পেশাজীবীদের মুক্ত বিশ্বকোষে যুক্ত করতে চান হাছিব
প্রকাশ : ০১ মার্চ ২০১৭, ১৮:০৫
পেশাজীবীদের মুক্ত বিশ্বকোষে যুক্ত করতে চান হাছিব
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+

ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব)। তিনি বর্তমানে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৮ সাল থেকে এর সঙ্গে জড়িত আছেন তিনি।


বাংলা উইকিপিডিয়া ছাড়াও উইকিমিডিয়া কমনস ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পে সক্রিয় তিনি। বাংলা উইকিপিডিয়ায় নিয়মিত নিবন্ধ যোগ এবং সম্পাদনার কাজ করছেন নুরুন্নবী চৌধুরী (হাছিব)। এর পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে উইকিপিডিয়ার কার্যক্রম সম্প্রসারণ করতেও নিয়মিত কর্মশালা ও সেমিনার পরিচালনা করছেন তিনি। এছাড়া তথ্যপ্রযুক্তিবিষয়ক লেখালেখি এবং নানা ধরনের স্বেচ্ছাসেবা কাজের সঙ্গে যুক্ত তিনি।


সম্প্রতি উইকিপিডিয়ার বিভিন্ন দিক নিয়ে বিবার্তার সাথে কথা বলেছেন নুরুন্নবী চৌধুরী (হাছিব)। দীর্ঘ আলাপের চুম্বক অংশ বিবার্তার পাঠকদের কাছে তুলে ধরেছেন উজ্জ্বল এ গমেজ।


বিবার্তা : বাংলা ভাষার বিকাশে উইকিপিডিয়া কিভাবে ভূমিকা রাখছে?


নুরুন্নবী চৌধুরী (হাছিব) : উইকিপিডিয়া উন্মুক্ত বিশ্বকোষ। এখানে ২৯৪টি ভাষায় নিবন্ধ রয়েছে, বাংলা যার একটি। বাংলা ভাষার উইকিপিডিয়ায় বর্তমানে নিবন্ধের সংখ্যা ৪৮ হাজারের বেশি। যেহেতু সবচেয়ে গ্রহণযোগ্য বিশ্বকোষ উইকিপিডিয়া, তাই বর্তমানে গুগল বা অন্যান্য সার্চের ক্ষেত্রেও শীর্ষ লিংকটিও উইকিপিডিয়ার। আমার বিশ্বাস, সঠিক ও গ্রহণযোগ্য তথ্যপ্রাপ্তির ক্ষেত্রে বাংলা ভাষায় বড় অবদান রাখতে পারে উইকিপিডিয়া এবং রেখেও যাচ্ছে। কাজটি যেহেতু স্বেচ্ছাসেবা ভিত্তিতে হয় তাই হয়তো এখনও সব ধরনের তথ্য বাংলা উইকিপিডিয়ায় নেই। তবে কাজ চলছে এবং সবচেয়ে গ্রহণযোগ্য এনসাইক্লোপিডিয়া হিসেবে বাংলা ভাষার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে বাংলা উইকিপিডিয়া।


বিবার্তা : খ্যাতিমান ভাষাবিদদের সাথে কিভাবে যোগাযোগ রাখছেন, কি ধরনের সাড়া পাচ্ছেন?


নুরুন্নবী চৌধুরী (হাছিব) : উইকিপিডিয়ায় যে কেউ কাজ করতে বা অবদান রাখতে পারেন। আমরা এখন সেভাবে ভাষাবিদদের সাথে হয়তো যোগাযোগ রাখতে পারছি না, তবে যে কেউ চাইলে বাংলা উইকিপিডিয়ার সঙ্গে যুক্ত হয়ে সমৃদ্ধ একটি তথ্যভাণ্ডার তৈরিতে সহায়তা করতে পারেন।


বিবার্তা : আপনার দৃষ্টিতে উইকিপিডিয়ার সীমাবদ্ধতা কি কি?


নুরুন্নবী চৌধুরী (হাছিব) : উইকিপিডিয়া যেহেতু উন্মুক্ত বিশ্বকোষ, তাই এখানে কি বিষয়ে নিবন্ধ হবে তার একটা নীতিমালা দেয়া আছে। এ নীতিমালা মেনে সঠিক ও গ্রহণযোগ্য তথ্যসূত্রের সহায়তায়ই কেবল একটি ভালো নিবন্ধ হয়ে উঠতে পারে। এক্ষেত্রে অনেক সময় সঠিক ও গ্রহণযোগ্য তথ্যসূত্রের অভাবে অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিবন্ধ অনেক সময় গ্রহণ করা সম্ভব হয় না। সেক্ষেত্রে আমাদের নানা ধরনের বিষয় মাথায় রেখে আলোচনার মাধ্যমে কাজ করতে হয়।


বিবার্তা : বাংলা ভাষা নিয়ে উইকিপিডিয়ার কি বিশেষ কোনো পরিকল্পনা রয়েছে?


নুরুন্নবী চৌধুরী (হাছিব) : ২৯৪টি ভাষার মতো বাংলা উইকিপিডিয়াও উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প। এর জন্য আসলে তেমন বিশেষ পরিকল্পনা উইকিমিডিয়া ফাউন্ডেশনের নেই। তবে নানা ভাষাকে এগিয়ে নিতে এবং সহায়তা করতে ফাউন্ডেশন নিয়মিত কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে সম্প্রতি বিভিন্ন ভাষার উইকিপিডিয়া নিয়ে নানা ধরনের কাজ শুরু করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন, যার মধ্যে বাংলা ভাষার উইকিপিডিয়াও রয়েছে।


বিবার্তা : উইকিপিডিয়া তার সাইটে নতুন কোনো ফিচার আনছে?


নুরুন্নবী চৌধুরী (হাছিব) : সাধারণত উইকিপিডিয়া সাইটে নতুন কিছু যুক্ত করতে চাইলে নানা ধরনের পরীক্ষা করা হয়। পরীক্ষা শেষে ভালোভাবে কাজ করলেই কেবল সে সুবিধাটি উইকিপিডিয়াতে চালু হয়। এরই অংশ হিসেবে নতুনভাবে উইকিপিডিয়া সম্পাদনা করার সহজ একটি পদ্ধতি অন্যান্য ভাষার মতো বাংলা উইকিপিডিয়াতেও চালু করা হয়েছে। এতে যে কেউ আরো সহজে নিবন্ধ যুক্ত করা বা সম্পাদনার কাজটি করতে পারবেন।


বিবার্তা : এবার আপনার দায়িত্ব সম্পর্কে বলুন।


নুরুন্নবী চৌধুরী (হাছিব) : যারা উইকিপিডিয়ায় কাজ করেন তাদের উইকিপিডিয়ান বলা হয়। আমিও একজন উইকিপিডিয়ান। সক্রিয় উইকিপিডিয়ান হওয়ার পাশাপাশি বাড়তি দায়িত্ব হিসেবে আমি বাংলা উইকিপিডিয়ায় প্রশাসক হিসেবে কাজ করছি। প্রশাসকেরা সাধারণত নিজেদের নিয়মিত সম্পাদনা বা নিবন্ধে কাজ করার পাশাপাশি বাড়তি দায়িত্ব হিসেবে কারিগরি দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশে উইকিপিডিয়া সম্প্রসারণের কাজটি করছে উইকিমিডিয়া বাংলাদেশ। উইকিমিডিয়া বাংলাদেশ উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত শাখা এবং বাংলাদেশ সরকারের অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠান। উইকিমিডিয়া বাংলাদেশের একজন নির্বাহী সদস্য হিসেবেও আমি কাজ করছি। আমার এ বছর বিভিন্ন পেশার মানুষ ও পেশাজীবীদের বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করা, নারীদের উইকিপিডিয়ায় কার্যক্রমে যুক্ত করাসহ বেশ কিছু কাজ করার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি গত দেড় বছরের বেশি সময় ধরে আমি বাংলা উইকিপিডিয়ায় খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তথ্য যোগ করে যাচ্ছি। আশা করছি, এ বছরের মধ্যে খেতাবপ্রাপ্ত ৬৭৬ জন মুক্তিযোদ্ধার তথ্য যুক্ত করে ফেলতে পারবো।


বিবার্তা : উইকিপিডিয়ার কার্যক্রম বিষয়ে জানতে চাই।


নুরুন্নবী চৌধুরী (হাছিব) : আগেই বলেছি উইকিপিডিয়া একটি উন্মুক্ত বিশ্বকোষ। এতে যে কোনো বয়সী যে কেউ কাজ করতে পারেন। সাধারণত উইকিপিডিয়ার ধারণাটাই এমন যে, এখানে চাইলে যে কেউ অবদান রাখতে পারবেন। যেমন, একটি নিবন্ধ কিন্তু কেউ শুরু করলে তাকেই শেষ করতে হবে এমনটা নয়। একটি নির্দিষ্ট নিবন্ধে অনেকে মিলে কাজ করতে পারেন। শুধু নিবন্ধ যোগ করা বা সম্প্রসারণই নয়, চাইলে যে কেউ উইকিপিডিয়ায় ছবি তুলে দিতে পারেন। শুধুমাত্র ছবির জন্য রয়েছে উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্স। এখানে উন্মুক্ত লাইসেন্সে সব ছবি রয়েছে। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নানা বয়সী অনেকেই কাজ করছেন। এখানে যেমন স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আছেন, তেমনি নানা পেশাজীবী মানুষজনও নিয়মিত কাজ করছেন। কেউ হয়তো নিবন্ধ লিখছেন, কেউ ছবি যুক্ত করছেন আবার কেউবা উইকিপিডিয়ার জন্য কারিগরি কাজ করছেন। এভাবেই একেকজন একটি বিষয়ে কাজের মাধ্যমে এগিয়ে নিয়ে যাচ্ছে বাংলা উইকিপিডিয়াকে। সবার সম্মিলিত অংশগ্রহণেই সমৃদ্ধ হতে পারে বাংলা উইকিপিডিয়া, যেখানে বিনামূল্যে সব ধরনের সঠিক তথ্য পাওয়া সম্ভব।


বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও জিরো সুবিধার মাধ্যমে ডেটা খরচ ছাড়াই উইকিপিডিয়া ব্যবহার করা যায়। চাইলে যে কেউ মোবাইলে বিনামূল্যে বাংলা উইকিপিডিয়া ব্যবহার করতে পারেন। এটি পাওয়া যাবে m.wikipedia.org এবং zero.wikipedia.org এই ঠিকানায়।


বিবার্তা/উজ্জ্বল/হুমায়ুন/মৌসুমী


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com