যৌথভাবে সামরিক সরঞ্জাম উৎপাদন করবে ভারত-রাশিয়া
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ২২:০৪
যৌথভাবে সামরিক সরঞ্জাম উৎপাদন করবে ভারত-রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া ও ভারত যৌথভাবে সামরিক সরঞ্জাম উৎপাদনের পরিকল্পনা নিয়ে আলোচনার বাস্তব অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।


২৭ ডিসেম্বর, বুধবার মস্কোতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর সঙ্গে আলোচনার পর তিনি এ কথা বলেন।


বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেছেন, এই ধরনের সহযোগিতা একটি কৌশলগত প্রকৃতির ও উভয় দেশের স্বার্থে এবং ইউরেশিয়া মহাদেশে নিরাপত্তা নিশ্চিত করতে সহায়তা করবে। তিনি বলেন, মস্কো তার সামরিক হার্ডওয়্যার সরবরাহকারীদের বৈচিত্র্য আনার ভারতের ইচ্ছাকে সম্মান করে। পাশাপাশি ভারতে দেশটির প্রয়োজনীয় জিনিসগুলো তৈরি করার জন্য নয়াদিল্লির ইচ্ছাকে সমর্থন করতেও প্রস্তুত রাশিয়া।


ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার পরের দিকে জয়শঙ্করের সঙ্গে দেখা করবেন। এদিকে জয়শঙ্কর বলেছেন যে তিনি আশা করছেন আগামী বছর পুতিন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেখা হবে। ল্যাভরভের সঙ্গে বৈঠকে ইউক্রেন এবং গাজার সংঘাতের পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা করেছেন বলেও উল্লেখ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।


প্রসঙ্গত, ২০২২ সালে পশ্চিমারা ইউক্রেনের যুদ্ধের জন্য মস্কোর উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে ভারত রাশিয়ার অন্যতম প্রধান অর্থনৈতিক অংশীদার হয়ে উঠেছে। রাশিয়া তার তেল রপ্তানির বেশির ভাগই ভারতে পাঠাচ্ছে এবং ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলোর মধ্যেও কূটনীতি সম্পর্ক বাড়িয়েছে।


জয়শঙ্করের মতে, এই বছর ভারত-রাশিয়ান বাণিজ্য ৫০ বিলিয়ন ডলারের উপরে হবে বলে আশা করা হচ্ছে। নয়াদিল্লি রাশিয়ার সঙ্গে একটি দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তির পাশাপাশি মস্কোর নেতৃত্বাধীন ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়নের সঙ্গে একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করতে আগ্রহী বলেও জানান জয়শঙ্কর।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com