শিরোনাম
নাইজারে বাড়ছে উত্তেজনা, আকাশপথ বন্ধ করল জান্তা
প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩, ১৮:২৬
নাইজারে বাড়ছে উত্তেজনা, আকাশপথ বন্ধ করল জান্তা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাইজারের জান্তা সরকার সামরিক হস্তক্ষেপের হুমকি উল্লেখ করে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত দেশটির আকাশসীমা বন্ধ করে দিয়েছে।


প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে অবরুদ্ধ করে নাইজারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনীর একাংশ। বিষয়টি ভালোভাবে নেয়নি আফ্রিকা অঞ্চলের ১৫ দেশের জোট ইকোয়াস।


জোটটি গত সপ্তাহে হুমকি দেয় ৬ আগস্টের মধ্যে বাজুমকে ক্ষমতায় পুনর্স্থাপন করতে হবে। তা নাহলে তাদের বিরুদ্ধে সামরিক অভিযান চালানো হবে।


এদিকে গতকাল ইকোয়াসের বেঁধে দেয়া সময় শেষ হয়েছে। আর তাই যেকোনো ধরনের সামরিক অভিযান ঠেকাতে নিজেদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে নাইজারের জান্তা। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।


ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার ২৪ দেখাচ্ছে, বর্তমানে নাইজারের আকাশে কোনো বিমান নেই।


এদিকে জান্তার একজন মুখপাত্র বলেছেন, নাইজারের সশস্ত্র বাহিনী তাদের দেশকে রক্ষা করতে প্রস্তুত। ইকোয়াসের সামরিক অভিযানে মোকাবিলায় রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গ্রুপের কাছে সহায়তা চেয়েছে নাইজারের জান্তা।


বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, নাইজারে অভ্যুত্থানকারী সেনা কর্মকর্তা জেনারেল সলিফু মুডি প্রতিবেশী দেশ মালিতে একটি সফরে যান। সেখানে তিনি ওয়াগনারের একজনের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেছিলেন।


গত ২৬ জুলাই প্রেসিডেন্ট বাজোমকে রাজধানী নিয়ামের প্রেসিডেন্ট প্রাসাদে বন্দি করে সামরিক অভ্যুত্থানের ঘোষণা দেয় দেশটির প্রেসিডেন্ট গার্ড ইউনিট। সামরিক বাহিনীও অভ্যুত্থানে সমর্থন জানায়। পরে প্রেসিডেন্ট গার্ডের প্রধান জেনারেল আবদুরাহমানে চিয়ানি (৫৯) নিজেকে দেশটির নেতা বলে ঘোষণা দেন।


নাইজারে সামরিক বাহিনীর ক্ষমতা গ্রহণের নিন্দা জানিয়েছে দেশটির সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্স। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাষ্ট্র ও জাতিসংঘও এই অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com