শিরোনাম
আফগানদের থাকার মেয়াদ বৃদ্ধি করলো পাকিস্তান
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ২২:১৭
আফগানদের থাকার মেয়াদ বৃদ্ধি করলো পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনিবন্ধিত আফগানরা তৃতীয় কোনো দেশে পুনর্বাসিত হওয়ার আগ পর্যন্ত আরও দুই মাস পাকিস্তানে থাকতে পারবে বলে ঘোষণা দিয়েছে পাকিস্তান। গত অক্টোবর থেকে বিতাড়িত করতে শুরু করার পর থেকে এ পর্যন্ত প্রায় ৪ লাখ ৫০ হাজার আফগানিস্তানের নাগরিক পাকিস্তান ছেড়ে চলে গিয়েছে।


পাকিস্তানে বসবাসকারী অন্য দেশের প্রায় ১০ লাখ অনিবন্ধিত নাগরিকদের তাদের নিজ দেশে পাঠিয়ে দেওয়ার অংশ হিসেবে এ বছরের শেষ থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারির ২৯ তারিখ পর্যন্ত আফগানদের পাকিস্তানে থাকার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। জাতিসংঘের তথ্যমতে, পাকিস্তান ছেড়ে চলে যাওয়া ৪ লাখ ৫০ হাজার আফগানির অধিকাংশই গ্রেপ্তার হওয়ার ভয়ে দেশ ছেড়েছেন।


মেয়াদ শেষ হওয়ার পর কোনো আফগান পাকিস্তানে থেকে গেলে তাকে মাসে ১০০ থেকে ৮০০ ডলার পর্যন্ত জরিমানা করা হবে বলে জানিয়েছেন পাকিস্তানের অন্তর্বর্তীকালীন তথ্যমন্ত্রী মোর্তজা সোলঙ্গি। তার মতে, অনিবন্ধিত আফগানদের বৈধ কাগজপত্র যোগাড় করতে উৎসাহী করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।


১৯৭৯ সালে আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের হামলার পর থেকে বিভিন্ন সময়ে প্রায় ১ কোটি ৭০ লাখ আফগান পাকিস্তানে আশ্রয় নিয়েছেন। ২০২১ সালে তালিবান কর্তৃক আফগানিস্তানে ক্ষমতা গ্রহণের পর থেকে প্রায় ৮ লাখ আফগান সীমান্ত পেরিয়ে পাকিস্তানে চলে এসেছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com