এসি ছাড়াই বিছানা ঠান্ডা রাখার উপায়
প্রকাশ : ০১ মে ২০২৪, ১৩:২৮
এসি ছাড়াই বিছানা ঠান্ডা রাখার উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

দিনভর রোদের প্রত্যক্ষ বা পরোক্ষ তাপ বিছানার তোশক বা ম্যাট্রেস শোষণ করে, সূর্যাস্তের পরও সেটা সহজে স্বাভাবিক হয় না। ফলে, রাতেও বেশ কয়েক ঘণ্টা পর্যন্ত সেই তাপ বিছানায় থেকে যায়। প্রচণ্ড গরমে ঘুমাতে গিয়ে দেখা যায়, আশপাশের চেয়ে বিছানাটা বেশি গরম।


সাধারণত তুলা বা ফোম জাতীয় যেসব উপাদান দিয়ে তোশক বা ম্যাট্রেস তৈরি হয়, সেগুলো খুব সহজে তাপ কমাতে পারে না। এসব দ্রুত ঠান্ডা করার জন্য তাই ‘বিশেষ পদ্ধতি’র সাহায্য নিতে হয়।


এসিতে অনেকেই অস্বস্তি বোধ করেন, অনেকের আবার এসি নেই। আবার দেখা যায় এসি ঘরে কম্ফোর্টারে বাইরের তাপ ঠিকই নিবারণ হচ্ছে কিন্তু ম্যাস্ট্রেসের গরমে ঘুমের মাঝে ঘেমে উঠছেন। এ ক্ষেত্রে বিছানা শীতলকরণের (বেড কুলিং সিস্টেম) পদ্ধতিগুলো বেশ উপকারী। বিছানার তাপমাত্রা কমাতে এই অনুষঙ্গগুলো কাজে লাগিয়ে দেখতে পারেন।


কমফোর্ট স্লিপ সিস্টেম: বাজারে একধরনের যন্ত্র পাওয়া যায়, যেটা বিছানা ঠান্ডা ও গরম করার জন্যই তৈরি (কুলিং অ্যান্ড ওয়ার্মিং স্লিপ সিস্টেম)। যেখানে একটি ঠান্ডা বাতাসবাহী টিউব সহজে ম্যাস্ট্রেস প্যাডের ভেতরে ঢুকিয়ে পুরো ম্যাস্ট্রেস শীতল করা যায়। রিমোট বা ফোনের অ্যাপ দিয়ে খুব সহজে এটি নিয়ন্ত্রণ করা যায়। বিছানার যেকোনো প্রান্তে এটি সহজে সেট করা যায়। এর শীতল বায়ুপ্রবাহ পুরো ম্যাস্ট্রেসকে শীতল ও আরামদায়ক করে তোলে, ফলে এই গরমেও নির্বিঘ্ন ঘুম নিশ্চিত করা যায়। এ ছাড়া এতে থাকে ‘ড্রাই এয়ার অপশন’ ফলে গরমের আর্দ্র ও স্যাঁতসেঁতে ভাবও কেটে যায়।


কুলিং কম্বল: শরীর ও বিছানা শীতল রাখার জন্য এই পাতলা কম্বলগুলোর একপাশে থাকে শীতলীকরণ অংশ, অন্য পাশে সুতি কাপড় (কটন ফেব্রিক)। এই কম্বল বা চাদরগুলো ঘুমানোর সময় শরীরের তাপমাত্রা অনেকটা কমিয়ে আনতে পারে। এটি এসির মতো ঠান্ডা না করলেও বিছানার অতিরিক্ত তাপ শুষে শরীরকে শীতল রাখে। সহজে পরিবহনযোগ্য ও ওয়াশিং মেশিনেও ধোয়া যায়। ঘুমানোর সময় যাঁরা কোনো যন্ত্র পছন্দ করেন না, তাঁদের জন্য কুলিং ব্ল্যাঙ্কেট হতে পারে প্রথম পছন্দ। অনলাইনের বিভিন্ন দোকানে কুলিং ব্ল্যাঙ্কেট নামে এটি কিনতে পারবেন।


ওয়াটার কুলিং সিস্টেম: পানিযুক্ত এই বেড কুলিং সিস্টেম দেখতে অনেকটা কুলিং ফ্যানের মতো। নাম ম্যাট্রেস কুলার। তবে এটি একটি যন্ত্র, যা ম্যাট্রেসের মধ্যে ঠান্ডা পানি সরবরাহ করে। এটি সাধারণত সব ধরনের ম্যাট্রেসে সেট করা যায়। এটি শুধু তাপমাত্রা কমিয়ে আনে না, বরং বাতাসকে করে ঠান্ডা ও বিশুদ্ধ।


কুলিং ম্যাট্রেস কভার: কভার থেকে বিছানা শীতল হবে। এই কুলিং কভারটি বিছানার ম্যাট্রেসের সঙ্গে খুব সহজেই চেইন দিয়ে লাগিয়ে রাখা যায়। এটি শুধু ম্যাট্রেস শীতল করে এমন নয়, বরং সুন্দর ও আরামদায়ক ঘুমের জন্য রাতের বিভিন্ন সময়ে প্রয়োজন অনুযায়ী তাপমাত্রা পরিবর্তন করে পরিবেশের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখে। এ ছাড়া এটি ভাইব্রেশন অ্যালার্মের মাধ্যমে আপনাকে জাগিয়ে তুলতে পারে। এর স্মার্ট সিস্টেম আপনার ঘুমের গুণগত মান, শ্বাস-প্রশ্বাস ও হার্টবিটের রেট মেপে দিতে পারে।


কুলিং ম্যাট্রেস প্যাড: এটি খুবই হালকা কাপড়ে তৈরি, বিছানা শীতল করতে ব্যবহৃত হয়। এটি সহজেই বিছানায় সেট করা যায়, দরকার মতো ওয়াশিং মেশিনেও পরিষ্কার করা যায়। রাতভর এটি আপনার শরীরের তাপমাত্রা বুঝে বিছানা শীতল করবে, এমনকি এটি ‘ময়েশ্চার উইকিং’ পদ্ধতিতে ঘামও শুষে নেয়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com