হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইল হেরে গেছে: ইসরাইলের সাবেক প্রতিরক্ষাপ্রধান
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০২৩, ২১:৫১
হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইল হেরে গেছে: ইসরাইলের সাবেক প্রতিরক্ষাপ্রধান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের গাজায় হামাসের সঙ্গে চলমান যুদ্ধে ইতিমধ্যেই ইসরাইলের পরাজয় হয়েছে বলে মন্তব্য করেছেন ইসরাইলী প্রতিরক্ষা বাহিনীর সাবেক প্রধান ড্যান হ্যালুটজ। তিনি বলেন, ইসরাইল হামাসের বিরুদ্ধে যুদ্ধে হেরে গেছে। এখন নেতানিয়াহু পদত্যাগ করলেই বিজয় অর্জিত হতে পারে।


সম্প্রতি ইসলাইলের তৃতীয় বৃহত্তম শহর হাইফাতে সরকার বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে এক আলোচনার সময় তিনি এমন কথা বলেন। তার বক্তব্যটি ইসরাইলি টেলিভিশন চ্যানেল ১৪ এ প্রচারিত হয়েছে।


এখনও দেশটির সরকারের পক্ষ থেকে ড্যান হ্যালুটজের বক্তব্যের কোনো প্রতিক্রিয়া জানানোর হয়নি। তবে অনেক ইসরাইলি তার এই বক্তব্যকে সাধুবাদ জানিয়েছেন বলে চ্যানেল ১৪-এর প্রতিবেদনে বলা হয়েছে।


জানা গেছে, গত ৮১ দিনে যেসব উদ্দেশ্য নিয়ে গাজায় অভিযান শুরু করেছিল ইসরায়েল। সেগুলোর কোনোটিই অর্জন করতে পারেনি ইসরাইলি বাহিনী। গাজায় স্থল অভিযানে এখন পর্যন্ত ১৬২ ইসরাইলি সেনা নিহত হয়েছে।


সম্প্রতি ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাস নির্মূলের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত গাজায় অভিযান চলবে।


নেতানিয়াহুর এমন বক্তব্যকে সমর্থন করে দেশটির সেনাবাহিনীর প্রধান হারজি হালেভি বলেছেন, তিনি গাজায় পরিস্থিতি মূল্যায়ন করেছেন এবং যুদ্ধ আরও অনেক মাস চলবে।


এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা এক বিবৃতিতে বলেছেন, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলি হামলায় ২০ হাজার ৯১৫ জন নিহত এবং ৫৪ হাজার ৯১৮ জন আহত হয়েছেন।


বিবিতৃতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজায় ইসরাইলি হামলায় ২৪১ জন নিহত এবং ৩৮২ জন আহত হয়েছে।


অন্যদিকে বন্দি ও সাবেক বন্দি বিষয়ক কমিশন এবং ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটির ভিন্ন আরেকটি বিবৃতিতে জানা গেছে, পশ্চিম তীরে ইসরাইলি বাহিনী গত রাতে অভিযান চালিয়ে কমপক্ষে ৫৫ জনকে আটক করেছে। আর ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেপ্তারের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮৫ জন।


বন্দি অধিকার গোষ্ঠীগুলো জানিয়েছে, নাবলুস, তুবাস এবং তুলকারেমসহ অধিকৃত পশ্চিম তীরে অভিযানগুলো চালিয়েছে ইসরাইল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com