কাশ্মীরের পরিণতি হতে পারে গাজার মতো
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩, ২১:৫৯
কাশ্মীরের পরিণতি হতে পারে গাজার মতো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক সংলাপ শুরু করা না হলে জম্মু ও কাশ্মীর যুদ্ধ-বিধ্বস্ত গাজা এবং ফিলিস্তিনের মতো পরিণতির মুখোমুখি হতে পারে বলে সতর্ক করেছেন কেন্দ্রশাসিত অঞ্চলটির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ।


এই নেতা প্রশ্ন রেখে বলেন, গাজায় শান্তি ফেরানোর জন্য ইসরায়েল ও প্যালেস্টাইনের পক্ষে সওয়াল করছে ভারত। তাহলে কাশ্মীরের শান্তি ফেরাতে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে আলোচনায় বাধা কোথায়।


গত সোমবার বিস্ফোরক এই প্রশ্ন তোলেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ।


২৬ ডিসেম্বর, মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়া, ইকোনমিক টাইমসসহ ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ফারুক আবদুল্লাহ আলাপ-আলোচনার মাধ্যমে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সমস্যা সমাধানের গুরুত্বের ওপর জোর দিয়েছেন।


বার্তা সংস্থা এএনআই-এর সঙ্গে আলাপকালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর কথা স্মরণ করে আবদুল্লাহ বলেন, অটল বিহারী বাজপেয়ী বলেছিলেন, আমরা আমাদের বন্ধু পরিবর্তন করতে পারি কিন্তু আমাদের প্রতিবেশীদের নয়। আমরা যদি আমাদের প্রতিবেশীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ থাকি, তাহলে উভয়ই উন্নতি করবে।
এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবস্থান তুলে ধরে ফারুক আবদুল্লাহ আরও বলেন, যুদ্ধ এখন কোনো বিকল্প নয়; আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা উচিত।


উদ্বেগ প্রকাশ করে জম্মু ও কাশ্মীরের সাবেক এ মুখ্যমন্ত্রী দুই পারমাণবিক শক্তিধর দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার অনুপস্থিতি নিয়ে প্রশ্ন তোলেন।


তিনি বলেন, সংলাপ কোথায়? নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলেছেন এবং তারা বলছেন যে আমরা (ভারতের সঙ্গে) কথা বলতে প্রস্তুত, কিন্তু আমরা কথা বলতে প্রস্তুত নই কেন?


এ বিষয়ে কঠোরভাবে সতর্ক করে ফারুক আবদুল্লাহ বলেছেন, যদি আমরা আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে না পাই, তাহলে আমরা (কাশ্মীর) গাজা এবং ফিলিস্তিনের মতো একই পরিণতি ভোগ করব।


উল্লেখ্য, গত সেপ্টেম্বরে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর পার্শ্ববৈঠকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেন যুদ্ধে ইতি টানার পরামর্শ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি পুতিনকে বলেছিলেন, “এটি যুদ্ধের যুগ নয়।”


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com