গরমে বাথরুম ঠান্ডা রাখার উপায়
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ১৫:০৩
গরমে বাথরুম ঠান্ডা রাখার উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাত্রাতিরিক্ত তাপমাত্রায় বাথরুম ব্যবহারের সময় ভেতরে গরমে দম বন্ধ হয়ে আসে। রান্নাঘর, বেডরুম বা অন্যান্য ঘরে দরজা খোলা রাখা যেতে পারে। কিন্তু বাথরুমে তা সম্ভব হয় না। বেশিরভাগ বাড়িতে বাথরুম ছোট। কিছু বাড়িতে ঘরের সঙ্গে সংযুক্ত বাথরুম রয়েছে। এই গরমে বাথরুমে কিছুটা বেশি সময় কাটালেই শুরু হয় অস্বস্তি। জেনে নিন ঘরের এই স্থানটি ঠান্ডা রাখার কিছু উপায়-


উইন্ডো ব্লাইন্ড
বাথরুম ঠান্ডা রাখতে এই স্থানে উইন্ডো ব্লাইন্ড লাগানো যেতে পারেন। এই খড়খড়ি বা মোটা পর্দা সরাসরি বাথরুমে সূর্যালোক প্রবেশ করতে দেয় না। এতে বাথরুমের তাপ কমে যায়। পরিবেশ হয় ঠান্ডা।


দরজা-জানালা খোলা
বেশিরভাগ মানুষই বাথরুম সবসময় বন্ধ রাখেন। এতে বাথরুমের ভেতরের বায়ু উত্তপ্ত হয়। সন্ধ্যায় বাথরুমের জানালা ও দরজা খোলা রাখার চেষ্টা করুন। এটি বাথরুমে তাজা বাতাস প্রবেশ করবে। কমবে তাপ। এই উপায় কাজে লাগালে বাথরুমে দম বন্ধ হয়ে গরমও কিছুটা কমবে।


এগজস্ট ফ্যান
গ্রীষ্মের সময়ে বাথরুমে একটি এগজস্ট ফ্যান লাগাতে পারেন। এতে বাথরুমের গরম হাওয়া সেই ফ্যানের মাধ্যমে বেরিয়ে যেতে পারবে। একইসঙ্গে শীতল বাতাস বাথরুমে প্রবেশ করবে। ফলে বাথরুম ঠান্ডা হয়ে যাবে।


অপ্রয়োজনীয় লাইট নয়
বাথরুমে অপ্রয়োজনীয় লাইট লাগাবেন না। দেখতে সুন্দর লাগলে অতিরিক্ত লাইটের কারণে অভ্যন্তরীণ তাপমাত্রা অনেকটাই বেড়ে যায়। তাই ব্যবহার শেষে বাথরুমের সব লাইট বন্ধ করে দিন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com