনতন্ত্রকে একটি অতিরিক্ত বুস্ট প্রদান করছেন। এটি সর্বোত্তমভাবে কাজ করে।


যেভাবে খাবেন


রসুনের কোয়ার খোসা ছাড়িয়ে নিন। এবার সকালে খালি পেটে এক গ্লাস পানির সঙ্গে রসুনের কোয়াটি গিলে ফেলুন। আপনি চাইলে পানির সঙ্গে লেবুর রসও মিশিয়ে নিতে পারেন। কাঁচা রসুন ওজন এবং পেটের চর্বি কমানোর একটি হাতিয়ার বেশ কার্যকরী। তাই পেটের মেদ কমাতে চাইলে কাঁচা রসুন বেছে নিন এবং আপনার ওজন কমানোর যাত্রা মসৃণ করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com